• কোপা দেল রে
  • " />

     

    • কোপা দেল রে

    সেই লেভান্তের মাঠেই হারল বার্সেলোনা

    মেসি, সুয়ারেজদের কেউ নেই, ভিদাল, কৌতিনহোরা অবশ্য ছিলেন। তবে লেভান্তের মাঠে গিয়ে বার্সেলোনাকে বাঁচাতে পারলেন না তারা, কোপা ডেল রের শেষ ষোলোর প্রথম লেগে বার্সা কাল বৃহস্পতিবার হেরে গেছে ২-১ গোলে।

    আর কিছু পাক বা না পাক, কোপা ডেল রে বার্সা পাচ্ছে, গত চার বছর ধরেই এটা অলিখিত একটা রীতি। কিন্তু সেই সিংহাসন এবার হাতছাড়া হওয়ার শঙ্কা। লেভান্তের মাঠে বার্সার সাম্প্রতিক অভিজ্ঞতা অবশ্য ভালোয় মন্দ মেশানো। গত বছর এই মাঠে গিয়েই লিগে অপরাজিত থাকার গৌরব খুইয়েছে বার্সা, আবার গত মাসে এই মাঠেই ৫-০ গোলে মেসিরা উড়িয়ে দিয়েছেন স্বাগতিকদের। কাল অবশ্য মেসিরা ছিলেন না, বার্সাকে সেটারই মূল্য দিতে হলো।

    ম্যাচের ১৪ মিনিটেই পিছিয়ে পড়ে বার্সা। সেট পিস থেকে গোল করে লেভান্তেকে এগিয়ে দেন এরিক কাবাকো। মিনিট চারেক পর আবার পিছিয়ে পড়ে বার্সা। মুরিয়ো, চুমি, মিরান্ডাদের অনভিজ্ঞ রক্ষণ নিয়ে নেমেছিল বার্সা। ভুলটা করেছেন মিরান্ডাই, বলটা তুলে দিয়েছেন বোয়াটেংয়ের পায়ে। তাঁর দারুণ পাস খুঁজে নেয় রিয়াল মাদ্রিদ থেকে ধারে আসা বোরহা মায়োরালকে। গোল চিনে নিতে ভুল করেননি মায়োরাল। একটু পরেই আরেকটি দারুণ সুযোগ পেয়েছিল লেভান্তে, কাজে লাগাতে পারেনি। প্রথমার্ধে বার্সার ম্যালকমও পরিষ্কার দুইটি সুযোগ পেয়েছিলেন সমতা ফেরানোর, কিন্তু নষ্ট করেছেন দুইটিই।

    দ্বিতীয়ার্ধে বাধ্য হয়েই অভিজ্ঞতার দিকে ঝুঁকতে হয়েছে বার্সা কোচ ভালভের্দেকে। মিরান্ডার জায়গায় নেমেছেন সার্জিও বুসকেটস। মিসের খেসারত দিয়ে নেমে যেতে হয়েছে ম্যালকমকে, তাঁর জায়গায় নেমেছেন ডেনিস সুয়ারেজ। ৮৫ মিনিটে গোলটা এসেছে সুয়ারেজের কল্যাণেই। তাঁকে বক্সে ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি, গোল করতে ভুল করেননি কৌতিনহো। কিন্তু চেষ্টা করেও আর সমতা ফেরাতে পারেনি বার্সা। ন্যু ক্যাম্পে নিজেদের কাজটা কঠিনই হয়ে গেল একটু।