• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে : আত্মবিশ্বাসী ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সার স্বস্তি ঘরের মাঠ

    কিক অফের আগে : আত্মবিশ্বাসী ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সার স্বস্তি ঘরের মাঠ    

    কবে, কখন 
    বার্সেলোনা-ভিয়ারিয়াল 
    রাত, ১টা 
    ন্যু ক্যাম্প 


    গ্রানাদার কাছে হেরে ২৫ বছরের ভেতর লা লিগায় সবচেয়ে বাজে শুরু করেছে বার্সেলোনা। স্বাভাবিকভাবেই বার্সা কোচ এর্নেস্তো ভালভার্দে তাই নতুন করে চাপে পড়ে গেছেন নতুন মৌসুমে। অ্যাওয়ে ম্যাচে ধুঁকতে হলেও ঘরের মাঠে দুই ম্যাচে ১০ গোল দিয়েছে বার্সা। ভিয়ারিয়ালের বিপক্ষে তাই সেটাই আপাতত স্বস্তির কারণ ভালভার্দে। চাপটা তিনি জয় করতে চাইছেন দুই জয় দিয়ে। "ফুটবল এরকমই। তিনদিন পরপরই দুর্যোগে পড়বেন আপনি, আবার তাড়াতাড়ি এখান থেকে বের হয়ে আসার উপায়ও আছে। সবকিছু শান্ত করার একটাই উপায়, এ সপ্তাহে দুই জয় নিয়ে ৬ পয়েন্ট পাওয়া।"

    "যা হারিয়েছে সেটার জন্য আলাদা করে খাটতে হবে আমাদের। গত মৌসুমে আমরা সম্ভাব্য ৯ পয়েন্ট থেকে ২ পয়েন্ট পেয়েও লিগ জিতেছিলাম। এখনও সে কাজটাই করতে হবে।"  

    ভালভার্দে আপাতত রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদানের কাছ থেকেও প্রেরণা খুঁজতে পারেন। সেভিয়াকে হারিয়ে জিদান এখন অনেকটাই চাপমুক্ত। বার্সা রিয়ালের চেয়ে পিছিয়ে আছে ৪ পয়েন্টে। ব্যবধানটা কমই। কিন্তু লা লিগায় তো পা হড়কানোর সুযোগ কম। 

    এবার রক্ষণের সঙ্গে আক্রমণেও ভুগছে বার্সা। এর একটা বড় কারণ ছিল অবশ্য লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, উসমান ডেম্বেলেদের ইনজুরি। প্রথম দুইজন দলে ফিরেছেন। মেসিকে এই ম্যাচে শুরু থেকেই খেলানোর কথা ভালভার্দের। নতুন আসা অ্যান্টোয়ান গ্রিযমান এখনও সেভাবে মানিয়ে নিতে পারেননি বার্সায়। ৫ ম্যাচে দুই গোল করেছেন তিনি। তবে ভালভার্দে একা গ্রিযমানের ওপর দোষ চাপাতে চান না। পুরো আক্রমণভাগই যে ধার হারিয়েছে সেটাই জানালেন, "গ্রিযমান সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলেছে, আবার উইংয়ে ওয়াইড পজিশনেও খেলেছে। এটা সত্যি যে আমরা আক্রমণে ধার হারিয়েছি, তবে সেটার দোষ শুধু গ্রিযমানের না। সমষ্টিগতভাবেই। পরের ম্যাচগুলোতে ফরোয়ার্ডদেরই ফল নির্ধারণ করতে হবে।" 

    বার্সার প্রতিপক্ষ ভিয়ারিয়াল এবার পাঁচ ম্যাচে দুই জয়, দুই হার ও এক ড্র নিয়ে লা লিগায় আছে সাতে। একমাত্র হারটি প্রথম ম্যাচে, এরপর দুই ড্র, শেষ দুই ম্যাচে জয়। আত্মবিশ্বাসী ভিয়ারিয়ালই তাই যাছে ন্যু ক্যাম্পে।

    তবে বার্সেলোনার বিপক্ষে তাদের মাঠে ভিয়ারিয়ালের সবশেষ জয় ২০০৮ সালে। কাজ কতোটা কঠিন সেটা ভালো ভাবেই জানা আছে তাদের। লিগে এখন পর্যন্ত বার্সার সমান ১২ গোল করেছে ইয়েলো সাবমেরিনরা। ফরোয়ার্ড জেরার্দো মরেনো লিগের সর্বোচ্চ গোলদাতা। তিনি আবার সাবেক এস্পানিওল ফুটবলার। তাই বার্সার বিপক্ষে ন্যু ক্যাম্পে দারুণ কিছু করার রসদও আছে ভিয়ারিয়ালের।  

    দলের খবর 
    জর্দি আলবাকে এ ম্যাচেও পাচ্ছে না বার্সা। জুনিয়র ফিরপো আগের ম্যাচে শুরুতেই ভুল করেছিলেন। লেফটব্যাক পজিশনে নেলসন সেমেদো খেলতে পারেন তাই। আর তার জায়গায় সার্জি রবার্তো। উসমান ডেম্বেলে  দ্রুত ইনজুরি থেকে ফিরছেন, তবে এ ম্যাচে তার খেলার সম্ভাবনা কমই। 


    আগের ম্যাচ খেলা হয়নি সার্জিও বুস্কেটসের। এ ম্যাচে আর্থারের সঙ্গে একাদশে ফেরার কথা তার। 

    সম্ভাব্য একাদশ 
    বার্সেলোনা
     
    টের স্টেগান, রবার্তো, পিকে, ল্যাংলেট, সেমেদো, আর্থার, বুস্কেটস, ডি ইয়ং, মেসি, গ্রিযমান, সুয়ারেজ ভিয়ারিয়াল 

    আসেনিয়োও, কুইন্তেলা, তোরেস, আলবিওল, পেনা, আইবোরা, কাথোরলা, গোমেজ, চুকউজি, মরেনো, উকিম্বি   

    হেড টু হেড
    ২০০৮ সালে সবশেষ ভিয়ারিয়াল যেবার নয়ই ক্যাম্পে জিতেছিল তখন সে দলে ছিলেন রোনালদিনহো, ইতো, ডেকো, অঁরিরা। এরপর আর কখনোই তাদের হারাতে পারেনি বার্সা। ন্যু ক্যাম্পে দুইদলের দেখায় শেষ আটবারে প্রতিবারই হেরেছে ভিয়রিয়াল। 

    প্রেডিকশন 
    বার্সেলোনা ২-১ ভিয়ারিয়াল