• লা লিগা
  • " />

     

    রিয়ালের যত ইনজুরি: কে ফিরবেন কবে?

    ২০১৯-২০ মৌসুমের শুরুতেই ইনজুরি জর্জরিত রিয়াল মাদ্রিদ। নতুন মৌসুমের মাসখানেক না পেরুতেই ইনজুরিতে পড়েছেন নয় জন। লা লিগা বা ইউরোপে এত বেশি ইনজুরিতে আক্রান্ত হয়নি কোনও দলের ফুটবলাররাই। ইনজুরি কাটিয়ে ফিরেছেন থিবো কর্তোয়া, লুকা ইয়োভিচ এবং ফার্ল্যান্ড মেন্ডি। কিন্তু তারপরও দুশ্চিন্তা কাটছে না জিনেদিন জিদানের।

     

    এডেন হ্যাজার্ড

    ইনজুরি: ডানপায়ের মাংসপেশি

    ফেরার সম্ভাব্য তারিখ: ১৪ সেপ্টেম্বর

    এবারের গ্রীষ্মকালীন দলবদলে রিয়ালের সবচেয়ে বড় সাইনিং তিনি। কিন্তু সেল্টা ভিগোর বিপক্ষে লা লিগায় রিয়ালের প্রথম ম্যাচের আগে অনুশীলনে ডানপায়ের মাংসপেশির ইনজুরিতে পড়েন এডেন হ্যাজার্ড। ছিটকে যান মাসখানেকের জন্য ইনজুরি থেকে অবশ্য দ্রুতই সেরে উঠেছেন তিনি, ফিরতে চান ভিয়ারিয়ালের বিপক্ষেই।

     

     

    কিন্তু জিদান জানিয়ে দিয়েছেন, হ্যাজার্ডকে নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে চান না তিনি। সেক্ষেত্রে হয়তো ভিয়ারিয়াল নয়, ইউরো বাছাইপর্বের জন্য আন্তর্জাতিক বিরতির পর লেভান্তের বিপক্ষে ১৪ সেপ্টেম্বরই ফিরবেন রিয়ালের নতুন ‘নম্বর সেভেন’।

     

    ইস্কো

    ইনজুরি: হ্যামস্ট্রিং

    ফেরার সম্ভাব্য তারিখ: ২৯ সেপ্টেম্বর

    রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে ম্যাচের ৬৮ মিনিটে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় ইস্কোকে। প্রথমে তেমন গুরুতর মনে না হলেও রিয়াল জানিয়েছে, অন্তত এক মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাকে।

     

     

    সেক্ষেত্রে ভিয়ারিয়াল, লেভান্তে, সেভিয়া, ওসাসুনার বিপক্ষে লা লিগায় রিয়ালের পরবর্তী ৪টি ম্যাচ মিস করবেন তিনি। চ্যাম্পিয়নস লিগ গ্রুপপর্বের প্রথম ম্যাচেও থাকছেন না তিনি। খুব সম্ভবত অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ডার্বি দিয়েই ফিরবেন ইস্কো।


    মার্কো আসেন্সিও

    ইনজুরি: অ্যান্টেরিয়র ক্রুশিয়েট লিগামেন্ট (এসিএল)

    ফেরার সম্ভাব্য তারিখ: মার্চ

    প্রাক-মৌসুমে আর্সেনালের বিপক্ষে লিগামেন্টের গুরতর ইনজুরিতে পড়েছিলেন মার্কো আসেন্সিও। স্ট্রেচারে করে মাঠ ছাড়ার পর স্প্যানিশ ফরোয়ার্ডের লিগামেন্ট ছিড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছিল রিয়াল। আগস্টের শুরুতেই সফলভাবে অস্ত্রোপচার করা হয় তার হাঁটুতে।

     

     

    এই বছর নিশ্চিতভাবেই মাঠে নামা হচ্ছে না আসেন্সিওর। তবে জিদান জানিয়েছেন, মার্চের দিকে তার ফেরার ব্যাপারে আশাবাদী রিয়াল। 


    হামেস রদ্রিগেজ

    ইনজুরি: কাফ মাসল 

    ফেরার সম্ভাব্য তারিখ: ১৪ সেপ্টেম্বর

    ভায়াদোলিদের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রায় দুই বছর পর রিয়ালের একাদশে ফিরেছিলেন হামেস রদ্রিগেজ। কিন্তু ঐ ম্যাচেই ইনজুরিতে পড়েন কলম্বিয়ান মিডফিল্ডার। প্রথম কাফ মাসলে চিড় ধরার শঙ্কা জাগলেও শেষ পর্যন্ত রিয়াল জানিয়েছে, দুই সপ্তাহেই মাঠে ফিরবেন তিনি।

     

     

    সেক্ষেত্রে আন্তর্জাতিক বিরতির পর সান্তিয়াগো বার্নাব্যুতে লেভান্তের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরবেন হামেস।

    ব্রাহিম দিয়াজ

    ইনজুরি: উরুর মাংসপেশি

    ফেরার সম্ভাব্য তারিখ: ২৯ সেপ্টেম্বর

    রিয়ালের ইনজুরি তালিকায় খুব সম্ভবত সবচেয়ে দুর্ভাগা ব্রাহিম দিয়াজই। মাত্রই তলপেটের ইনজুরি থেকে ফিরেছিলেন, কিন্তু আরও কয়েক সপ্তাহ মাঠের বাইরে থাকতে হচ্ছে তাকে। এবার উরুর মাংসপেশির ইনজুরিতে পড়ে প্রায় মাসখানেকের জন্য মাঠের বাইরে চলে গেছেন স্প্যানিশ ফরোয়ার্ড।

     

     

    ফিট থাকলে গ্যারেথ বেলের বদলে রিয়ালের আক্রমণের ডানপ্রান্তে ব্রাহিমকে খেলানোরই ইঙ্গিত দিয়েছিলেন জিদান। এখন পর্যন্ত ২০১৯-২০ মৌসুমে রিয়ালের হয়ে মাঠে নামতে পারেননি তিনি। ইস্কোর মতই হয়তো মাদ্রিদ ডার্বি দিয়েই মাঠে ফিরবেন ব্রাহিম।


    রদ্রিগো

    ইনজুরি: হ্যামস্ট্রিং

    ফেরার সম্ভাব্য তারিখ: ১৪ সেপ্টেম্বর

    প্রাক-মৌসুমে রিয়ালের হয়ে নজর কেড়েছিলেন ব্রাজিলিয়ান উইঙ্গার রদ্রিগো। কিন্তু মৌসুম শুরু হওয়ার আগেই ইনজুরিতে পড়ে ছিটকে যান তিনিও। অন্তত তিন সপ্তাহ মাঠের বাইরে থাকবেন রদ্রিগো। আন্তর্জাতিক বিরতির সময়ই সম্পূর্ণ ফিট হয়ে অনুশীলনে ফিরতে পারবেন তিনি।

     

     

    সেক্ষেত্রে হয়তো ১৪ সেপ্টেম্বর লেভান্তের বিপক্ষেই রিয়ালের স্কোয়াডে ডাক পেতে পারেন রদ্রিগো।