• স্প্যানিশ সুপার কাপ
  • " />

     

    পেদ্রি-গাভি-লেভায় রিয়ালকে গুঁড়িয়ে দিয়ে জাভির প্রথম শিরোপা

    পেদ্রি-গাভি-লেভায় রিয়ালকে গুঁড়িয়ে দিয়ে জাভির প্রথম শিরোপা    

    রিয়াল মাদ্রিদ ১:৩ বার্সেলোনা 


    জাভি হার্নান্দেজের অধীনে বার্সেলোনা এখনো আগের শৌর্যে ফিরতে পারেনি। তবে তার তারুণ্য-নির্ভর দল বরাবরই এল-ক্লাসিকোতে নজর কেড়েছে। জাভি-যুগের চতুর্থ এল-ক্লাসিকোতে এ নিয়ে তৃতীয় জয় পেল বার্সা। ৩-১ গোলের এই আয়েশি জয়ে জাভি-যুগের প্রথম শিরোপার দেখাও পেল কাতালান ক্লাবটি। 

    স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল পেরোতে দুই দলেরই টাইব্রেকার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। সেমিতে দুই হাড্ডাহাড্ডি ম্যাচের পর একইরকম লড়াই-ই আশা করছিল রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়াম। কিন্তু এই ফাইনালে একদমই বিবর্ণরূপে হাজির হয় স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, যার সুবিধা লুফে পেদ্রি-গাভির তরুণ বার্সা।  

    প্রথমার্ধে রিয়ালের মিডফিল্ডকে পুরোপুরিই ডমিনেট করে পেদ্রি, গাভি, ডি ইয়ংরা। শুরু থেকেই দারুণ দারুণ সুযোগ তৈরি করে তারা। ১০ম মিনিটে গাভির ক্রস ক্রসবারের হালকা উপর দিয়ে পাঠান লেভানডফস্কি। দুই মিনিটের মাঝে আরেকটি শট নেন লেভা। এবার ডিবক্সের বাইরে থেকে, মাটি কামড়ানো শট। কর্তোয়া কোনোভাবে ঝাঁপিয়ে পড়ে বলে আঙুল ছুঁয়াতে সক্ষম হন। তারপরও বারে লেগে ফিরে আসে বল। ফিরতি বলে নেওয়া ডেম্বেলের শট অল্পের জন্য বাইরে দিয়ে যায়। 

    রিয়াল মাদ্রিদ এরপর এক-দুটো কাউন্টার-অ্যাটাক করলেও শেষ পর্যন্ত নিজেদের দোষেই কপাল পুড়ে তাদের। ৩২ মিনিটে রিয়ালের রক্ষণে কামাভিঙ্গার পা থেকে বল ছিনিয়ে নেন বুস্কেটস। সেই বল নিয়ে বক্সের সামনে থাকা লেভাকে পাস দেন ডি ইয়ং। লেভাও দেরি না করে বক্সের বাঁ পাশে ফাঁকা দাঁড়িয়ে থাকা গাভিকে খুঁজে নেন। বলে এক টাচ নিয়ে কর্তোয়াকে পরাস্ত করেন গাভি। 

    বিরতির আগে আগে দ্বিতীয় গোল করে বার্সা। এবারও মিডফিল্ডে রিয়ালকে খাবি খাইয়ায়ে সামনে বল পাঠান ডি ইয়ং। লেফট উইংয়ে রান নেওয়া গাভি সেই বল নিয়ে ক্রস করেন লেভাকে। নিয়ম মাফিক ট্যাপ-ইনে স্কোরলাইন ২-০ করেন এই পোলিশ স্ট্রাইকার। 

    দ্বিতীয়ার্ধেও ম্যাচের চেহারা বদলাতে পারেননি কার্লো আনচেলত্তি। বরং এই অর্ধে রিয়ালকে আরও বেশি জেঁকে ধরে বার্সা। ৬৯ মিনিটে ম্যাচের তৃতীয় গোল করে কাতালানরা। এবারও রিয়ালের পা থেকে বল ছিনিয়ে নিয়ে মধ্যমাঠ দিয়ে আক্রমণে উঠে বার্সা। বল নিয়ে বক্সের সামনে এসে বাঁ পাশে রান নেওয়া গাভিকে বল পাঠান লেভানডফস্কি। বাঁ পা দিয়ে বক্সের অপর প্রান্তে ক্রস পাঠান গাভি, যাতে পা ছুঁইয়ে গোল করেন পেদ্রি। 

    ৭০ মিনিটের মধ্যেই জয় নিশ্চিত করে ফেলা বার্সা এরপর মাদ্রিদকে বিরক্ত করতে নিজেদের মাঝে টিকি-টাকা খেলতে শুরু করে। 

    ম্যাচের যোগ করা সময়ে অবশ্য সান্ত্বনাসূচক একটি গোল পায় রিয়াল। সেবায়োসের কাটব্যাক থেকে বেনজেমার নেওয়া শট প্রথমে টার স্টেগান ফিরিয়ে দিলেও রিবাউন্ডে ঠিকই বল জালে জড়ান মাদ্রিদের নাম্বার নাইন। ৩-১ গোলে শেষ হয় ম্যাচ।