• বিগ ব্যাশ লিগ
  • " />

     

    সাকিবকে বিগ ব্যাশে খেলার অনুমতি নাকচ করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া

    সাকিবকে বিগ ব্যাশে খেলার অনুমতি নাকচ করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া    

    নিষেধাজ্ঞা কাটিয়ে কিছুদিন আগেই ফিরেছেন ক্রিকেটে। যদিও এখনোও প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলা হয়নি সাকিব আল হাসানের। তবে সামনের বিগ ব্যাশে তাকে চেয়েছিল একটি ক্লাব। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার নৈতিকতা বিষয়ক কমিটি সাকিবকে খেলানোর অনুমতি দেয়নি। এই মৌসুমে তাই বিগ ব্যাশে খেলা হচ্ছে না সাকিবের।

    সামনের ১০ ডিসেম্বর থেকে শুরু হবে এবারের বিগ ব্যাশ। এবারই প্রথম তিনজন বিদেশী খেলতে পারবেন এক দলে, সেই সঙ্গে এসেছে আরও বেশ কিছু বদল। বাড়তি একজন বিদেশীর এই নিয়ম বদলে সাকিবকে চাইছিল একটি দল। সেজন্য তারা যোগাযোগ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে। কিন্তু সিএ থেকে বলা হয়েছে, এখনো সাজা আছে এমন কোনো ক্রিকেটারকে বিগ ব্যাশে খেলার অনুমতি দেবে না। সাকিব এই মুহূর্তে খেলতে পারলেও কাগজে কলমে এখনো এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা আছে তার। ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে বলা হয়েছে, দুর্নীতির বিরুদ্ধে তারা আপসহীন অবস্থান নেবে। এজন্য তারা যায় না সাকিব বিবিএলে আসুন। যদিও বিগ ব্যাশ চলার শুরুর দিকে জেমকন খুলনার হয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগে ব্যস্ত থাকবেন সাকিব। নিষেধাজ্ঞা কাটিয়ে সেটিই হবে তার প্রথম প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট।

    বিবিএলে বিদেশীদের মধ্যে পরীক্ষিতই বলা যায় সাকিবকে। এর আগে অ্যাডিলেড স্ট্রাইকারস ও মেলবোর্ন রেনেগেডসের হয়ে খেলেছেন। সর্বশেষ ২০১-৪-১৫ সালের পর অবশ্য আর খেলা হয়নি তার।

    নিষেধাজ্ঞা শেষে সাকিব বলেছিলেন, তাকে নিয়ে যে সতীর্থদের মনে সংশয় বা সন্দেহ ছিল সেটা তিনি জানেন। এরপর থেকেই অবশ্য নানাভাবে আলোচনায় থেকেছেন। বিপ টেস্ট নিয়ে বিতর্কের পর সাম্প্রতিক ভক্তের সঙ্গে দুর্ব্যবহার ও কলকাতায় গিয়ে পূজা উদ্বোধনের ইস্যুতে পরিষ্কার করেছেন নিজের মন্তব্য।