• কোপা দেল রে
  • " />

     

    ম্যাড়ম্যাড়ে ক্লাসিকোতে বার্সার আত্মঘাতী গোলের জয়

    ম্যাড়ম্যাড়ে ক্লাসিকোতে বার্সার আত্মঘাতী গোলের জয়    

    রিয়াল মাদ্রিদ ০:১ বার্সেলোনা


    ম্যাচটা এল ক্লাসিকো হলেও সেই অনুযায়ী উত্তাপ ছড়াতে পারেনি মাঠের খেলা। সান্তিয়াগো বার্নাব্যুতে কোনো দলই তাদের সেরাটা দেখাতে সক্ষম হয়নি। তবে স্বাগতিকদের এক রক্ষণাত্মক ভুলে এদিন জয় নিয়ে ফিরেছে জাভির বার্সেলোনা। এই মৌসুমে ঘরের মাঠে রিয়ালের এটিই প্রথম পরাজয়। 

    কোপা দেল রে সেমিফাইনালের প্রথম লেগ শুরুর আগে ব্যাকফুটে ছিল বার্সাই। রবার্ট লেভানডফস্কি, উসমান ডেম্বেলে, পেদ্রি; দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের মধ্যে তিনজনই চোটের জন্য মাঠের বাইরে। গাভিকে লেফট উইংয়ে, ফেরান তোরেসকে স্ট্রাইকে ও বুস্কেটস-কেসি-ডি ইয়ংয়ের মিডফিল্ড নিয়ে নামা বার্সার গেমপ্ল্যান ছিল পুরোপুরি রক্ষণাত্মক। বুস্কেটসরা ম্যাচই শুরু করে নিষ্ক্রিয় ফুটবল দিয়ে। সামনে কিছুটা প্রেস করার চেষ্টা করে বল হারানো মাত্রই রক্ষণে ৪ ও ৫ জনের দুটি ব্লক তৈরি করে ফেলে তারা। ডিফেন্সিভ ট্রানজিশনে বার্সার দ্রুতগতির জন্যই রিয়াল আক্রমণে সুবিধা করতে পারেনি পুরো ম্যাচে। বল হারানোর পর ৪-৫-১ ফরমেশনে চলে যাওয়াকে বার্সাকে ভাঙতেই কাঠখড় পোড়াতে হয়েছে বেনজেমাদের। 

    বলের দখল হারিয়েও স্বচ্ছন্দে রক্ষণ করে যাওয়া বার্সা এই ম্যাচে নির্ভর করে কাউন্টার অ্যাটাকের উপর। পুরো ম্যাচে বার্সার বলের দখল ছিল মাত্র ৩৫ শতাংশ। তবে ম্যাচের সবচেয়ে বড় দুটি সুযোগ তারাই তৈরি করে। প্রথমটি আসে ২৬ মিনিটে। কামাভিঙ্গার পা থেকে বল নিয়ে কাউন্টার শুরু করে বার্সা। বল নিয়ে বক্সের কাছে এসে সামনে রান নেওয়া কেসিকে পাস দেন গাভি। বক্সে ঢুঁকে শট নেন কেসি। তার শট কর্তোয়া ফিরিয়ে দিলেও তা মিলিতাওয়ের পায়ে লেগে জালের দিকে চলে যায়। গোললাইনে নাচো বলটি ক্লিয়ার করার চেষ্টা করলেও মিসহিট করেন। জালে জড়ায় বল। তারপর ভিএআরের ছাত্রপত্র নিয়ে ১-০ গোলের লিড পায় বার্সা। 

    দ্বিতীয়ার্ধে গোল দেওয়ার আরেকটি সুযোগ পান কেসি। এবার রাইট উইং দিয়ে বল নিয়ে উঠা তোরেস বক্সের মাঝখানে আলতো করে ক্রস করেন। দৌড়ে এসে ক্রস রিসিভ করে পোস্টের বাঁ কোণে শট নেন। কিন্তু গোলমুখে রওনা দেওয়া সেই শট দুর্ভাগ্যজনকভাবে আনসু ফাতির পায়ে লেগে ফিরে আসে। 

    এদিকে মাঠের অপর পাশে খুব একটা ত্রাস তৈরি করতে সক্ষম হয়নি স্বাগতিকরা। বেনজেমা, ভিনিসিয়াস দুজনের কেউ পুরো ম্যাচে গোলমুখে একটি শটও নিতে পারেননি। লিভারপুলের বিপক্ষে ৫-২ গোলের জয়ের পর ঠিক চেনা রূপে যেন ফিরতেই পারছেনা রিয়াল। গত সপ্তাহের এই ম্যাচের পর ঘরের মাঠে দুটি ম্যাচ খেলেছে তারা। জয় পায়নি একটিতেও। লা লিগায় অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে তরুণ ফরওয়ার্ড আলভারো রদ্রিগেজের শেষ মুহূর্তের গোলে ড্র কুড়াতে সক্ষম হয়েছে তারা। বার্সার বিপক্ষে সেটিও করতে পারেনি আনচেলত্তির শিষ্যরা। এই ফর্ম চলতে থাকলে ঘরোয়া দুই শিরোপার দৌড় থেকেই কয়েক সপ্তাহের মধ্যে ছিটকে যেতে পারে তারা।