• লা লিগা
  • " />

     

    • লা লিগা

    প্রতি মৌসুম শেষে ফ্রি-তেই বার্সা ছাড়তে পারবেন মেসি

    সেই ২০০০ সালে বার্সেলোনার যুবদলে যোগ দিয়েছিলেন তিনি। ১৯ বছর পর এখনও সেই বার্সাতেই আছেন লিওনেল মেসি, হয়েছে ক্লাবটির অধিনায়কও। পুরো ক্যারিয়ার স্পেনেই কাটিয়েছেন তিনি। ২০১৭ সালে চার বছরের জন্য আবার চুক্তি নবায়ন করেছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। নতুন চুক্তি অনুযায়ী প্রতি মৌসুম শেষেই চাইলে ফ্রি-তে বার্সা ছেড়ে অন্য কোনও ক্লাবে যোগ দিতে পারবেন মেসি। ব্যাপারটি নিশ্চিত করেছেন তারই সতীর্থ জেরার্ড পিকে।

    চুক্তির শর্তটির কথা আগে থেকেই জানতেন পিকে, 'প্রতি মৌসুম শেষে লিও যে ফ্রি-তে বার্সা ছাড়তে পারবে, সেটা আমি আগেই জানতাম। সে এই ক্লাবের জন্য যা করেছে; এর পর আসলে নিজের ভবিষ্যতের সিদ্ধান্ত নিজেই নেওয়ার অধিকারটা অর্জন করেছে সে।' ২০১৭ সালে নবমবারের মত বার্সার হয়ে চুক্তি নবায়ন করেছিলেন মেসি। ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজে সই করা মেসির বার্সার সাথে এই চুক্তি শেষ হবে ২০২২ সালে। তবে চাইলে এর আগেও ক্লাব ছাড়তে পারবেন তিনি।

     


     

    মার্কা জানিয়েছে, চুক্তিতে এই শর্ত কারণ আসলে মেসির শৈশবের ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজ; যেখান থেকে বার্সায় পাড়ি জমিয়েছিলেন তিনি। নিউওয়েলসের হয়েই ক্যারিয়ার শেষ করার কথা বলে আসছেন মেসি। তবে এখনই বার্সা ছাড়ার কোনও পরিকল্পনা নেই তার, জানিয়েছে মুন্ডো দেপোর্তিভো। মেসিকে ছাড়তে চান না বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউও। ২০২২ সালের পর আবারও মেসি এবং তার এজেন্টের সাথে চুক্তি নবায়নের জন্য বসার পরিকল্পনা জানিয়েছেন বার্সা প্রেসিডেন্ট।

     

     

    ২০০১ সালে ন্যাপকিনে করা সেই বিখ্যাত চুক্তিতে বার্সায় যোগ দেওয়া নিশ্চিত হয় মেসির। ২০০৪ সালে মূলদলে অভিষেক হয় তার। এরপরের ১৫ বছর স্প্যানিশ চ্যাম্পিয়নদের হয়ে ৬৮৭ ম্যাচ খেলেছেন তিনি, গোল করেছেন ৬০৩টি; অ্যাসিস্টের সংখ্যা ২৪২। চ্যাম্পিয়নস লিগ জিতেছেন চারবার, ব্যালন ডি'অর ঘরে তুলেছেন পাঁচবার। বার্সার গোল করার সম্ভাব্য সব রেকর্ডই নিজের করে নিয়েছেন তিনি। বার্সা ছাড়ার সিদ্ধান্ত একান্তই তার নিজের হলেও তাই হয়তো এখনই মেসিকে হারানোর দুশ্চিন্তা করতে হচ্ছে না বার্সা সমর্থকদের।