• শ্রীলংকার পাকিস্তান সফর
  • " />

     

    নাসিমের ৫ ও ১৬ বলের ভেতর ১৩ বছরের অপেক্ষা ঘুচল পাকিস্তানের

    নাসিমের ৫ ও ১৬ বলের ভেতর ১৩ বছরের অপেক্ষা ঘুচল পাকিস্তানের    

    পাকিস্তান ১ম ইনিংস ১৯১ অল-আউট (বাবর ৬০, শফিক ৬৩, কুমারা ৪/৪৯, এমবুলদেনিয়া ৪/৭১) ও ২য় ইনিংস ৫৫৫/৩ ডিক্লে. (আবিদ ১৭৪, মাসুদ ১৩৫, আজহার ১১৮, বাবর ১০০*, কুমারা ২১৩৯)
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ২৭১ অল-আউট (চান্ডিমাল ৭৪, পেরেরা ৪৮, আফ্রিদি ৫/৭৭, আব্বাস ৪/৫৫) ও ২য় ইনিংস ২১২ অল-আউট (ফার্নান্ডো ১০২, ডিকওয়েলা ৬৫, নাসিম ৫/৩১) 
    পাকিস্তান ২৬৩ রানে জয়ী 



    ১৩ বছরের অপেক্ষা ঘোচাতে এদিন পাকিস্তানের প্রয়োজন পড়লো মাত্র ১৬ বল। আগের দিন ৩ উইকেট নেওয়া নাসিম শাহ এদিন নিলেন আরও দুটি, পেলেন ক্যারিয়ারের প্রথম পাঁচ। শ্রীলঙ্কার বাকি ৩ উইকেট নিতে পাকিস্তান দেরি করলো না, আগেরদিনের সঙ্গে আর কোনো রানই যোগ করতে পারেনি এদিন সফরকারিরা। ২০০৬ সালের পর আবারও দেশের মাটিতে টেস্ট জিতলো পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে ড্রয়ের পর করাচি টেস্ট জিতে ১-০তে সিরিজও জিতে গেছে স্বাগতিকরা। 

    আগের দিন শেষ বলে উইকেট নেওয়া নাসিম এদিন প্রথম বলেই করেছেন আঘাত, তার শর্ট বল সামলানোর সামর্থ্য ছিল না নয় নম্বর ব্যাটসম্যান লাসিথ এমবুলদেনিয়ার। পরের ওভারে সেঞ্চুরিয়ান ওশাদা ফার্নান্ডো শিকার ইয়াসির শাহর, ড্যাব করতে গিয়ে ধরা পড়েছেন স্লিপে। পরের ওভারে এসে নাসিম নিয়েছেন শেষ উইকেটটি, ফুললেংথের বলে এলবিডব্লিউ হয়েছেন ভিশ্ব ফার্নান্ডো। আর তাতেই ঘুচেছে পাকিস্তানের অপেক্ষা। 

    দ্বিতীয় ইনিংসের দারুণ সেঞ্চুরির জন্য ম্যাচসেরা, সঙ্গে দুই টেস্টে দুই সেঞ্চুরিসহ ১৬০.৫০ গড়ে ৩২১ রান করে সিরিজসেরাও হয়েছেন আবিদ আলি। রাওয়ালপিন্ডিতে অভিষেক করা এই ওপেনারের জন্য সিরিজটা গেছে স্বপ্নের মতোই। 

    এ সিরিজ জয় দিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তিনে উঠে এসেছে পাকিস্তান। ৪ ম্যাচে তাদের পয়েন্ট ৮০। ৭ ম্যাচে ৩৬০ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত।