• অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২০
  • " />

     

    জিম্বাবুয়েকে পাত্তা না দিয়ে অ-১৯ বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ

    জিম্বাবুয়েকে পাত্তা না দিয়ে অ-১৯ বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ    

    জিম্বাবুয়ে অ-১৯ ১৩৭/৬, ২৮.১ ওভার 
    বাংলাদেশ অ-১৯ ১৩২/১, ১১.২ ওভার (লক্ষ্য ২২ ওভারে ১৩০)
    বাংলাদেশ অ-১৯ ৯ উইকেটে জয়ী (ডি/এল) 


    নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে অ-১৯ বিশ্বকাপ শুরু করেছে বাংলাদেশ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ২২ ওভারে ১৩০ রানের লক্ষ্য ছিল বাংলাদেশের, তানজিদ হাসানের উইকেট হারিয়ে ১১.২ ওভারেই সেই লক্ষ্য পেরিয়ে গেছে তারা। ১০ বলে ৩২ রান করেছেন তানজিদ, পারভেজ হোসেন ইমন অপরাজিত ছিলেন ৩৩ বলে ৫৮ রানে, মাহমুদুল হাসান জয় করেছেন ২৬ বলে ৩৮। 

    বৃষ্টির কারণে দেরিতে শুরু হয়েছিল খেলা, টসে জিতে ফিল্ডিং নিয়েছিল বাংলাদেশ। জিম্বাবুয়ের টপ অর্ডারের তিনজনই শুরু করেছিলেন, তবে ইনিংস বড় করতে পারেননি কেউ। শুরুটাও তারা করেছিল আক্রমণাত্মক, ৫ম ওভারে ১৯ বলে ১৮ রান করে ওয়েসলি মাধিভিয়ার ক্যাচ দিয়েছেন তানজিম হাসান সাকিবের বলে, বাংলাদেশের প্রথম ব্রেকথ্রু সেটি। 

    ৩৫ বলে ২৭ রান করেছেন এমানুয়েল বাওয়ে, মৃত্যুঞ্জয় চৌধুরির বলে ক্যাচ দেওয়ার আগে। জিম্বাবুয়ে অধিনায়ক ডিওন মায়ারস বোল্ড হয়েছেন শামিম হোসেনের বলে, ১ রান করে। পরের ওভারে শরিফুল ইসলামের বলে উইকেটকিপার আকবর আলির হাতে ক্যাচ দিয়েছেন ৩২ বলে ২৮ রান করা মিলটন শুমবাও। 

    ১৯তম ওভারে লুক ওল্ডনো রান-আউট হলে মোটামুটি একটা ধস সম্পন্ন হয়েছে জিম্বাবুয়ের, ৭৮ রানে ২ উইকেট থেকে তারা পরিণত হয়েছে ৮৮ রানে ৫ উইকেটে। ৬ষ্ঠ উইকেটে তাদিওয়ানাশে মারুমানি ও ডেন শ্যাডেনড্রফ মিলে তুলেছিলেন ৩৯ রান, ৩৩ বলে ৩১ রান করা মারুমানিকে বোল্ড করে সে জুটি ভেঙেছেন রকিবুল হাসান। বৃষ্টি এসে খেলা বন্ধ করার আগে ২৮ বলে ২২ রান করে অপরাজিত ছিলেন শ্যাডেনড্রফ। ৫ জন বাংলাদেশ বোলারই পেয়েছেন উইকেটের দেখা। 

    রানতাড়ায় এরপর ফাস্ট-ফরোয়ার্ড মুডে ছিল বাংলাদেশ। প্রথম ওভারে ৩ চারে ১৩ রান তোলার পর ডিলান গ্রান্টের করা দ্বিতীয় ওভারে তারা তুলেছেন ২৮ রান। তিন ছয়ের সঙ্গে এক চার মেরেছেন তানজিদ, শেষ বলে চার মেরেছিলেন ইমন। অবশ্য পরের ওভারের প্রথম বলেই ক্যাচ দিয়ে ফিরে গেছেন তানজিদ। 

    তবে বাংলাদেশকে আটকানোর মতো কোনও সম্ভাবনা তৈরি করতে পারেনি জিম্বাবুয়ে। ১১তম ওভারে আবার বোলিংয়ে এসেছিলেন গ্রান্ট, এবার ইমন ও জয় মিলে তুলেছেন ২১ রান। বাকি ৩ জিম্বাবুইয়ান বোলারদের ওপর দিয়েও মোটামুটি ঝড় গেছে, ৪ ওভারে ২৬ রান দিয়ে সবচেয়ে কিপটে ছিলেন মাধিভিয়ার। 

    পরের ম্যাচে ২১ জানুয়ারি পচেফস্ট্রুমেই স্কটল্যান্ড অ-১৯ এর মুখোমুখি হবে বাংলাদেশ অ-১৯।