• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত হলে ১৩৮ কোটি রুপির ক্ষতি!

    ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত হলে ১৩৮ কোটি রুপির ক্ষতি!    

    বিশ্বকাপের সবচেয়ে ‘হটকেক’ ম্যাচ কোনটি? এমন প্রশ্নের জবাবে অবধারিতভাবেই আসবে ভারত-পাকিস্তান ম্যাচের নাম। কিন্তু বৃষ্টির কারণে আগামীকালের এই ম্যাচ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। যদি শেষ পর্যন্ত এই ম্যাচটি না হয়, মাঠে খেলা দেখতে আসা সমর্থকরা হয়ত বিশাল হতাশা নিয়েই বাড়ি ফিরবেন। তবে সবচেয়ে বেশি ক্ষতিটা হবে বিজ্ঞাপনদাতাদের। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কালকের ম্যাচ পরিত্যক্ত হলে প্রায় ১৩৮ কোটি রুপি গচ্চা যাবে বিজ্ঞাপনদাতাদের!

    কাশ্মীরের পুলওয়ামার সেই সন্ত্রাসী হামলার পর বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে জেগেছিল শঙ্কা। এই ম্যাচ বয়কটের আভাসও দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। শুধু তাই নয়, পাকিস্তানকে যেন বয়কট করে আইসিসি, সেই প্রস্তাবও দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত আইসিসির হস্তক্ষেপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে শঙ্কার মেঘ কেটে যায়।

    শঙ্কার মেঘ কাটলেও ম্যানচেস্টারের আকাশের কালো মেঘ শেষ পর্যন্ত কালকের ম্যাচটা মাঠে গড়াতে দেবে কিনা, সেটাই এখন বড় প্রশ্ন। বৃষ্টির কারণে এই বিশ্বকাপে এখন পর্যন্ত চারটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। আগামীকাল ভারত-পাকিস্তান ম্যাচের ভেন্যু ম্যানচেস্টারেও বৃষ্টির পূর্বাভাস আছে। কাল যদি ম্যাচ না হয়, টিভি চ্যানেলে বিজ্ঞাপন দেওয়া সংস্থাগুলোর বড় অংকের ক্ষতি হয়ে যাবে। সব মিলিয়ে আনুমানিক ১৩৭.৫ কোটি রুপির লোকসান গুনতে হবে বিজ্ঞাপনদাতাদের! বৃষ্টি নিয়ে তাই সবচেয়ে বেশি দুশ্চিন্তায় আছেন তারাই।

    বিশ্বকাপে সবচেয়ে বেশি দেখা হবে ভারত-পাকিস্তান ম্যাচ, ধারণা করা হচ্ছে এমনটাই। স্টার স্পোর্টস তাই এই ম্যাচের জন্য তাদের বিজ্ঞাপনের দরও বাড়িয়ে দিয়েছে। অন্য সময় প্রতি সেকেন্ডে যেখানে ১.৬-১.৮ লাখ রুপি নেওয়া হয়, ভারত-পাকিস্তান ম্যাচের জন্য সেটা ২.৫ লাখ রুপি! সব মিলিয়ে ম্যাচের সময় প্রায় ৫৫০০ সেকেন্ডের বিজ্ঞাপন দেখাবে স্টার স্পোর্টস। বিজ্ঞাপন দেখানোর মূল্য এত চড়া হলেও বিজ্ঞাপনদাতার আগেভাগেই বুকিং দিয়ে রেখেছেন। কোকা-কোলা, উবার, অ্যামাজন, ওয়ান প্লাস, এমআরএফের মতো বড় সংস্থাগুলোর বিজ্ঞাপনই থাকবে সবচেয়ে বেশি।

    ভারতের মিডিয়া এজেন্সি ক্যারাট ইন্ডিয়ার প্রধান নির্বাহী ভিনিতা পাচিসিয়া জানিয়েছেন, বৃষ্টির আশংকা থাকলেও যারা শেষ মুহূর্তে বিজ্ঞাপনের বুকিং দিচ্ছেন, তাদের খরচটা আরও বেশি লাগছে, ‘যদি বিজ্ঞাপনের স্লট খালি থাকে, তাহলে শেষ মুহূর্তে সেটা ৫০ শতাংশ বেশি দামে বিক্রি হবে।’

    সমর্থকদের মতো বিজ্ঞাপনদাতারাও নিশ্চয়ই প্রার্থনা করছেন, কাল যেন ম্যানচেস্টারে বৃষ্টি হানা না দেয়।