• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে : বার্নাব্যুতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি পিএসজির

    কিক অফের আগে : বার্নাব্যুতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি পিএসজির    

    কবে, কখন 
    রিয়াল মাদ্রিদ-পিএসজি 
    রাত ২.০০ 
    চ্যাম্পিয়নস লিগ


    পিএসজির চ্যাম্পিয়নস লিগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে গেছে আগেই। নিশ্চিত হয়নি রিয়াল মাদ্রিদের। পিএসজির কাছে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল হেরে গেলে আর ক্লাব ব্রুজ অন্য ম্যাচে গ্যালাতাসারেকে হারিয়ে দিলে নতুন করে জমে উঠবে গ্রুপ 'এ' এর হিসাব-নিকাশ। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত হয়ে যাবে পিএসজির। আর রিয়াল মাদ্রিদকে থাকতে হবে ঝুলে। শেষ ম্যাচে বেলজিয়ামে ক্লাব ব্রুজের বিপক্ষে ড্র করতেই হবে রিয়ালকে।

    জিনেদিন জিদানের দলের চ্যাম্পিয়নস লিগে এবার শুরুটাই হয়েছিল বাজে। পিএসজির কাছে ৩-০ গোলে উড়ে যাওয়ার পর ব্রুজের সঙ্গে ঘরের মাঠে  ২-২ গোলে ড্র করেছিল তারা। এর পর দুই লেগে গ্যালাতাসারেকে হারিয়ে শুরুর ধাক্কা সামলে নিয়েছে লস ব্লাঙ্কোরা। জিদান বলছেন মৌসুমের সবচেয়ে কঠিন ম্যাচ যাচ্ছে এটি। পিএসজির কাছে শুরুতে ৩-০ গোলে হারলেই এই রিয়াল এর পর বদলে গেছে বলে দাবি করেছেন তিনি। 

    "আমরা  অনেকখানি বদলেছি। এটা সেই ম্যাচের পুনরাবৃত্তি নয়। আমরা যে বদলেছি সেটা প্রমাণ করার দারুণ সুযোগ এই ম্যাচ।"- ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেছেন জিদান।  
     


     কী হয়েছিল পিএসজি ও রিয়াল মাদ্রিদের প্রথম লেগে? পড়তে ক্লিক করুন এখানে...


    পিএসজি গ্রুপ পর্বের রাজা হলেও, গত তিনবারই দ্বিতীয় রাউন্ডের বাঁধা পেরুতে পারেনি। তাদের মূল চ্যাম্পিয়নস লিগ তাই শুরুর আসলে দ্বিতীয় রাউন্ড থেকে। কিন্তু দ্বিতীয় রাউন্ডে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেতে হলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হবে পিএসজিকে। রিয়ালের বিপক্ষে তাই ছাড় দিচ্ছে না পিএসজি।

    লিগ আঁ-তে আগের ম্যাচে ফিরেছিলেন নেইমার। থমাস তুখল দলের পাঁচ ফরোয়ার্ডকেই ফিট পাচ্ছেন। এদের মধ্যে মাউরো ইকার্দি আছেন দারুণ ফর্মে। কিলিয়ান এমবাপ্পেও বদলি হয়ে খেলেছেন লিগের শেষ ম্যাচে। স্প্যানিশ প্রতিপক্ষের বিপক্ষে শেষ ৫ অ্যাওয়ে ম্যাচে জিততে পারেনি পিএসজি। দ্বিতীয় রাউন্ডে ভাগ্য বদলানোর আগে এই রেকর্ডটা ভাঙতেই চাইবে ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা।  

    দলের খবর 
    নতুন কোনো ইনজুরি নেই রিয়াল মাদ্রিদে। পিএসজির হয়ে ফিরতে পারেন মার্কো ভেরাত্তি। ইনজুরি থেকে সেরে উঠছেন তিনি। আর এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপ্পে, নেইমার- তিনজনই ফিট আছেন। আবার ডি মারিয়াকে বসিয়ে রাখার মতো অবস্থাও নেই। সেক্ষেত্রে জায়গা হারাতে পারেন মাউরো ইকার্দি। কাভানির একাদশে শুরুর করার সম্ভাবনাও কম। আর রিয়াল মাদ্রিদ ছাড়ার পর প্রথমবারের মতো বার্নাব্যুতে ফিরছেন কেইলর নাভাসও। 

    সম্ভাব্য একাদশ 
    রিয়াল মাদ্রিদ 

    কোর্তোয়া, কারভাহাল, ভারান, রামোস, মেন্ডি, কাসেমিরো, ক্রুস, মদ্রিচ, হ্যাজার্ড, বেনজেমা, রদ্রিগো 
    পিএসজি 
    নাভাস, মুনিয়ের, সিলভা, কিমপেম্বে, বের্নাট, ভেরাত্তি, মার্কিনিয়োস, গায়া, নেইমার, এমবাপ্পে, ডি মারিয়া 

    হেড টু হেড 
    প্রথম লেগে ৩-০ গোলে হেরেছিল রিয়াল মাদ্রিদ। তবে মাদ্রিদের সবশেষ দেখায় রিয়াল মাদ্রিদ জিতেছিল ২০১৭ সালে। আর সবমিলিয়ে হেড টু হেড পার্থক্যতেও এগিয়ে রিয়াল মাদ্রিদ। 

     

    প্রেডিকশন
    রিয়াল মাদ্রিদ ১-২ পিএসজি