• উয়েফা চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    • উয়েফা চ্যাম্পিয়নস লিগ

    পিএসজি ছাড়ছেন বুফন

    চলতি মাস শেষে পিএসজির সঙ্গে এক বছরের চুক্তির মেয়াদ ফুরোচ্ছে জিয়ানলুইজি বুফনের। এরপর আর নতুন করে চুক্তি হচ্ছে না দুই পক্ষের ভেতর। তাই পিএসজিতে এক বছর কাটানোর পর প্যারিস ছাড়ছেন বুফন। ৪১ বছর বয়সী সবসর নেবেন না নতুন ক্লাবে যাবেন সেটা অবশ্য জানা যায়নি।

    ২০১৮ সালে ফ্রি ট্রান্সফারে জুভেন্টাস থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন ইতালিয়ান কিংবদন্তী। এর আগে জুভেন্টাসে খেলেছিলেন ১৭ বছর। ম্যাচ খেলেছেন ৬৫৬টি। বিশ্বকাপ, সিরি আ জিতলেও জেতা হয়নি কখনও চ্যাম্পিয়নস লিগ। তিনবার ফাইনাল খেলেছিলেন জুভেন্টাসের হয়ে, প্রতিবারই রানার্স আপ মেডেল নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাকে। স্বপ্ন তাড়া করতে পিএসজিতে গিয়েও ভাগ্য বদলানো হয়নি বুফনের। চ্যাম্পিয়নস লিগে পিএসজির হয়ে বাদ পড়তে হয়েছিল দ্বিতীয় রাউন্ডে।

    "আমি আনন্দ নিয়েই পিসজি ছাড়ছি। পিএসজির এই অভিজ্ঞতা আমাকে আরও সাহায্য করেছে বড় খেলোয়াড় হতে। ইতালির বাইরে আমার অভিজ্ঞতা এই শেষ হলো।"

    "আর্নেস্ট হেমিংওয়ে লিখেছিলেন পৃথিবীতে মাত্র দুই জায়গায় সুখে বাস করা যায়। একটা হচ্ছে আপন ঘর আর আরেকটা হচ্ছে প্যারিস। এটা এখন থেকে আমার জন্যও সত্যি। কিছু কিছু দিক দিয়ে প্যারিস আমার বাড়ির মতো থাকবে সবসময়। আলে প্যারিস।" - পিএসজিকে বুফন বিদায় জানিয়েছেন প্যারিসিয়ানদের মতো করেই।

     

     

    পিএসজির হয়ে বুফন খেলেছেন ২৫ ম্যাচ। জিতেছেন ফ্রেঞ্চ লিগ শিরোপা। গোলরক্ষক হয়ে ১০ লিগ শিরোপা জেতা একমাত্র খেলোয়াড়ও বুফন।