• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ব্যালন ডি অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা

    ব্যালন ডি অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা    

    এই বছরের ব্যালন ডি অর বিজয়ীর ঘোষণা আসতে বাকি আর মাত্র দেড় মাস। গতকাল রাতে প্রকাশিত হয়েছে এবারের ব্যালন ডি অর জয়ের দৌড়ে থাকা ৩০ জন ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা। এই তালিকায় আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, ভার্জিল ভ্যান ডাইক। তবে সংক্ষিপ্ত তালিকায় নেই গতবারের বিজয়ী লুকা মদ্রিচ। 

    গত সেপ্টেম্বরে মেসি-রোনালদোকে পেছনে ফেলে ইউরোপের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন ভ্যান ডাইক। দলকে চ্যাম্পিয়নস লিগ এনে দেওয়ার পেছনে বড় ভূমিকা ছিল তাঁরই। আর ফিফার বর্ষসেরা হয়েছেন মেসি। ব্যালন ডি অরে এই দুইজনের পাশাপাশি লড়াইয়ে থাকবেন রোনালদোও। 

    ৩০ জনের তালিকাতে সবচেয়ে বেশি ফুটবলার আছে চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুল থেকেই। ইয়ুর্গেন ক্লপের দল থেকে এই তালিকায় জায়গা করে নিয়েছেন মোট সাতজন। ম্যানচেস্টার সিটি থেকে আছেন পাঁচজন, বার্সেলোনা থেকে আছেন চারজন। এই তালিকায় নেই গতবারের ব্যালন ডি অর জয়ী রিয়াল মাদ্রিদের মদ্রিচ। জায়গা হয়নি পিএসজির নেইমার, ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা ও টটেনহামের হ্যারি কেইনের। 

    তবে এতে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে নেইমারের না থাকা। গেল মৌসুমে অবশ্য বেশিরভাগ সময়ই ইনজুরির কারণে মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে। তিরিশ জনের ভেতর নেই লুকা মদ্রিচও। ৬৩ বছরের ভেতর এবারই প্রথম আগেরবারের ব্যালন ডি অ'র জয়ী মনোয়ন পাননি পরেরবারের পুরস্কারের জন্য। আর  এশিয়া থেকে প্রথম খেলোয়াড় হিসেবে এই পুরস্কারের জন্য বিবেচিত হচ্ছেন দক্ষিণ কোরিয়ার হিউ মিন সন।

    ব্যালন ডি অরের পাশাপাশি ঘোষণা করা হয়েছে সেরা গোলরক্ষক ও উদীয়মান ফুটবলারের সংক্ষিপ্ত তালিকাও। আগামী ২ ডিসেম্বর প্যারিসে ঘোষণা করা হয়ে বিজয়ীদের নাম। 

    ব্যালন ডি অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা 

    ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল) ,বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি), হিউ মিন সন (টটেনহাম), রবার্ট লেভানডফস্কি (বায়ার্ন মিউনিখ), রবার্তো ফিরমিনো (লিভারপুল), অ্যালিসন বেকার (লিভারপুল), ম্যাথিয়াস ডি লিট(জুভেন্টাস), করিম বেনজেমা(রিয়াল মাদ্রিদ), জর্জিনিও ওয়াইনাল্ডাম (লিভারপুল), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), ফ্র্যাঙ্কি ডি ইয়ং (বার্সেলোনা), হুগো লরিস (টটেনহাম), দুসান তাদিচ (আয়াক্স), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ড (লিভারপুল), ভ্যান ডি বিক (আয়াক্স), পিয়েরে এমেরিক অবামেয়াং (আর্সেনাল), টের স্টেগান (বার্সেলোনা), সাদিও মানে (লিভারপুল), লিওনেল মেসি (বার্সেলোনা), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), কালিদু কৌলিবালি(নাপোলি), আতোয়া গ্রিজমান (বার্সেলোনা), মোহামেদ সালাহ(লিভারপুল), এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ), মার্কুইনহোস (পিএসজি), রহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি), হোয়াও ফেলিক্স (অ্যাটলেটিকো মাদ্রিদ) 

    সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা 

    অ্যালিসন বেকার(লিভারপুল), এডারসন (ম্যানচেস্টার সিটি), কেপা আরিজাবালাগা(চেলসি), হুগো লরিস (টটেনহাম), ম্যানুয়েল ন্যয়ার (বায়ার্ন মিউনিখ), সামির হ্যান্ডানোভিচ(ইন্টার মিলান), অবলাক(অ্যাটলেটিকো মাদ্রিদ), আন্দ্রে ওনানা(আয়াক্স), সেজনি(জুভেন্টাস), টার স্টেগান (বার্সেলোনা) 

    সেরা উদীয়মান ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা

    জ্যাডন সানচো(ডর্টমুন্ড), ময়েস কিন(এভারটন), মাতেও গুয়েনডৌজি(আর্সেনাল), ম্যাথিয়াস ডি লিট(জুভেন্টাস), ভিনিসিয়াস জুনিয়র(রিয়াল মাদ্রিদ),  আন্দ্রি লুনিন(ভায়াদোলিদ), কাই হাভের্টজ( লেভারকুসেন), হোয়াও ফেলিক্স(অ্যাটলেটিকো মাদ্রিদ), স্যামুয়েল চাকওয়েজ( ভিয়ারিয়াল), লি কাইন(ভ্যালেন্সিয়া)।