• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    পাকিস্তান সফর বাতিল হলে 'বিকল্প' ব্যবস্থা নেই 'আশাবাদি' ইংল্যান্ডের

    পাকিস্তান সফর বাতিল হলে 'বিকল্প' ব্যবস্থা নেই 'আশাবাদি' ইংল্যান্ডের    

    পাকিস্তানের ইংল্যান্ড সফর শেষ পর্যন্ত বাতিল হয়ে গেলেও বিকল্প কোনও পরিকল্পনা এখন পর্যন্ত তাদের নেই বলে জানিয়েছেন ইসিবির মেনস ক্রিকেটের ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলি জাইলস। ইংল্যান্ড সফরে যাওয়ার আগে এখন পর্যন্ত ১০ জন ক্রিকেটার ও ১ জন সাপোর্ট স্টাফ কভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন পাকিস্তানে। তবে পিসিবির মতো একই সুরে জাইলসও বলেছেন, এ সফরের ব্যাপারে আশাবাদী তারা। 

    অবশ্য পাকিস্তান শেষ পর্যন্ত সফর করতে না পারলে পরে এ বিষয়ে দেখা হবে, জাইলস জানিয়েছেন এমন, “পাকিস্তান স্কোয়াডের অধিকাংশের ফল যদি নেগেটিভ আসে, তাহলে আমরা আশাবাদী যে তারা আগে আসবে এবং এ সফর হবে। এরপর বাকিরা আসবে।” 

    তবে সফর বাতিল হয়ে গেলে বিকল্প ভাবনা রাখেননি এখন পর্যন্ত তারা, “এই মুহুর্তে আমাদের বিকল্প ব্যবস্থা নেই। এই অবস্থার শুরু থেকে যেটা হয়েছে, আমরা পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছি নিজেদের। যদি এমন কিছু হয়, তাহলে দেখা যাবে।” 

    এরই মাঝে ইংল্যান্ড গিয়ে সামনের টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ। এরপর পাকিস্তান, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়ার যাওয়ার কথা আছে সেখানে। তবে পাকিস্তান সফর বাতিল হয়ে গেলে আয়ারল্যান্ড বা অস্ট্রেলিয়ার সঙ্গে সীমিত ওভারের সিরিজকে টেস্টের সঙ্গে বদল করা যায় কিনা, উঠেছে তেমন আলোচনা। 

    জাইলস অবশ্য সেসব কিছু না করে আপাতত আশা করছেন অস্ট্রেলিয়ার মতো দল যাবে ইংল্যান্ডে, “গত সপ্তাহে তাদের সঙ্গে কার্যকর আলোচনা হয়েছে আমাদের। অস্ট্রেলিয়া সবসময়ই আমাদের সবচেয়ে কাছে সহযোগিদের একজন ছিল, এবং তেমনই থাকবে। তাদেরকে এখানে দেখতে পারা হবে দারুণ।” 

    “অবশ্যই অস্ট্রেলিয়ান ক্রিকেটের একজন সদস্য হলে এই মুহুর্তে আপনার নার্ভাস লাগতে পারে। তবে আমরা যতখানি সম্ভব ভয়কে জয় করার চেষ্টা করছি, এবং তাদেরকে এ দেশে আনার চেষ্টা করছি।” 

    দর্শকশূন্য মাঠে ‘বায়ো-সিকিউর’ পরিবেশে হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। জাইলস বলছেন, এ সফর যে ঠিক ‘ছুটি’ বা স্বাভাবিক আর দশটা সিরিজের মতো নয়, সেটা মেনে নিতে হবে। রেঁস্তোরা বা পানশালায় ক্রিকেটারদের যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধের ব্যাপারে এখনও কথা না হলেও সবাইকে ‘বোধসম্পন্ন’ হতে বলেছেন তিনি।