• বিগ ব্যাশ লিগ
  • " />

     

    বিগ ব্যাশের ফাইনালে থাকবে একাধিক সুপার ওভার

    বিগ ব্যাশের ফাইনালে থাকবে একাধিক সুপার ওভার    

    ইংল্যান্ড-নিউজিল্যান্ড ফাইনালের সেই সুপার ওভারের টাই নিয়ে কম বিতর্ক হয়নি। সুপার ওভারও যখন আলাদা করতে পারেনি দুই ফাইনালিস্টকে, তখন বাউন্ডারির হিসেব করেই ঘোষণা করা হয়েছে চ্যাম্পিয়ন। আইসিসির এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেননি অনেকেই। এই বিতর্ক এড়াতেই বিগ ব্যাশের ফাইনালে নতুন নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এখন থেকে ফাইনালে প্রথম সুপার ওভারে টাই হলে হবে দ্বিতীয় সুপার ওভার। 

    পুরুষ ও নারী বিগ ব্যাশে আগের নিয়ম অনুযায়ী ফাইনালে সুপার ওভার টাই হলে জয়ী দল নির্ধারণ করা হতো কে কত বেশি বাউন্ডারি মেরেছে এই হিসেবে। আগামী মৌসুম থেকে দুই টুর্নামেন্টেই বদলে যাচ্ছে এই নিয়ম। ফাইনালে যতক্ষণ পর্যন্ত সুপার ওভারে কেউ জয়ী না হয়, ততক্ষণ চলতেই থাকবে এক ওভারের লড়াই। তবে ব্রডকাস্টারদের সুবিধার জন্য নির্দিষ্ট একটা সীমা বেধে দেওয়া হতে পারে সুপার ওভারের সংখ্যার। 

    ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ বিভাগে প্রধান অ্যালিস্টার ডবসনের আশা, নতুন নিয়মে দর্শক আরও বেশি আনন্দ পাবেন, ‘নারী বিগ ব্যাশের চতুর্থ আসরে সিডনি-মেলবোর্নের সেই সেমিফাইনালটা বুঝিয়ে দিয়েছে সুপার ওভারের জনপ্রিয়তা কতখানি। নারী ও পুরুষ বিগ ব্যাশের ফাইনালে একাধিক সুপার ওভার রাখায় দর্শক আরও বেশি উপভোগ করবে। আশা করি এবারের আসর আরও জমজমাট হবে, নকআউট পর্বগুলো বেশি জমবে।’ 

     

     

    নারীদের বিগ ব্যাশে এখন পর্যন্ত দুইবার সুপার ওভারে নির্ধারিত হয়েছে শিরোপা। দ্বিতীয় আসরে সিডনি সিক্সার্স ও তৃতীয় আসরে মেলবোর্ন স্টার্স সুপার ওভারে জিতেই চ্যাম্পিয়ন হয়েছিল।