• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    • ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

    'ফিঞ্চই বিশ্বকাপের সেরা অধিনায়ক'

    অ্যারন ফিঞ্চ বছর দেড়েক আগেও নিশ্চয় ভাবেননি, এরকম কিছু হবে। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে টস করতে নামবেন, স্বপ্নটা একটু বড়ই ছিল তখন। তবে সেটি সত্যি হয়েছে। শুধু তাই নয়, এই বিশ্বকাপে এখন পর্যন্ত ফিঞ্চকেই সেরা অধিনায়কের মুকুট দিয়ে দিচ্ছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

    এখন পর্যন্ত বিশ্বকাপে চারটি ম্যাচের তিনটিতেই জিতেছে অস্ট্রেলিয়া। তবে অসিদের খেলায় না যতটা, তার চেয়েও ভন বেশি মুগ্ধ ফিঞ্চের অধিনায়কত্বে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও চাপে পড়ে ম্যাচটা শেষ পর্যন্ত বের করে এনেছিল অস্ট্রেলিয়া। আর পাকিস্তানের বিপক্ষেও একই চিত্রনাট্য, চাপে থেকেও ম্যাচটা জিতেছে অসিরাই। তাতে ফিঞ্চের বড় কৃতিত্ব দেখছেন ভন, ‘আমার মনে হয় এখন পর্যন্ত বিশ্বকাপে ফিঞ্চই সেরা অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে সে বোলিং দারুণভাবে কাজে লাগিয়েছিল। আর পাকিস্তানের সঙ্গেও অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটা যখন কঠিন হয়ে উঠল ফিঞ্চ তখন বোলিংটা ঠিকঠাক ব্যবহার করেছে। বিশেষ করে ওর যে তিন ওভার স্পিনারদের দিয়ে করাতে হবে সেটা মাথায় রেখে।’

    একদিক দিয়ে কালকের কাজটা ফিঞ্চের জন্য ছিল বেশ কঠিন। মাত্র চার জন স্পেশালিস্ট বোলার নিয়ে নেমেছিল অস্ট্রেলিয়া, স্টয়নিসও ছিলেন না দলে। পঞ্চম বোলারের কাজটা ম্যাক্সওয়েলের সঙ্গে ফিঞ্চের নিজেকেই পূরণ করতে হতো। ম্যাক্সওয়েলকে মেরে সুবিধাটা ভালোই কাজে লাগাচ্ছিল পাকিস্তান, কিন্তু শেষে আরও একটা ওভার বাকি থেকে গিয়েছিল। ফিঞ্চ অবশ্য জুয়াই খেললেন। কামিন্সকে দিয়ে করিয়ে নিয়েছিলেন আগেই, শেষের দিকে ভরসা রেখেছিলেন কোল্টার নাইল ও রিচার্ডসনের ওপর। আর ওই এক ওভার স্পিন আর ব্যবহার করেননি। শেষ পর্যন্ত সেটা আর করতেও হয়নি, তার আগেই অলআউট হয়ে গেছে পাকিস্তান। ভন এতেও মুগ্ধ, ‘অধিনায়ক হিসেবে আপনাকে একটা ঝুঁকি নিতেই হবে। ফিঞ্চ কাল যে হিসেব করেছে সেটা ঠিকঠাক কাজে এসেছে, অধিনায়ক হিসেবে এটা ওর বড় পাওনা।’

    রিভিউর কথাও ভুলে যাওয়া উচিত হবে না। ওয়াহাব রিয়াজের ওই রিভিউ না নিলে অস্ট্রেলিয়া হয়তো ম্যাচ হেরেই যেত। ফিঞ্চ অনিশ্চিত থেকেও শেষ মুহূর্তে রিভিউটা নিলেন। ভন বলেছেন, ওই সময় একটা ঝুঁকি নিতেই পারত অস্ট্রেলিয়া। ফিঞ্চও শেষ মুহূর্তে সেটি করেছেন, অধিনায়ক হিসেবে এখানেও একটা প্রাপ্তি আছে তার।

    তবে ভন আর বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যালান বোর্ডার দুজনেই মনে করেছেন, অস্ট্রেলিয়ার সেরাটা এখনো দেখা যায়নি। নক আউট পর্বে অবশ্য অস্ট্রেলিয়ার ওঠা নিয়ে সংশয় নেই বলেই মনে করেন। তবে ভন আর বোর্ডার মানছেন, সেখানে অস্ট্রেলিয়াকে আরও ভালো খেলতে হবে। এবং সেই সামর্থ্য অস্ট্রেলিয়ার আছে বলেও তাদের বিশ্বাস।