• উয়েফা চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ফিফার সেরা তিনেও মেসি, রোনালদো এবং ভ্যান ডাইক

    মিলানের সান সিরোতে ২৩ সেপ্টেম্বর ফিফা বর্ষসেরা বাছাইয়ের জন্য শীর্ষ তিনজন ফুটবলারের নাম ঘোষণা করেছে ফিফা। ইউয়েফার মতো ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের সেরা তিনেও আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ভার্জিল ভ্যান ডাইক। ডাচ ডিফেন্ডারকে হাতছানি দিচ্ছে ২০০৬ সালে ফ্যাবিও ক্যানাভারোর পর প্রথম ডিফেন্ডার হিসেবে ফিফার বর্ষসেরা হওয়া।

    পুরুষ ফুটবলারদের মতো শীর্ষ তিন কোচ (পুরুষ এবং মেয়ে), মেয়েদের ফুটবলের শীর্ষ তিন ফুটবলার এবং সেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ডের সেরা তিন ঘোষণা করেছে ফিফা। টানা দ্বিতীয় বিশ্বকাপ জেতার পর মেয়েদের ফুটবলের সেরা তিনে আছেন যুক্তরাষ্ট্রের অধিনায়ক মেগান রাপিনো এবং তারই সতীর্থ অ্যালেক্স মরগান। এ তালিকায় অন্যজন হলেন এবার মেয়েদের ফুটবলে ইউয়েফার বর্ষসেরা ইংলিশ ফুটবলার লুসি ব্রোঞ্জ।

     

     

    পুরুষদের ফুটবলের সেরা তিন কোচের তালিকায় আছেন লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ এবং ইউয়েফা সুপারকাপ জেতানো ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ। ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ শিরোপা ধরে রাখা পেপ গার্দিওলাও আছে তালিকায়। কোচদের সেরা তিনের অন্যজন হলেন টটেনহাম হটস্পারকে প্রথমবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে নিয়ে যাওয়া আর্জেন্টাইন মরিসিও পচেত্তিনো।

     


    মেয়েদের ফুটবলের সেরা কোচদের তালিকায় আছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো জিল এলিস। বিশ্বকাপ না জিতলেও ইংলিশ মেয়েদের পারফরম্যান্স নজর কেড়েছিল বেশ, পুরষ্কারস্বরূপ তালিকায় আছেন ‘থ্রি লায়ন্স’দের কোচ ফিল নেভিলও। নেদারল্যান্ডসকে বিশ্বকাপ ফাইনালে নিয়ে যাওয়ায় তালিকায় আছেন ডাচদের কোচ সেরিনা উইগম্যানও।


    পুরুষ এবং মেয়েদের ফুটবলের সেরা তিন গোলরক্ষকের নামও ঘোষণা করেছে ফিফা। চ্যাম্পিয়নস লিগ এবং কোপা আমেরিকা জেতা লিভারপুলের অ্যালিসন বেকার, ম্যান সিটির এডারসন মোরায়েসের সাথে আছেন বার্সেলোনার জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগান। মেয়েদের সেরা তিন গোলরক্ষকের তালিকায় আছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের ক্রিশ্চিয়ান এন্ডলার, উলভসবার্গের হেডভিগ লিন্ডাল এবং অ্যাটলেটিকো মাদ্রিদের সারি ফল ভিনেনডাল। পুসকাস অ্যাওয়ার্ডের সেরা তিনে আছে মেসি, হুয়ান ফার্নান্দো কুইন্তেরো এবং দানিয়েল জিসোরির গোল। 

    ফিফার বর্ষসেরা ফুটবলার, কোচ (পুরুষ এবং মেয়ে) বাছাইয়ে ভোট করতে পারবেন জাতীয় দলের কোচ, অধিনায়ক, সমর্থক এবং ফিফার বাছাইকৃত সাংবাদিকরা। পুসকাস অ্যাওয়ার্ডের হিসাব অবশ্য ভিন্ন, ফিফার নির্বাচিত কয়েকজন কিংবদন্তীর ভোটে নিশ্চিত হবে বিজয়ীর নাম। ফিফার বর্ষসেরা গোলরক্ষক (পুরুষ এবং মেয়ে) নির্বাচন করবেন ফিফার বাছাইকৃত কিংবদন্তী প্যানেল, যাতে থাকবেন সাবেক গোলরক্ষক এবং স্ট্রাইকাররা। ফিফার বর্ষসেরা একাদশের জন্য মনোনীতদের নাম এখনও ঘোষণা করেনি ফিফা। ৪ সেপ্টেম্বর ঘোষিত হবে পুরুষদের তালিকা, পরদিন ৫ সেপ্টম্বর ঘোষণা করা হবে মেয়েদের তালিকা। মনোনীতদের দুই তালিকাতেই থাকবেন ৫৫জন করে।