• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ড্রাগনদের বশ করে শেষ চারে লিভারপুল

    ড্রাগনদের বশ করে শেষ চারে লিভারপুল    

    তাদের প্রতীক ড্রাগন, স্টেডিয়ামের নামটাও ড্রাগন। কিন্তু প্রথম লেগের মতো দ্বিতীয় লেগেও ড্রাগনের ‘আগুনটা’ জ্বালাতে পারল না পোর্তো। অ্যানফিল্ডে ২-০ গোলে হারের পর ঘরের মাঠে লিভারপুলের কাছে তাঁরা হারল ৪-১ ব্যবধানে। মানে-সালাহ-ফিরমিনো ত্রয়ীর গোলে পোর্তোকে হেসেখেলে হারিয়েই টানা দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে পৌঁছে গেল লিভারপুল।

    প্রথমার্ধের ২৬ মিনিটে সাদিও মানে ও দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে মোহামেদ সালাহর গোলেই মোটামুটি নিশ্চিত হয়ে যায় লিভারপুলের সেমিতে ওঠা। ম্যাচের শুরু থেকে অবশ্য দাপট দেখিয়েছে পোর্তোই। ম্যাচের চতুর্থ মিনিটেই প্রথম গোল পেতে পারত তাঁরা, মুসা মারেগার শট ঠেকিয়ে দেন অ্যালিসন। তিন মিনিট পর আবার আক্রমণে পোর্তো, এবারও মারেগাকে হতাশ করেন লিভারপুল কিপার। কিছুক্ষণ পরেই দানিলো পেরেইরার হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ১৫ মিনিটে আরেকটি সুযোগ নষ্ট করেন মারেগা। ২৪ মিনিটে অ্যালেক্স টেলেসের দারুণ একটি শটও বাঁচিয়ে দেন অ্যালিসন।

    স্রোতের বিপরীতে অবশ্য লিড নেয় লিভারপুলই। ২৬ মিনিটে সালাহর বাড়ানো বলে গোল করেন মানে। অফসাইডের আবেদন করা হলেও ভিএআরে বহাল থাকে মানের গোল। প্রথমার্ধের কিছুক্ষণ আগে ম্যাচে সমতা আনতে পারতেন হেসুস ম্যানুয়েল কোরোনা, এবারও অ্যালিসনের বীরত্বে বল জালে জড়াতে পারেনি পোর্তো।

    দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে হেক্টর হেরেরাও সমতা আনতে পারেননি অ্যালিসনের কারণে। কিছুক্ষণ পরেই দারুণ এক পাল্টা আক্রমণে ব্যবধান দ্বিগুণ করেন সালাহ। আলেকজান্ডার আরনল্ডের থ্রু পাসে বল পেয়ে বাঁ পায়ের জোরালো শটেই গোল পান সালাহ। দুই মিনিট পরে এক গোল শোধ করে পোর্তো। টেলেসের ক্রসে লাফিয়ে উঠে হেড করে অ্যালিসনকে বোকা বানান এডার মিলিতাও।

     

     

    দুই লেগ মিলিয়ে তখনও ৪-১ এ এগিয়ে লিভারপুল। সেমিতে যেতে হলে আরও চার গোল করতে হতো পোর্তোকে। সেটা তো হয়ইনি, উল্টো আরও দুইবার তাদের জালে বল জড়িয়েছে লিভারপুল। ৭৭ মিনিটে হেন্ডারসনের ক্রসে হেড করে গোল করেন রবার্তো ফিরমিনো। শেষ বাঁশি বাজার ছয় মিনিট আগে পোর্তোর কফিনে শেষ পেরেক ঠুকে দেন ভ্যান ডাইক, তার গোলটাও এসেছে হেডেই।

    দুই লেগ মিলিয়ে ৬-১ ব্যবধানে জিতেই সেমিতে গেলো লিভারপুল। সেখানে তাদের প্রতিপক্ষ বার্সেলোনা। চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেডের পর প্রথম ইংলিশ দল হিসেবে টানা দুই মৌসুমে সেমিতে খেলবে লিভারপুল।