• উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০
  • " />

     

    আকবরদের কাছ থেকে প্রেরণা নিচ্ছেন সালমারা

    আকবরদের কাছ থেকে প্রেরণা নিচ্ছেন সালমারা    

    কবে, কখন

    আইসিসি উইমেনস ওয়ার্ল্ড টি-টোয়েন্টি ২০২০

    বাংলাদেশ - ভারত

    ২৪ ফেব্রুয়ারি, ওয়াকা, পার্থ।

    বাংলাদেশ সময় বিকেল ৫ টা



    মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশে কাল প্রথম ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে। ফর্ম আর ইতিহাস- দুইটিই সালমাদের বিপক্ষে। টি-টোয়েন্টির এই আসরে ২০১৪ সালে শ্রীলংকার সঙ্গে একটি জয় ছাড়া আর কোনো সুখস্মৃতি নেই তাদের, এরপর হেরেছে আট ম্যাচের সবকটিতেই। কালকের প্রতিপক্ষ ভারত প্রথম ম্যাচেই হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। বাংলাদেশের পরীক্ষাটা কঠিন বললেও কম বলা হবে। তবে সেই পরীক্ষার আগে আকবরদের কাছ থেকে প্রেরণা নিচ্ছেন সালমারা।

    টুর্নামেন্ট শুরুর প্রায় সাত দিন আগে অস্ট্রেলিয়ায় ডেরা গড়েছিল বাংলাদেশ। আগেভাগে যাওয়ার ফলে অপরিচিত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার ক্ষেত্রে সুবিধা হয়েছে, এমনটাই ধারণা সালমার, “আমরা এই কন্ডিশনে অভ্যস্ত হতে গোল্ডকোস্টে ক্যাম্প করেছি। আগে আমাদের দুয়েকজন খেলোয়াড় এখানে খেলেছে। ক্যাম্প করার ফলে আমরা এখন আগের চেয়েও বেশি আত্মবিশ্বাসী।”

    মূল টুর্নামেন্ট শুরুর আগে দুটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। থাইল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। তবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে রাঙ্কিংয়ে এগিয়ে থাকা পাকিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাস কুড়িয়েছে দল। সালমার কন্ঠে সেই আত্মবিশ্বাসেরই প্রতিফলন, “গত বিশ্বকাপের পর থেকে দলের মাঝে বিশ্বাস বাড়ছে। আমরা বেশকিছু বড় দলকে হারিয়েছি, গত দুই বছরে র‍্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে ওপরে থাকা দলগুলোকেও হারিয়েছি। দলে নতুন প্রতিভা এবং অভিজ্ঞতার দারুণ একটি মিশ্রণ রয়েছে। আর দীর্ঘ সময় একসঙ্গে খেলার বিষয়টিও টুর্নামেন্টে আমাদের কাজে আসবে।”

    ছেলেদের অনূর্ধ্ব-১৯ দলের মাধ্যমে প্রথম বিশ্বকাপ এসেছে বাংলাদেশে। যুবাদের সেই সাফল্য থেকে অনুপ্রেরণা খুঁজছেন সালমা, “লক্ষ্য ঠিক করে সেই অনুযায়ী পরিশ্রম করলে কি করা সম্ভব তা ছেলেদের অনূর্ধ্ব-১৯ দল আমাদের দেখিয়েছে। টুর্নামেন্টের আগে তাদের সাফল্য আমাদের জন্য বড় অনুপ্রেরণা। তারা দক্ষিণ আফ্রিকায় যা করেছে তা নিয়ে আমরা গর্বিত, এবার আমাদের পালা অস্ট্রেলিয়ায় কিছু করে দেখানোর।” অবশ্য ২০১৮ সালে সালমার নেতৃত্বে নারী ক্রিকেট দলের হাত ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শিরোপা ছুঁয়ে দেখেছে বাংলাদেশ। ভারতকে হারিয়ে সেবার মেয়েদের এশিয়া কাপ জয় করেছিল বাংলাদেশ।

    ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামার আগে দলকে শেষ বল পর্যন্ত লড়াই করতে বললেন সালমা, “যদি আমরা কোনও বাধা-বিপত্তি তোয়াক্কা না করে আক্রমণাত্মকভাবে খেলতে পারি, তাহলে আশা করি আমরা টুর্নামেন্টে ভালো কিছু করতে পারব। যদি আমরা সব কিছু পরিকল্পনা অনুযায়ী করতে পারি, তাহলে ফল এমনিতেই আসবে। আমার দলের কাছে একটাই চাওয়া, শেষ বল পর্যন্ত লড়াই করতে হবে।”

    এখন বাকিটা মাঠে দেখার অপেক্ষা।