• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ২০২১ সাল থেকে নতুন ক্লাব বিশ্বকাপ আয়োজন করবে চীন

    ২০২১ সাল থেকে নতুন ক্লাব বিশ্বকাপ আয়োজন করবে চীন    

    এতদিন ছয় কনফেডারেশনের সাত দল নিয়ে ক্লাব বিশ্বকাপ আয়োজন করে আসছিল ফিফা। কিন্ত এ বছরের মার্চে ক্লাব বিশ্বকাপে দলসংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয় তারা। ইউয়েফার অসন্তোষ এবং শীর্ষ ইউরোপিয়ান ক্লাবগুলো নতুন ফরম্যাটের টুর্নামেন্ট বর্জনের হুমকি দিলেও ২০২১ থেকে প্রতি চার বছর পর পর ২৪ দল নিয়ে আয়োজিত হবে ক্লাব বিশ্বকাপ- নিশ্চিত করেছে ফিফা। নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপের প্রথম আসর বসবে চীনে।

    ফিফা অবশ্য নিশ্চিত করেছে ২০১৯ এবং ২০২০ ক্লাব বিশ্বকাপ হবে আগের নিয়মেই। নতুন ফরম্যাট অনুযায়ী ইউরোপ থেকে ক্লাব বিশ্বকাপে খেলবে ৮টি দল। দ্বিতীয় সর্বোচ্চ প্রতিনিধিত্ব হবে দক্ষিণ আমেরিকা থেকে (৬)। আফ্রিকা, এশিয়া, উত্তর এবং মধ্য আমেরিকা থেকে খেলবে তিনটি করে ক্লাব, ওশেনিয়া থেকে থাকবে একটি। শুধুমাত্র অংশগ্রহণ করলেই ৬০ মিলিয়ন ইউরো করে পাবে প্রত্যেক দল। ফরম্যাটের মত টুর্নামেন্টের সময়ও বদলে যাচ্ছে ২০২১ থেকে। ডিসেম্বর নয়, জুন থেকে জুলাইয়ে অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ।

     

     

    নতুন ফরম্যাট নিয়ে সংবাদ সম্মেলনে বেশ উচ্ছ্বসিতই ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো, "২০২১ থেকে আমরা সত্যিকার অর্থে ক্লাব বিশ্বকাপ দেখতে পাব, যেখানে বিশ্বের সেরা ক্লাবগুলো লড়াই করবে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য। আগে ডিসেম্বরে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হওয়ায় এবং ইউরোপ থেকে মাত্র একটি দল থাকায় সমর্থকদের মাঝে আগ্রহও কম ছিল। আশা করছি ২০২১ থেকে সেটা আর হবে না। নতুন ফরম্যাট নিয়ে আমি দারুণ আশাবাদী। ২০২১-এ আমাদের আরও দুটি বড় টুর্নামেন্ট আছে। ইন্দোনেশিয়ায় অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ এবং পেরুতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপও আয়োজন করব একই বছরে। শুধুমাত্র ছেলেদের ফুটবল নয়, নারী ফুটবল নিয়ে কাজ করতে চাই আমরা। আগামী তিন বছর মেয়েদের ফুটবলে প্রায় ৯০০ মিলিয়ন ইউরো খরচ করব।"

    ইনফান্তিনো আশাবাদী হলেও নতুন ফরম্যাট নিয়ে অসন্তুষ্ট ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ)-এর সদস্যরা। মার্চেই এক আনুষ্ঠানিক বিবৃতিতে ইসিএ জানিয়েছে, "ক্লাব বিশ্বকাপ বা অন্য যেকোনো টুর্নামেন্টে নতুন কোনো ফরম্যাটের পক্ষে নেই আমরা কেউ। ফরম্যাট বদলে গেলে ইউরোপিয়ান ক্লাবগুলো অংশগ্রহণ করবে না।" নতুন ফরম্যাট নিয়ে ২০২১ থেকে ক্লাব বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করলেও কোয়ালিফাইংয়ের ব্যাপারে এখনও কিছু জানায়নি ফিফা।