• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    চমকে ভরা শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে নেই ডিকভেলা-চান্ডিমালরা


    দিমুথা করুনারত্নেকে অধিনায়ক করে চমকটা এক দিন আগেই দিয়েছিল শ্রীলঙ্কা। এবার বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণায়ও থাকল বিস্ময়। লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, মিলিন্দা সিরিবর্ধনার মতো অনিয়মিতদের রেখে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কা। বাদ পড়েছেন নিরোশান ডিকভেলা, দীনেশ চান্ডিমালদের মতো নিয়মিতদের।

    টেস্টে ভালো করলেও সীমিত ওভারের ক্রিকেটে অনেক দিন ধরেই নিজেদের হারিয়ে খুঁজছে শ্রীলঙ্কা। কাল আবার করুনারত্নেকে অধিনায়ক ঘোষণা করা হয়েছিল, ২০১৫ সালের পর থেকে যিনি আবার ওয়ানডেই খেলেননি। মালিঙ্গাও অধিনায়কত্ব কেড়ে নেওয়ার ক্ষোভে অবসর নিয়ে ফেলতে পারেন, এমন একটা আভাস দিয়েছেন সতীর্থদের।

    তবে এসবের মধ্যেও বড় চমক হয়ে এসেছে বেশ কয়েকজনের বাদ পড়া। নিরোশান ডিকভেলা আকিলা দনঞ্জয়া সীমিত ওভারের ক্রিকেটে শ্রীলঙ্কার নিয়মিত মুখই ছিলেন। কিন্তু দুজনেই জায়গা হারিয়েছেন। সুযোগ পাননি গত অক্টোবরেও দলের অধিনায়কের দায়িত্ব পালন করা দীনেশ চান্ডিমাল। দানুশকা গুনাতিলাকা ও উপুল থারাঙ্গাও থেকে গেছেন উপেক্ষিত।

    তার বদলে থিরিমান্নে, ভ্যান্ডারসে আর সিরিবর্ধনারা সুযোগ পেয়েছেন, ২০১৭ সালের পর যাঁরা কেউ ওয়ানডেই খেলেননি।

    মূল দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে ওশাদা ফার্নান্দো, কাসুন রাজিথা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অ্যাঞ্জেলো পেরেরা। এই চারজনই বাকি ১৫ জনের সঙ্গে ইংল্যান্ড যাবেন। চোট বা অন্য কোনো কারণে বাদ গেলে সুযোগ মিলতে পারে এই চার জনের কারও। 

    বিশ্বকাপের আগে ১৮ ও ২১ মে স্কটল্যান্ডের বিপক্ষে দুইটি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। এরপর দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে খেলবে দুইটি প্রস্তুতি ম্যাচ। ১ জুন কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে লঙ্কানদের বিশ্বকাপ অভিযান।