• আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ ২০১৯
  • " />

     

    • আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ ২০১৯

    রেকর্ড গড়েই জিতল ওয়েস্ট ইন্ডিজ, আমব্রিসে ম্লান বালবির্নি

    আয়ারল্যান্ড ৫০ ওভারে ৩২৭/৫ (বালবির্নি ১৩৫, স্টার্লিং ৭৭, ও ব্রায়েন ৬৩; গ্যাব্রিয়েল ২/৪৭)

    ওয়েস্ট ইন্ডিজ ৪৭.৫ ওভারে ৩৩১/৫ (আমব্রিস ১৪৮, চেজ ৪৬, কার্টার ৪৩*; র‍্যাঙ্কিন ৩/৬৫)

    ফলঃ ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে জয়ী


    খুব বেশিদিন হয়নি ওয়েস্ট ইন্ডিজ ৩০০ রানের বেশি তাড়া করে জিতেছে ওয়ানডেতে। আজ অবশ্য নিজেদের ইতিহাসের সবচেয়ে বেশি রান তাড়া করেই জিততে হতো তাদের। গেইল-লুইস-হেটমেয়ার-রাসেলদের ছাড়াই সেই কাজটা করে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। ত্রিদেশীয় সিরিজে তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডের ৩২৭ রান তাড়া করে জিতে গেছে ১৩ বল ও ৫ উইকেট হাতে রেখে। বাংলাদেশকে টপকে উঠে গেছে পয়েন্ট তালিকায় ওপরে। আর অ্যান্ড্রু বালবির্নির ১৩৫ রান ছাপিয়ে ১৪৮ রান করে নায়ক শেষ পর্যন্ত সুনীল আমব্রিসই।

    ম্যালাহাইডের উইকেট একটু স্লথ হলেও সেট হয়ে গেলে আউট হওয়া ছিল কঠিন। ক্যারিয়ারের মাত্র তৃতীয় ওয়ানডেতেই তাই দারুণ একটা ইনিংস খেলে ফেলেছেন আমব্রিস। ৩২৮ রান তাড়া করে যেরকম একটা শুরু দরকার, সেরকমই হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। শেই হোপ আর আমব্রিস ৭৬ বলেই তুলে ফেলেছিলেন ৮৪ রান। ৩২ বলে ৩০ রান করার পর ম্যাকুলামের দুর্দান্ত এক ক্যাচে ফিরে গেছেন হোপ। ব্রাভোও ১৭ রান করে ফিরে গেছেন, তবে আশা হারায়নি ওয়েস্ত ইন্ডিজ। রান তাড়ায় চেজ আর আমব্রিস দলকে রাখছিলেন পথেই।

    এর মধ্যেই ৪৩ বলে ফিফটি পেয়েছেন আমব্রিস, ৮৯ বলে পেয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তৃতীয় উইকেটে চেজের সঙ্গে ১২৮ রান যোগ করেছেন ১১৬ বলে। সেই জুটিটাই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য। ৪৬ রান করে চেজ আউট হয়ে গেলেও আমব্রিস উইকেটের চার পাশে খেলছিলেন দুর্দান্ত সব শট। ঠিক ৪০ ওভার শেষে যখন আউট হয়েছেন, ১৯টি চার ও একটি ছয়ে ১২৬ বলে করে ফেলেছেন ১৪৮ রান।

     

    জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের তখন ১০ ওভারে দরকার ৮০ রান। তবে সেটি একদমই মামুলি বানিয়ে ফেলেছেন জোনাথন কার্টার ও অধিনায়ক জেসন হোল্ডার। দুজন ৭৯ রানের জুটিতে দলকে জিতিয়েই ফিরে আসছিলেন, তখনই ২৪ বলে ৩৬ রান করে আউট হয়ে যান হোল্ডার। তবে কার্টার ২৭ বলে ৪৩ রান করে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন।

     

     

    আমব্রিসের ছায়ায় ঢাকা পড়ে গেছেন, নইলে দিনটা অ্যান্ড্রু বালবির্নিরও হতে পারত। আইরিশ এই ব্যাটসম্যান এর আগেও তিনটি সেঞ্চুরি পেয়েছিলেন ওয়ানডেতে, সেগুলো ছিল আফগানিস্তান, স্কটল্যান্ড ও আরব আমিরাতের বিপক্ষে। ওয়েস্ট ইডিজের রোচ, কটরেলদের একদমই সাধারণ মনে করাচ্ছিলেন আজ। ১৯ রানে ম্যাকুলামের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে পল স্টার্লিংয়ের সঙ্গে ১৪৬ রান যোগ করেছেন বালবির্নি। স্টারলিং ৭৭ রান করে আউট হয়ে গেলেও বালবির্নি সেঞ্চুরি পেয়েছেন ঠিক ১০০ বলে। শেষ পর্যন্ত ১২৪ বলে ১৩৫ রান করে আউট হয়েছেন, ১১টি চারের সঙ্গে মেরেছেন চারটি ছয়। কেভিন ও ব্রায়েনের ৪০ বলে ৬৩ ও শেষ দিকে মার্ক অ্যাডাইরের ১৩ বলে ২৫ রানে ৩২৭ রান পর্যন্ত গেছে আয়ারল্যান্ড। কিন্তু কে জানত, আমব্রিসের অমন ইনিংসে এটি যথেষ্ট হবে না ?