• অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২০
  • " />

     

    অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা একাদশে আকবরসহ বাংলাদেশের তিন জন

    অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। তাতে জায়গা পেয়েছেন বাংলাদেশের তিনজন। সেমিফাইনালের সেঞ্চুরিয়ন মাহমুদুল হাসান জয়, ব্যাটসম্যান শাহাদাত হোসেন ও শিরোপাজয়ী অধিনায়ক আকবর আলী জায়গা পেয়েছেন সেরা একাদশে।

    পরিসংখ্যানের হিসেবে বাংলাদেশের ব্যাটসম্যানদের কেউ শীর্ষ দশে নেই। কমবেশি সব ব্যাটসম্যানই অবদান রেখেছেন দলের জন্য। আইসিসির টুর্নামেন্টসেরা একাদশে তিন বাংলাদেশীর জায়গা করে নিতে অবশ্য সমস্যা হয়নি। মাহমুদুল হাসান জয় টুর্নামেন্টে ৪৬ গড়ে করেছেন ১৮৪ রান। সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তার সেঞ্চুরি পথ দেখিয়েছে বাংলাদেশ। মিডল অর্ডার ব্যাটসম্যান শাহাদাত হোসেন মূলত পাঁচে খেলেছেন। সেঞ্চুরি না পেলেও কোয়ার্টার ও সেমিতে খেলেছেন মহাগুরুত্বপূর্ণ দুইটি ইনিংস। পুরো টুর্নামেন্টে মাত্র একবার আউট হয়েছেন, সেটিও ফাইনালে। ১৩১ রানের সঙ্গে তার গড়টাও তাই ১৩১!

    আকবর অবশ্য ফাইনালে যা করেছেন, সেটাই তাকে জায়গা করে দেওয়ার জন্য যথেষ্ট। ঠাণ্ডা মাথায় বাংলাদেশকে পথ দেখিয়ে নিয়ে গেছেন, আর পুরো টুর্নামেন্টজুড়ে তার দারুণ অধিনায়কত্ব তো ছিলই। এই দলের উইকেটকিপার হিসেবে তো বটেই, আকবর ১১ জনের অধিনায়কও।

    একাদশ বাছাই করার বিচারক হিসেবে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, রোহান গাভাস্কার ও নাটালি জেরমানোস। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিনিধি শ্রেষ্ঠ শাহ ও আইসিসির ম্যারি গডবিয়ারও ছিলেন বিচারক হিসেবে।

    একাদশঃ ইয়াসভি জইসওয়াল (ভারত), ইব্রাহীম জাদরান (আফগানিস্তান), রবিন্দু রাসান্থা (শ্রীলংকা), মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন (বাংলাদেশ), নিয়াম ইয়াং (ওয়েস্ট ইন্ডিজ), আকবর আলী (বাংলাদেশ), শফিকুল্লাহ গাফারি (আফগানিস্তান), রবি বিষ্ণয় (ভারত), কার্তিক তেয়াগি (ভারত), জেইডেন সিলস (ওয়েস্ট ইন্ডিজ)। দ্বাদশ খেলোয়াড়ঃ অনিল কুমার (কানাডা)