• ভারত-নিউজিল্যান্ড সিরিজ
  • " />

     

    সেই কুলদীপের স্পিন বিষেই নীল নিউজিল্যান্ড

    সেই কুলদীপের স্পিন বিষেই নীল নিউজিল্যান্ড    

    স্কোর

    ভারত ৫০ ওভারে ৩২৪/৪ (রোহিত ৮৭, ধাওয়ান ৬৬, ধোনি ৪৮*; বোল্ট ২/৬১, ফার্গুসন ২/৮১)

    নিউজিল্যান্ড ৪০.২ ওভারে ২৩৪( ব্রেসওয়েল ৫৭, লাথাম ৩৪, মানরো ৩১; কুলদীপ ৪/৪৫, ভুবনেশ্বর ২/৪২, চাহাল ২/৪২)

    ভারত ৯০ রানে জয়ী

     

     

     

    প্রথম ম্যাচেও তাঁর ঘূর্ণিজাদুতে অল্প রানে গুটিয়ে গিয়েছিল নিউজিল্যান্ড। বে ওভালেও ঘটল একই ঘটনা। কুলদীপ যাদবের স্পিন বিষেই নীল হলেন কেন উইলিয়ামসনরা। রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের রেকর্ড ওপেনিং জুটির পর কুলদীপের বোলিং তোপে দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ৯০ রানে হারিয়েছে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে রানের ব্যবধানে এটাই ভারতের সবচেয়ে বড় জয়।

    ৩২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কখনোই ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারেনি কিউইরা। টপ অর্ডার ও মিডল অর্ডারের সবাই ক্রিজে থিতু হয়েও উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন ভারতীয় বোলারদের। কলিন মানরো, টম লাথাম, হেনরি নিকোলস, রস টেলর ও কেন উইলিয়ামস; নিজেদের মাঝে সবাই ছোট ছোট জুটি গড়লেও কোনোটিই ৫০ পেরোতে পারেনি। ৩১ রান করা মানরোকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন চাহাল। উইলিয়ামসন ২০ রানে বোল্ড হয়েছেন মোহাম্মদ শামির বলে। ২২ রান করা রস টেলরকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন যাদব।

    গত ম্যাচের মতো আজও নিউজিল্যান্ডের মিডল অর্ডারকে নাকানি চুবানি খাইয়েছেন কুলদীপ। ৩৪ রান করা লাথামকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ম্যাচের প্রথম উইকেট নেন তিনি। এরপর নিকোলস, গ্র্যান্ডহোমকে ও সোধিকেও ফিরিয়েছেন কুলদীপ।

    শেষের দিকে একাই লড়াই করেছেন ডাগ ব্রেসওয়েল। স্পিনারদের ওপর পাল্টা আক্রমণে ঝড়ের গতিতে রান তুলেছেন তিনি। পাঁচ চার ও তিন ছয়ে সাজানো ৫৭ রানের ইনিংস থামে ভুবনেশ্বর কুমারের বলে। মারতে গিয়ে লং অনে ধাওয়ানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ব্রেসওয়েল। শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের ইনিংস থামে ২৩৪ রানে।

    টসে জিতে ব্যাটিংয়ে নামা ভারতকে দারুণ সূচনা এনে দেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ওপেনিংয়েই দুইজনের শতরানের জুটি বড় স্কোরের ভিত গড়ে দেয়। কিউই বোলারদের ওপর চড়াও হয়ে বলের সাথে পাল্লা দিয়েই রান তুলেছেন রোহিত-ধাওয়ান। মাত্র ১৮ ওভারেই এই জুটি তোলে ১০০ রান। এটি দুইজনের ১৪তম শতরানের জুটি, সব কয়টিই এসেছে ওপেনিংয়ে নেমে। এটাই ভারতের পক্ষে ওপেনিং জুটিতে সবচেয়ে বেশি শতরানের জুটি, উদ্বোধনী জুটিতে শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেহওয়াগের ১৩টি শতরানের জুটিকে পেছনে ফেলেছেন তাঁরা। ওয়ানডেতে যেকোনো উইকেটে ভারতের হয়ে রোহিত-ধাওয়ানের চেয়ে বেশি শতরানের জুটি আছে আর মাত্র দুই জুটির।

    রোহিত-ধাওয়ান দুইজনই ফিফটি করে এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকে। অবশেষে ২৬ তম ওভারে এসে ভাঙ্গে এই জুটি। অফ স্টাম্পের বাইরে করা ট্রেন্ট বোল্টের নির্বিষ বলে কাট করতে গিয়ে গালিতে টম লাথামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ধাওয়ান, ফেরার আগে করেছেন ৬৬ রান। ধাওয়ান ফেরার চার ওভারের মাঝে ফেরেন রোহিতও। সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে লকি ফার্গুসনের বলে মারতে গিয়ে স্কোয়ার লেগে কলিন ডি গ্র্যান্ডহোমের হাতে তালুবন্দি হন।

    বিরাট কোহলির ৪৩ ও আমবাতি রাইডুর ৪৭ রানে দলের স্কোর ২৫০ পার করে। ভারত ৩০০ পেরিয়েছে মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদবের ঝড়ো ইনিংসের সুবাদে। ৫ চার ও এক ছয়ে ধোনি করেন ৪৮ ও ৩ চার ও এক ছয়ে যাদব করেন ২২ রান। দুজনেই শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।