• উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০
  • " />

     

    বৃষ্টিভাগ্যে ফাইনালে ভারত, কপাল পুড়ল ইংল্যান্ডের

    বৃষ্টিভাগ্যে ফাইনালে ভারত, কপাল পুড়ল ইংল্যান্ডের    

    সিডনিতে বৃষ্টি পূর্বাভাস ছিল আগে। সেই আশংকা সত্যি করে সকাল থেকেই হলো বৃষ্টি। আর সেটাই কাল হলো ইংল্যান্ডের জন্য। মেয়েদের বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেমিফাইনালও বাতিল হয়ে গেল বৃষ্টিতে। তাতেই প্রথমবারের মতো মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে ভারত। তবে প্রশ্ন উঠেছে, বিশ্বকাপের মতো একটা টুর্নামেন্টের সেমিফাইনালে কেন রিজার্ভ ডে রাখা হলো না।

    ইংল্যান্ড আফসোস করতেই পারে। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সঙ্গে রেকর্ড তাদের দুর্দান্ত, আগের পাঁচ বারের দেখায় জিতেছে সব বারই। গ্রুপ রানার্স আপ হওয়ায় ভারতের মুখোমুখি হতে হয়েছে, তবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে নিজেদের গ্রুপে সমান জয় ছিল তাদের। কিন্তু বৃষ্টিতে দক্ষিণ আফ্রিকার একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সেখান থেকে এক পয়েন্ট বেশি পেয়ে ইংল্যান্ড হয়েছে রানার আপ। এখন রোব বার এমসিজিতে ভারত খেলবে ফাইনাল, সেখানে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা নয়তো অস্ট্রেলিয়া। দিনের দ্বিতীয় ম্যাচটি হওয়ার কথা এই দুই দলের মধ্যে, সেটিও বৃষ্টিতে ভেসে গেলে গ্রুপ পর্বের পারফরম্যান্সের জন্য দক্ষিণ আফ্রিকাই চলে যাবে ফাইনালে।

    কিন্তু বিশ্বকাপের মতো একটা ইভেন্টে রিজার্ভ ডে না রাখার জন্য আইসিসির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। ছেলেদের বিশ্বকাপে গ্রুপ পর্বে না থাকলেও নকআউট পর্বে রিজার্ভ ডে ছিল। এমনকি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালেও রিজার্ভ ডে ছিল। তবে মেয়েদের বিশ্বকাপে দুইটি সেমি রাখা হয়েছে একই দিনে, বৃষ্টির পূর্বাভাসের পরও রাখা হয়নি বাড়তি কোনো দিন।

    ভারত কখনো ফাইনাল না খেললেও এ বছরেই ত্রিদেশীয় টুর্নামেন্টে হারিয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। গ্রুপ পর্বেও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত।