• ভারত-নিউজিল্যান্ড সিরিজ
  • " />

     

    রেকর্ড ব্যবধানেই হেরে গেল কোহলিহীন ভারত

    রেকর্ড ব্যবধানেই হেরে গেল কোহলিহীন ভারত    

    ভারত ৩০.৫ ওভারে ৯২ (চাহাল ১৮*, পান্ডিয়া ১৬; বোল্ট ৫/২১, গ্র্যান্ডোম ৩/২৬)

    নিউজিল্যান্ড ১৪.৪ ওভারে ৯৩/২ (টেলর ৩৭*, নিকোলস ৩০; ভুবনেশ্বর ২/২৫)

    ফলঃ নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী 


    টানা তিন ম্যাচ জিতে উড়ছিল ভারত, পাত্তাই পাচ্ছিল না নিউজিল্যান্ড। বিরাট কোহলি বিশ্রামে গেলেন, আর তাতেই গড়বড় হয়ে গেল সবকিছু। ৯২ রানে অলআউট হয়ে গেল ভারত, বলের ব্যবধানে নিজেদের রেকর্ড হারের লজ্জাও পেতে হলো। সিরিজ হেরে যাওয়ার পর সান্ত্বনার জয়টা অন্তত পেল কিউইরা।

    বেশিদিন হয়নি, ধর্মশালায় লঙ্কান সুইং বোলিংয়ের সামনে খাবি খেয়ে ভারত। আজ হ্যামিল্টনেও সেই সুইংই আরেকবার নাকাল করল ভারতকে। আরেকটু নির্দিষ্ট করে বললে ট্রেন্ট বোলিং একাই ভেঙে দিয়েছেন ভারতের ব্যাটিং মেরুদণ্ড। ২১ রানে ধাওয়ানের এলবিডব্লু দিয়ে শুরু, এক ওভার অধিনায়ক রোহিত শর্মাকেও ফিরতি ক্যাচ বানিয়েছেন বোল্ট। ২৩ রানে ২ উইকেট নেই ভারতের।

    অন্য দিক থেকে যোগ দিলেন কলিন ডি গ্র্যান্ডোমও। মিডিয়াম পেসের সঙ্গে সুইং দিয়েই তুলে নিলেন আম্বাতি রাইড়ুকে, ওই ওভারেই শুন্য রানে উইকেটের পেছনে ক্যাচ বানালেন কিপার দীনেশ কার্তিককে। শুভমান গিলের ওপর চোখ ছিল অনেকের, তবে তরুণ ভারত ব্যাটসম্যানের শুরুটা খুব ভালো হলো না।  ৯ রানে ফিরতি ক্যাচ দিলেন বোল্টকে। ওই ৩৩ রানেই তিন তিনটি উইকেট হারাল ভারত, দেখতে দেখতে নেই পাঁচ উইকেট।

     

     

    ৩৫ রানে কেদার যাদব যখন বোল্টের বলে এলবিডব্লু হয়ে গেলেন, ভারতের ৫০ নিয়েই সংশয়। হার্দিক পান্ডিয়া একটু ঝুঁকি নেওয়ার সিদ্ধান্ত নিলেন, বোল্টের বলে তিনটি চার মেরে ভারতকে সর্বনিম্ন স্কোর পার করালেন। আর নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বনিম্ন স্কোর পার করানোর কৃতিত্ব কুলদীপ যাদব ও যুঝভেন্দ্র চাহালের। দুজনের ২৫ রানের জুটিতে ১০০র কাছাকাছি যেতে পারল বটে, তবে ১০০ হলো না। বোল্ট আর গ্র্যান্ডোম ততক্ষণে অবশ্য সরে গেছেন, বাকিটা সেরেছেন জিমি নিশম ও টড অ্যাস্টল।

    অফ ফর্মে থাকা কলিন মানরো বাদ পড়ায় এই ম্যাচে মার্টিন গাপটিলের সঙ্গে ওপেন করেছেন হেনরি নিকোলস। ছোট লক্ষ্যটা আরও ছোট বানানোর তাড়া ছিল গাপটিলের, দুই চার ও এক ছয়ে ভুবনেশ্বর কুমারের প্রথম তিন বলেই করে ফেলেছিলেন ১৪। তবে চতুর্থ বলেই আউট গাপটিল, ভারত পেল প্রথম উইকেট। অধিনায়ক কেন উইলিয়ামসন বেশিক্ষণ থাকেননি, ১১ রানে তাঁকে ফিরিয়েছেন ভুবনেশ্বরই। তবে নিকোলস আর ফর্মে থাকা রস টেলর মিলে ৯০ বলেই জয় এনে দিয়েছেন স্বাগতিকদের। ৪২ বলে ৩০ রান করে অপরাজিত নিকোলস, ২৫ বলে ৩৭ রান করে ছিলেন টেলর। বলের হিসেবে এটাই ভারতের সবচেয়ে বড় পরাজয় ওয়ানডেতে।