• স্প্যানিশ সুপার কাপ
  • " />

     

    বদলে যাচ্ছে স্প্যানিশ সুপার কাপ

    বদলে যাচ্ছে স্প্যানিশ সুপার কাপ    

    এতদিন লা লিগা চ্যাম্পিয়ন ও কোপা ডেল রে চ্যাম্পিয়নের মাঝেই হতো স্প্যানিশ সুপার কাপের ফাইনাল। ৩৭ বছরের পুরনো টুর্নামেন্টটির ফরম্যাট এবার পুরোপুরি বদলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। আগামী মৌসুম থেকে দুই দল নয়, সুপার কাপে অংশ নেবে চার দল, সরাসরি ফাইনালের আগে হবে দুটি সেমিফাইনালও।

     

     

    ১৯৮২ সাল থেকে লিগ চ্যাম্পিয়ন ও কোপা ডেল রে বিজয়ীর মাঝে দুই লেগের সুপার কাপ ফাইনাল হয়ে আসছে। এই মৌসুমে সেই প্রথা ভেঙে সেভিয়া ও বার্সেলোনার মাঝে ফাইনালটি হয় এক লেগের।  মরক্কোতে অনুষ্ঠিত সেই ম্যাচে সেভিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে শিরোপা জেতে বার্সা।

    আগামী মৌসুম থেকে ভাঙ্গছে সুপার লেগের আরেকটি প্রথারও। এতদিন যেখানে দুই দল খেলত, এবার থেকে খেলবে চার দল। কয়েক মাস ধরে চলা আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রেবিয়ালেস, ‘এখন থেকে সুপার কাপ হয়ে চার দলের।’

    লা লিগার চ্যাম্পিয়ন ও রানার্সআপের পাশাপাশি কোপা ডেল রের দুই ফাইনালিস্ট অংশ নেবে সুপার কাপে। যদি একই দল লা লিগায় শীর্ষ দুইয়ে থাকার পাশাপাশি কোপার ফাইনালেও খেলে, তাহলে ফাঁকা স্থানটি পূর্ণ করবে লিগের শীর্ষ দুইয়ের পরে থাকা সুপার কাপে বেশি খেলার অভিজ্ঞতা সমৃদ্ধ ক্লাবটি।

    দুই সেমিফাইনালের পর হবে ফাইনাল। তিনটি ম্যাচই হবে এক লেগের। এই তিনটি ম্যাচই হবে স্পেনের বাইরে। স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রেবিয়ালেস সুপার কাপের ম্যাচ স্পেনের বাইরে আয়োজনে বেশি আগ্রহী ছিলেন শুরু থেকেই। যদিও তিনি লা লিগার ম্যাচ স্পেনের বাইরে খেলার ব্যাপারে আপত্তি জানিয়েছেন।

    নতুন ফরম্যাটে কেমন হয় সুপার কাপ, সেটার জন্য অপেক্ষা করতে হবে আগামী মৌসুম পর্যন্ত।