• উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০
  • " />

     

    প্রথম ম্যাচেই ভারতের সাথে হোঁচট বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার

    প্রথম ম্যাচেই ভারতের সাথে হোঁচট বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার    

    নিজেদের মাঠে বিশ্বকাপ, মেয়েদের এই টি-টোয়েন্টি বিশ্বকাপে ছয়বারের মধ্যে চার বারই অস্ট্রেলিয়ার হাতে উঠেছে শিরোপা। কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন আর হট ফেবারিটদের শুরুটাই হলো হোঁচট দিয়ে। প্রথম ম্যাচেই যে ভারতের কাছে অসি মেয়েরা হেরে গেছে ১৭ রানে! 

     টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া। তবে ২০ ওভার পুরো ব্যাট করে ভারত মাত্র ১৩২ রান তোলে। টি-টোয়েন্টির বিশ্ব রাঙ্কিংয়ে শীর্ষ থাকা অস্ট্রেলিয়ার জন্য লক্ষ্যটা খুব কঠিন হওয়ার কথা ছিল না। কিন্তু ভারতীয় নারী দলের লেগ স্পিনার পুনম যাদবের বোলিং তাণ্ডবে তারা ১১৫ রানেই গুটিয়ে যায়। 

    বর্তমান চ্যাম্পিয়ন হলেও টি-টোয়েন্টি ফরম্যাটে সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ার দিন খুব একটা ভালো যাচ্ছে না। শেষ ছয় টি-টোয়েন্টির মাঝে কেবল তিনটিতে জয়ের মুখ দেখেছে তারা। ফেবারিটের তকমা নিয়ে ঘরের মাঠে বিশ্ব আসরে খেলতে নামা অস্ট্রেলিয়ার জন্য আজকের হারটি তাই কিছুটা সতর্কবাণীর মতোই।

    সিডনির শোগ্রাউন্ড স্টেডিয়ামে এই ম্যাচ দেখতে আজ ১৩,৪৩২ জন দর্শক উপস্থিত হয়েছিলেন। অস্ট্রেলিয়ায় যেকোনো পর্যায়ের নারী ক্রিকেটে দর্শক উপস্থিতির নতুন রেকর্ড এটি। টস হেরে ব্যাটিংয়ে নামা ভারত দুই ওপেনার শেফালী ভার্মা ও স্মৃতি মানধানার ঝড়ো ব্যাটিংয়ে দারুণ শুরু পায়। প্রথম চার ওভারে ওভারপ্রতি ১০ রান করে নেন তারা। তবে এরপর মাত্র ৬ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারত। সেই যে রানের গতি কমে, তা আর ইনিংস জুড়ে বাড়াতে পারেনি তারা।

    চতুর্থ উইকেটে জেমিমাহ রড্রিগেজের সঙ্গে ৫৩ এবং পঞ্চম উইকেটে ভেদা কৃষ্ণমূর্তির সঙ্গে ৩২ রানের জুটি গড়েন দীপ্তি শর্মা। মূলত তার ধীর-স্থির এবং বুদ্ধিদীপ্ত ইনিংসে ভর করেই সম্মানজনক সংগ্রহ পায় ভারত। দ্রুত ৩ উইকেট পড়ে যাওয়ায় পাঁচ নম্বরে নেমে দীপ্তি সিঙ্গেল-ডাবলসে রানের চাকা সচল রাখেন। দলের প্রয়োজনের সময় ব্যাট হাতে ৪৬ বলে ৪৯ রান করে অপরাজিত ছিলেন দীপ্তি।

    ১৩৩ রানের লক্ষ্য দেখে ঘরের মাঠে পা হড়কানোর কথা হয়ত ঘুণাক্ষরেও ভাবেননি অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটাররা। কিন্তু ভারতের লেগ স্পিনার পুনম এবং মিডিয়াম পেসার শিখা পাণ্ডের বোলিং তোপে লক্ষ্যের বেশ কিছুটা আগেই থামতে হয় তাদের। ওপেনার অ্যালিসিয়া হিলি ও পাঁচে নামা অ্যাশলি গার্ডনার ছাড়া আর কেউ ব্যাট হাতে দুই অঙ্কের ঘরও ছুঁতে পারেনি। পুনমের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরার আগে ৫১ রান করে অনেকটা একাই লড়েছেন হিলি। সিডনি শোগ্রাউন্ডের স্লো এবং শুষ্ক উইকেটে মোটেই থিতু হতে পারেনি অস্ট্রেলিয়া। বরং উইকেটের সুবিধা নিয়ে ভারতের স্লো বোলাররা তাদের ওপর ছড়ি ঘুরিয়েছেন। ৪ ওভার বল করে মাত্র ১৯ রান দিয়ে ৪ উইকেট নিয়ে পুনম হয়েছেন ম্যাচসেরা।

    ২৪ ফেব্রুয়ারি এই ভারতের বিপক্ষেই পার্থের ওয়াকায় টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।