• শ্রীলংকার পাকিস্তান সফর
  • " />

     

    নাসিমকে নিয়ে জাতীয় দল ও অ-১৯ দলের টানাটানি

    নাসিমকে নিয়ে জাতীয় দল ও অ-১৯ দলের টানাটানি    

    পাকিস্তানের তরুণ পেসার নাসিম শাহকে নিয়ে ‘টানাটানি’ পড়ে গেছে জাতীয় দল ও বয়সভিত্তিক দলের মাঝে। সামনের বছর দক্ষিণ আফ্রিকায় হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তান স্কোয়াডে আছেন এরই মাঝে টেস্ট অভিষেক হয়ে যাওয়া এই পেসারের। তাকে এই বিশ্বকাপের জন্য ছেড়ে দেওয়া হবে, এমনটি বলা হয়েছিল আগে। তবে বাংলাদেশ সফর চূড়ান্ত না হওয়ায় অনিশ্চিত হয়ে গেছে নাসিমের ভবিষ্যত ‘কর্মক্ষেত্র’। 

    ১৭ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত হবে অ-১৯ বিশ্বকাপ, আর বাংলাদেশের পাকিস্তান সফরে টেস্ট হওয়ার কথা ফেব্রুয়ারির শুরুর দিকে। ২৭ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের টি-টোয়েন্টি সূচি, তবে নাসিম এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন টেস্ট ফরম্যাটেই। তবে পাকিস্তানে গিয়ে বাংলাদেশ টেস্ট খেলবে কিনা, এবং আদৌ এ সিরিজ হবে কিনা- সে নিয়ে অনিশ্চয়তা কাটেনি এখনও। বিসিবির পক্ষ থেকে বলা হয়েছে, আগে টি-টোয়েন্টি সিরিজ খেলে পরে টেস্ট সিরিজের ব্যাপারে ভেবে দেখবে তারা। আর পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেছিলেন, এখন থেকে পাকিস্তানের সব হোম টেস্ট হবে সেদেশেই। 

    ইএসপিএনক্রিকইনফো বলছে, এরই মাঝে প্রস্তুতি ক্যাম্প শুরু করে দেওয়া অ-১৯ দল এখনও অপেক্ষায় আছে নাসিমের। অবশ্য যদি বাংলাদেশ পাকিস্তানে গিয়ে টেস্ট সিরিজ খেলে, এবং নাসিম সে স্কোয়াডে থাকেন, তবে তার আশা বাদ দেবে অ-১৯ দল। সে দলের হেড কোচ ইজাজ আহমেদ বলেছেন এমনই, “তাকে যদি বাংলাদেশের বিপক্ষে টেস্টে খেলানো হয়, তবে আমি কিছু মনে করবো না। তবে এই সিরিজ যদি না হয়, তাহলে অবশ্যই আমি তাকে বিশ্বকাপের স্কোয়াডে চাইব।” 

    “শুধু টেস্ট খেলেছে বলে নয়, সে সবসময়ই আমাদের প্রথম পছন্দের পেসার ছিল বলে বিশ্বকাপে গুরুত্বপূর্ণ। তাকে স্কোয়াডে রাখা হয়েছে, এবং এ ব্যাপারে পিসিবি চেয়ারম্যানও ছাড়পত্র দিয়েছেন। তাকে স্কোয়াডে পেলে আমাদের মনোবল বেড়ে যাবে, তাকে ঘিরে তৈরি হওয়া উন্মাদনা দলের অন্যদের প্রেরণা জোগাবে”, বলেছেন ইজাজ। 

    বাংলাদেশের বিপক্ষে তাকে খেলানো না হলে যাতে ছেড়ে দেওয়া হয়, এ ব্যাপারে পাকিস্তান জাতীয় দলের কোচ ও নির্বাচক মিসবাহ-উল-হককেও অনুরোধ করেছেন ইজাজ। ১০ জানুয়ারি পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়াই স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে অ-১৯ বিশ্বকাপের দলগুলি। তবে এরপর শুধুমাত্র ফিটনেস সংক্রান্ত ইস্যুতে আইসিসির অনুমোদন সাপেক্ষে পরিবর্তন আনতে হবে। 

    অ-১৯ বিশ্বকাপে গ্রুপ সি-তে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে আছে পাকিস্তান। এ গ্রুপে অন্য দুটি দল হলো স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে।