• উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০
  • " />

     

    প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকে রুদ্ধশ্বাস জয় এনে দিলেন জাহানারা

    প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকে রুদ্ধশ্বাস জয় এনে দিলেন জাহানারা    

    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতিটা ভালোই হলো বাংলাদেশের। ব্রিসবেনের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে ৫ রানে। ৪ উইকেট নিয়ে এই জয়ে বড় অবদান পেসার জাহানারা আলমের।

    ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশের মেয়েরা। ৭ রানের ভেতর হারায় ২ উইকেট, ফির যান শামীমা সুলতানা ও সানজিদা ইসলাম। এরপর নিগার সুলতানাকে নিয়ে কিছুক্ষণ আর কোনো বিপদ হতে দেননি মুরশিদা খাতুন। ১৩ রান করে নিগার রান আউট হয়ে যান। তবে ফারজানা হকের সাথে মিলে মুরশিদা টেনে নিয়ে যাচ্ছিলেন বাংলাদেশ দলকে। চতুর্থ উইকেটে দুজন ৫২ রান যোগ করেন। মুরশিদা ভালোই খেলছিলেন, ৩৮ বলে ৪৩ রানও করে ফেলেছিলেন। কিন্তু এর পরেই রান আউট যান। ধসটাও শুরু হয় তখন, আয়েশা ও রুমানা দুই অংক ছোঁয়ার আগেই ফিরে গেছেন। শেষ দিকে রিতু মনির ১৪ রানের জন্য ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১১১ পর্যন্ত যেতে পেরেছে বাংলাদেশ। পাকিস্তানের হয়ে আয়মান আনোয়ার নিয়েছেন ২ উইকেট।

    তবে জাহানারার বোলিংয়ে এই রানটাই বাংলাদেশের জন্য যথেষ্ট হয়ে যায়। শুরুটা অবশ্য করেছিলেন সালমা খাতুন, পাকিস্তানের ১০ রানে ফিরিয়ে দেন ায়শা নাসিমকে। এরপর অধিনায়ক বিসমাহ মারুফকে আউট করে বড় ধাক্কা দেন জাহানারা। এক পাশে জাভেরিয়া খান থাকলেও পাকিস্তান নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে। একটা সময় ৫৯ রানে হারিয়েফেলে ৫ উইকেট। তবে জাভেরিয়া ছিলেন বলে তাদের আশা ছিল, শেষ পর্যন্ত ৩৪ বলে ৪১ রান করে খাদিজার বলে আউট হয়ে যান জাভেরিয়া।

    তখনও পাকিস্তানের জয়ের জন্য ৫ ওভারে দরকার ৩৪ রান। নিয়মিত উইকেট নিয়ে বাংলাদেশ অবশ্য পাকিস্তানকে সুযোগ দিচ্ছিল না। শেষ ৩ ওভারে যখন ২৮ রান দরকার, বল হাতে নেন জাহানারা। ফিরিয়ে দেন আয়মানকে। শেষ দুই ওভারে পাকিস্তানের দরকার ২৪ রা, হাতে ২ উইকেট। কিন্তু সালমার ওই ওভার থেকে ১৪ রান তুলে নেন পাকিস্তানের দুই ব্যাটার। শেষ ওভারে দরকার ১০ রান, বল পেলেন জাহানারা। প্রথম বলে ২ রান হলো, পরের বলে ফেরালেন আইয়া রিয়াজকে। পরের বলে ডায়ানা বেগ ২ রান নিলেন, এরপরের বলেই ডায়ানাকে বোল্ড করে দিলেন। ৫ রানের জয় পেল বাংলাদেশ।

    মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব শুরু হচ্ছে আগামীকাল থেকে। ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে।