• উয়েফা চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    মেসি-রোনালদোকে টপকে ইউয়েফার বর্ষসেরা ভ্যান ডাইক

    ইউয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিভারপুল ও নেদারল্যান্ডস ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। ২০১১ সালে ইউয়েফার এই পুরস্কার চালু হওয়ার পর এবারই প্রথমবারের মতো কোনো ডিফেন্ডার জিতলেন এই পুরস্কার। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে বর্ষসেরা হয়েছেন ভ্যান ডাইক। দ্বিতীয় হয়েছেন লিওনেল মেসি ও তৃতীয় ক্রিশ্চিয়ানো রোনালদো।

    লিভারপুলের হয়ে গতবার চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন ২৮ বছর বয়সী ভ্যান ডাইক। গত মৌসুমে ক্লাব ও দেশের হয়ে মোট ৫৯ ম্যাচ খেলেছেন ভ্যান ডাইক। গোল করেছেন ৯টি, অ্যাসিস্টও আছে ৪টি। আর রক্ষণে রীতিমত দুর্গ হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। প্রিমিয়ার লিগে গত মৌসুমে তাকে ড্রিবল করে কাটিয়ে যেতে পারেননি কোনো ফুটবলার।  লিভারপুলের হয়ে গত মৌসুমে তাঁর চেয়ে বেশি ম্যাচ খেলেননি কেউ। সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৩.৭ শতাংশ এরিয়াল ডুয়েল জিতেছেন ভ্যান ডাইক। গতবার প্রিমিয়ার লিগে সবচেয়ে কম হজম করেছিল লিভারপুল। তাতে ভ্যান ডাইকের অবদানই ছিল সবচেয়ে বেশি। 

    ২০১৮ সালে লিভারপুলে যোগ দিয়েই দলের চেহারা বদলে ফেলেছিলেন ভ্যান ডাইক। চ্যাম্পিয়নস লিগ জেতার পর বর্ষসেরা ডিফেন্ডার হয়ে এবার সেটারই পুরস্কার পেলেন তিনি। 

    ইউয়েফার বর্ষসেরা পুরস্কারে এতোদিন ছিল রোনালদো ও মেসির দাপট। ইউয়েফার বর্ষসেরা মেসি জিতেছেন দুইবার, ও রোনালদো তিনবার। রোনালদো, মেসি বাদে ফ্রাঙ্ক রিবেরি, আন্দ্রেস ইনিয়েস্তা ও লুকা মদ্রিচ হয়েছিলেন ইউয়েফার বর্ষসেরা। ডাচ ডিফেন্ডার এবার যোগ দিলেন সেই এলিট ক্লাবে। 

    সেরা খেলোয়াড় নির্বাচনে ৩১ জুলাই, ২০১৮ থেকে পরবর্তী এক বছরে খেলোয়াড়দের পারফরম্যান্সের আনা হবে বিচারে। চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের মোট ৮০ জন কোচ, ৫৫ জন সাংবাদিক জুরিগণ ভোট দিয়ে নির্বাচিত করেছেন ইউয়েফার সেরাদের। প্রথম খেলোয়াড় পেয়েছেন ৫ পয়েন্ট, দ্বিতীয়জন ৩ ও শেষজনের জন্য ১ পয়েন্ট।

    একই অনুষ্ঠানে ঘোষণা করা হয়েছে ইউয়েফার বর্ষসেরা গোলরক্ষক, ডিফেন্ডার, মিডফিল্ডার ও ফরয়ার্ডের নামও। লিভারপুল গোলরক্ষক অ্যালিসন জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার। ভ্যান ডাইক অনুমিতভাবেই হয়েছেন সেরা ডিফেন্ডার। মিডফিল্ডার নির্বাচিত হয়েছেন আয়াক্স থেকে বার্সেলোনায় যোগ দেওয়া ফ্রাঙ্কি ডি ইয়ং। আর সেরা ফরোয়ার্ড গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি।