• আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ ২০১৯
  • " />

     

    লাইভ রিপোর্ট- সৌম্য-তামিম-সাকিবরা পাত্তা দিলেন না ওয়েস্ট ইন্ডিজের ২৬১-কে

    লাইভ রিপোর্ট- সৌম্য-তামিম-সাকিবরা পাত্তা দিলেন না ওয়েস্ট ইন্ডিজের ২৬১-কে    

    পুরো স্কোরকার্ড দেখুন


    দ্রুতই শেষ 

    দরকার ছিল ১৭ রান। কটরেলের বলে প্রথমে ক্রিজ থেকে বেরিয়ে কাভার দিয়ে উড়িয়ে মারলেন মুশফিক। এরপর স্লোয়ার দিলেন কটরেল, মুশফিক অনেক্ষণ অপেক্ষা করে মারলেন মিডউইকেট দিয়ে, আবার ছয়। এরপর স্ট্রেইট ড্রাইভে চার মেরে শেষটা করলেন সাকিব। আগের ম্যাচে আয়ারল্যান্ডকে উড়িয়ে দেওয়া ওয়েস্ট ইন্ডিজকে পাত্তা দিল না বাংলাদেশ। শেই হোপের দারুণ সেঞ্চুরিতে ভিতটা পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, তবে মাশরাফিরা দারুণভাবে ম্যাচে ফিরিয়ে এনেছেন বাংলাদেশকে। ওয়েস্ট ইন্ডিজ সেই যে ছিটকে গেছে, বাংলাদেশ এরপর তাদের আর সুযোগই দেয়নি! সৌম্য, তামিমের পর সাকিবেরও ফিফটিতে বাংলাদেশ জিতেছে সহজেই। 

     


    ফিফটি সাকিবেরও 
    বাংলাদেশ ইনিংসে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফিফটি পেলেন সাকিব আল হাসান, ৫৫ বলে সেটা পূর্ণ করেছেন। ২টি চারের সঙ্গে মেরেছেন সমানসংখ্যক ছয়, যার একটিতে হারিয়ে গেছে বলই! বোলিংয়ে উইকেট নিয়েছেন, ফিল্ডিংয়ে নিয়েছেন দারুণ এক ক্যাচ। এবার ব্যাটিংয়েও ফিফটি করে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার দিনটা নিজেরই করে নিলেন তিনি। 



    সেঞ্চুরি পেলেন না তামিমও 

    সৌম্য ফিরেছিলেন ৭৩ রানে, তবে সতীর্থ তামিম ইকবাল একটু একটু করে এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু ৮০ রানে গিয়েই হলো স্বপ্নভঙ্গ। শ্যানন গ্যাব্রিয়েলের বলটা লেগ স্টাম্পের ওপর ছিল, ফ্লিক করতে গিয়েছিলেন তামিম। শর্ট মিড উইকেটে ডান দিকে দারুণ একটা লো ক্যাচ নিয়েছেন অধিনায়ক হোল্ডার। ১১৬ বলে ৮০ রানেই থামলেন তামিম। বাংলাদেশের জয়ের জন্য তখন দরকার ৬৬ রান।


    ভাঙলো তামিম-সৌম্যর জুটি

    চেজকে টেনে মারতে গিয়েছিলেন সৌম্য, একেবারে মিড-উইকেট সীমানার প্রান্তে ধরেছেন ড্যারেন ব্রাভো। প্রথম দফায় ধরার পর ভার সামলাতে পারেননি, বল ছেড়ে দিয়ে ফিরে আসে পূর্ণ করেছেন ক্যাচ। সৌম্য করলেন ৬৮ বলে ৭৩ রান, তামিমের সঙ্গে ভাঙলো ১৪৪ রানের জুটি। এর আগে ৭৮ বলে ফিফটি পূর্ণ করেছেন তামিম। নিউজিল্যান্ড সিরিজে সময়টা ভাল যায়নি তার, তিন ইনিংসে করেছিলেন ৫, ৫ ও ০। ক্যারিয়ারে এটি ৪৫তম ফিফটি তার। 


    সেঞ্চুরি জুটি, সৌম্যর ফিফটি 

    পুল করে চার মেরে ফিফটি পূর্ণ করেছেন সৌম্য, মাত্র ৪৭ বলে। ওয়ানডেতে এটি ৮ম ফিফটি তার, তিন ইনিংস আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই সিলেটে তিনি করেছিলেন ৮০ রান। তামিমের সঙ্গে সৌম্যর জুটি ছুঁয়েছে ১০০, ওপেনিংয়ে দুজনের এটি ৪র্থ সেঞ্চুরি জুটি।  

     


    তামিম-সৌম্য, অনেক দিনের পর!
    ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে শেষবার ওপেনিং করেছিলেন দুজন, তামিম-সৌম্য আজ আবার নামলেন। এই সময়ে তামিম ব্যাটিং করেছেন ইমরুল, এনামুল, মিঠুন, লিটনদের সঙ্গে। সৌম্য ব্যাটিং করেছেন ইমরুল-লিটনদের সঙ্গে। তামিম-সৌম্যর জুটি এরই মাঝে পেরিয়ে গেছে ফিফটি, ওপেনিংয়ে দুজনের এটি ৭ম ফিফটি পেরুনো জুটি, এর আগে আছে তিনটি সেঞ্চুরি জুটিও।


    সতর্ক শুরু তামিম-সৌম্যর

    দশম ওভারে এসে টানা দুই বাউন্ডারি মেরেছেন তামিম, ইনিংসে তার প্রথম বাউন্ডারি ছিল প্রথমটি। ১০ ওভারে তামিম-সৌম্য মিলে তুলেছেন ৩৮ রান, সৌম্যর চেয়ে বেশ ধীরগতিতে ব্যাটিং করছেন তামিম। 


    বেঁচে গেলেন তামিম 

    কেমার রোচের বলটা কাভারে ড্রাইভ করেছিলেন তামিম, বাঁ দিকে ঝাঁপও দিয়েছিলেন রস্টন চেজ। কিন্তু হাতে রাখতে পারেননি, ১ রানে জীবন পেলেন তামিম। 


     

     

    শেই হোপের আরেকটি সেঞ্চুরি, সুনীল আমব্রিসের সঙ্গে ওপেনিং জুটিতে ভিতটা ভালই পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর মিরাজের ব্রেকথ্রুর সঙ্গে সাকিবের আঘাতে দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে টেনেছেন হোপ ও চেজ। হোপ পেয়েছেন টানা দ্বিতীয় ও বাংলাদেশের বিপক্ষে টানা তৃতীয় সেঞ্চুরি, চেজ পেয়েছেন প্রথম ফিফটি। তবে এরপর খেই হারিয়েছে তারা, মাশরাফি দ্রুত নিয়েছেন তিন উইকেট। এরপর সাইফউদ্দিনের দুটির সঙ্গে মোস্তাফিজের ২ উইকেটে উইন্ডিজরা আটকে গেছে ২৬১ রানেই। ২ উইকেট নিলেও বেশ খরুচে ছিলেন মোস্তাফিজ, ১০ ওভারে তিনি দিয়েছেন ৮৪ রান। 


    সাইফউদ্দিনের দুই, সফল মোস্তাফিজ 

    ছোটখাট ধস নেমেছে ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে। সাইফউদ্দিনের শর্ট বলে পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েছেন ডওরিচ, এরপর স্টাম্প হারিয়েছেন রোচ। মাঝে সাকিবের দারুণ ক্যাচে ফিরেছেন কার্টার। মোস্তাফিজের স্লোয়ার বলে টেনে মেরেছিলেন কার্টার, লং অফ থেকে ছুটে বাঁদিকে ডাইভ দিয়ে ক্যাচ নিয়েছেন সাকিব। 


    মাশরাফির টানা তিন

    আবার আঘাত মাশরাফির। ইনফিল্ড ক্লিয়ার করতে গিয়ে এক্সট্রা কাভারে ক্যাচ দিয়েছেন শেই হোপ, আউট হয়েছেন ১৩২ বলে ১০৯ রান করে। এক বল পর কট-বিহাইন্ড জ্যাসন হোল্ডারও, ক্রিজে আটকে ছিলেন, অফস্টাম্পের বাইরের বলে দিয়েছেন খোঁচা।   
     


    শর্ট বল তাড়া করতে গিয়ে ফিরলেন চেজ 

    এর আগে শর্ট বলে সমস্যা তৈরি করেছিলেন মোস্তাফিজ, উইকেট থেকে খুব বেশি কিছু আদায় করতে না পেরে সে পথে এগুলেন মাশরাফিও। তার শর্ট বলে হুক করতে গিয়ে ফাইন লেগে ক্যাচ দিয়েছেন চেজ, এর আগে করেছেন ওয়ানডেতে তার সর্বোচ্চ স্কোর ৫১। 


    সেই হোপ, শেই হোপ 

    বাংলাদেশের বিপক্ষে হোপের শেষ তিন ইনিংস এখন এমন- ১০১, ১০৮*, ১৪৬*। ক্যারিয়ারে ৬টি সেঞ্চুরি হলো তার, এর মধ্যে তিনটিই বাংলাদেশের বিপক্ষে। এর আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১৭০, বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের অনেক বড় আশা জোগাবেন হোপই?
    চেজের সঙ্গে জুটি ১০০ পেরিয়ে গেছে হোপের, চেজ পেয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। শুরুর দিকে বেশ ধীরগতির হলেও গতিটার সঙ্গে মানিয়ে নিয়েছেন তারা আপাতত। 

     


     


    হাতছাড়া সুযোগ 

    সাকিবের লেগসাইড দিয়ে বেরিয়ে যাওয়া বলটা সুইপ করতে গিয়েছিলেন চেজ, গ্লাভসে লেগে গিয়েছিল পেছনে। তবে ধরতে পারেননি মুশফিক। চেজের রান ছিল ২০। হোপের সঙ্গে তার জুটি এখন ৪৬ রানের, অবশ্য তারা খেলে ফেলেছেন ৭০ বল। 
     


    হোপের মাইলফলক 

    মাত্র ৪৭ ইনিংসে ২০০০ রান ছুঁয়ে ফেললেন হোপ, ওয়েস্ট ইন্ডিজের হয়ে যা দ্রুততম। ভিভ রিচার্ডস ২০০০ রান করতে খেলেছিলেন ৪৮ ইনিংস, ‘কিং ভিভ’কেও ছাড়িয়ে গেলেন হোপ। 

    ওয়ানডেতে দ্রুততম ২০০০
    হাশিম আমলা (দ আ) ৪০ ইনিংস 
    জহির আব্বাস (পাক) ৪৫ ইনিংস 
    কেভিন পিটারসেন (ইং/আইসিসি) ৪৫ ইনিংস
    বাবর আজম (পাক) ৪৫ ইনিংস 
    জোনাথন ট্রট (ইং) ৪৭ ইনিংস 
    শেই হোপ (ও ই) ৪৭ ইনিংস 
    ভিভ রিচার্ডস (ও ই) ৪৮ ইনিংস 

     


    এবার আঘাত সাকিবের 

    পরপর দুই ওভারে দুই আঘাত বাংলাদেশের। সাকিবের অফস্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে কট-বিহাইন্ড ড্যারেন ব্রাভো, আগের বলটা টার্ন করে ঢুকেছিল ভেতরে, হয়তো আশা করেছিলেন সেরকমই, তবে ধোঁকা খেয়েছেন এবার। অবশ্য আম্পায়ারের সিদ্ধান্তে ঠিক সন্তুষ্ট হতে পারেননি তিনি। 


    মিরাজে ব্রেকথ্রু, ‘বৃত্তের ভেতর’ই দারুণ মাহমুদউল্লাহ 

    ১৭তম ওভারে পঞ্চম বোলার হিসেবে এসেছেন মিরাজ, এসেই দিয়েছেন ব্রেকথ্রু। তার দ্বিতীয় বলে একটু সামনে এসে খেলতে গিয়েছিলেন আমব্রিস, তবে বলের পিচিংয়ে ঠিকঠাক যেতে পারেননি। এক্সট্রা কাভারে বাঁদিকে লাফিয়ে ক্যাচ নিয়েছেন মাহমুদউল্লাহ। কাঁধের চোটের কারণে আপাতত বৃত্তের ভেতরেই ফিল্ডিং করার কথা তার, উপস্থিতি জানান দিলেন সেখানেই। 


    মোস্তাফিজের অস্বস্তিকর জায়গা?

    ক্যারিয়ার গড় ২১.৮৩। তবে প্রথম পরিবর্তিত বোলার হিসেবে এলে সেই গড়টা মোস্তাফিজের জন্য হয়ে যায় ৩২.৯৩। সেই ‘অস্বস্তিকর’ জায়গাতেই এলেন তিনি, সাইফউদ্দিনের বদলে একপাশ থেকে তাকে এনেছেন মাশরাফি, ৪৪ ওয়ানডেতে ১৩তম বার মোস্তাফিজ বোলিংয়ে এলেন প্রথম পরিবর্তি বোলার হিসেবে। প্রথম ওভারে দিয়েছেন ৯ রান। রুবেল হোসেন নেই বলে বাংলাদেশের সম্বল তিন পেসারই (সৌম্যকে বাদ দিলে)। 



    আলিমের মাইলফলক

    ২০০তম ওয়ানডেতে আম্পায়ারিং করতে নেমেছেন আলিম দার। পাকিস্তানের আম্পায়ার হলেন ২০০ ওয়ানডেতে আম্পায়ারিং করা তৃতীয় আম্পায়ার, রুডি কোয়ার্টজেন ও বিলি বাউডেনের পর। 

    ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ার 
    রুডি কোয়ার্টজেন (দক্ষিণ আফ্রিকা) ২০৯
    আলিম দার (পাকিস্তান) ২০০* 
    বিলি বাউডেন (নিউজিল্যান্ড) ২০০ 
    স্টিভ বাকনর (ওয়েস্ট ইন্ডিজ) ১৮১ 
    ড্যারিল হার্পার (অস্ট্রেলিয়া) ১৭৪


    নিস্ফলা আবেদন 
    পরপর দুই বল, দুইটি আবেদন। সুনীল আমব্রিসের পক্ষে সিদ্ধান্ত গেছে দুবারই, যদিও দ্বিতীয়টি ছিল বেশ কাছাকাছি। রিভিউ নেই বলে মাশরাফি নিজেকে অভাগা ভাবতেই পারেন, আম্পায়ার মার্ক হথোর্নের সঙ্গে ওভারশেষে হাসিমুখে কথাও বলছিলেন। 


    ঠাণ্ডা বাতাস আছে বেশ। এর মধ্যেই রোদ হাসছে, তবে আবহাওয়া পূর্বাভাসে আছে বৃষ্টিও। ক্লনফার্ফে টসভাগ্যটা হাসল ওয়েস্ট ইন্ডিজের পক্ষেই, ত্রিদেশীয় সিরিজে টসে জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ক্যারিবিয় অধিনায়ক জেসন হোল্ডার।

     

     

    সর্বশেষ নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দল থেকে দুইটি পরিবর্তন প্রত্যাশিতই ছিল। সাকিব আল হাসান ফিরেছেন, মোহাম্মদ মিঠুনও আছেন। ওপেনিংয়ে তামিমের সঙ্গী হয়েছেন সৌম্য সরকার, সরে গেছেন লিটন দাস। চোট কাটিয়ে আবার দলে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজ দলে একটি পরিবর্তন, আগের ম্যাচে শেই হোপের সঙ্গে বিশ্বরেকর্ড গড়া জন ক্যাম্পবেল পিঠের চোটের জন্য নেই আজ। তাঁর জায়গায় দলে এসেছেন শেন ডাওরিচ।

    বাংলাদেশ একাদশঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, সাইফ উদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।