• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন মোহাম্মদ শামি

    তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন মোহাম্মদ শামি    

    ব্যক্তিগত সমস্যার কারণে ২০১৮ সালের দিকে তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। সে সময় ২৪ তলা অ্যাপার্টমেন্টট থেকে তিনি লাফ দেবেন, এমন আশঙ্কায় ছিল তার পরিবার। তবে তাদের সহায়তায় আবারও ক্রিকেটে ফিরতে পেরেছেন তিনি। 

    ভারতের ওয়ানডে সহ-অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ইন্সটাগ্রাম লাইভে এসে নিজের ব্যক্তিগত জীবনের এসব কথা বলেছেন বর্তমানে ভারতের অন্যতম ফ্রন্টলাইন পেসার শামি। 

    ২০১৮ সালে শামির বিরুদ্ধে নারী নির্যাতনসহ বিভিন্ন দফায় মামলা করেছিলেন তার স্ত্রী হাসিন জাহান। এরপর তার বিপক্ষে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছিল। অবশ্য জাহানের অভিযোগের পর বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হলেও তদন্তের পর আবারও ফিরিয়ে আনা হয়েছিল তাকে। 

    “আমি ক্রিকেট নিয়ে ভাবছিলাম না। ২৪ তলায় থাকতাম। আমার পরিবারের শঙ্কা ছিল, আমি ব্যালকনি থেকে লাফ দেব। আমার ভাই অনেক সহায়তা করেছে তখন”, বলেছেন শামি। “যদি আমার পরিবার সহায়তা না করতো, আমি ক্রিকেট হারিয়ে ফেলতাম। তিনবার আমি আত্মহত্যার কথা ভেবেছিলাম, ব্যক্তিগত সমস্যা আর প্রচন্ড চাপের কারণে।” 

    “দুই-তিনজন বন্ধু আমার সঙ্গে ২৪ ঘন্টাই থাকতো। আমার বাবা-মা বলেছিল সে অবস্থা থেকে বেড়িয়ে আসার জন্য ক্রিকেটে নজর দিতে, অন্য কিছুর কথা না ভাবতে। এরপরই অনুশীলন শুরু করেছিলাম। দেরাদুনের একটি একাডেমিতে অনেক ঘাম ঝড়িয়েছিলাম।” 

    ২০১৫ সালে বিশ্বকাপের পর হাঁটুর চোটে পড়েছিলেন শামি। সেটি থেকে সেড়ে উঠতে প্রায় ১৮ মাস সময় লেগেছিল তার। 

    “পুনর্বাসন খুবই কষ্টের, যেহেতু একই কাজই প্রতিদিনই করতে হয়। এরপর পারিবারিক সমস্যা শুরু হলো। এরপর একটা দূর্ঘটনায় পড়েছিলাম, ২০১৮ আইপিএলের ১০-১২ দিন আগে। আমার ব্যক্তিগত সমস্যা মিডিয়াতে ঢালাওভাবে চলছে তখন।” 

    “তবে আমার পরিবার বলেছিল, সমস্যা থাকলে সমাধানও আছে, তা যত বড়ই হোক না কেন। আমার ভাই অনেক সহায়তা করেছিল আমাকে।”