• এফ এ কাপ
  • " />
    X
    GO11IPL2020

     

    সেমিতে ইউনাইটেডের প্রতিপক্ষ চেলসি, সিটির আর্সেনাল

    আগেরদিন নরউইচ সিটিকে হারিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড সবার আগে নিশ্চিত করেছিলেন এফএ কাপের সেমিফাইনাল। রবিবার আর্সেনাল, চেলসির পর ম্যানচেস্টার সিটিও নিশ্চিত করেছে শেষ ৪। এফএ কাপের সেমিফাইনালে তাই 'বড়' ৪ দলই। এই ৪ দলের ভেতর আবার ৩ দলই এফএ কাপের ইতিহাসের সবচেয়ে সফল দল। ১৮ আর ১৯ তারিখে ওয়েম্বলির দুই সেমিফাইনাল যে জমজমাট হচ্ছে সেটা এখনই অনুমান করা যাচ্ছে।

    সেমিফাইনালে ১২ বারের চ্যাম্পিয়ন ইউনাইটেড খেলবে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের চেলসির বিপক্ষে। আর সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন আর্সেনালের প্রতিপক্ষ বর্তমান এফএ কাপ চ্যাম্পিয়ন সিটি। অর্থাৎ আরও একবার দেখা হয়ে যাচ্ছে পেপ গার্দিওলা ও মিকেল আর্টেটার।


    ফলাফল
    নরউইচ ১-২ ম্যান ইউনাইটেড
    শেফিল্ড ১-২ আর্সেনাল
    লেস্টার সিটি ০-১ চেলসি
    নিউক্যাসেল ০-২ ম্যান সিটি


    কোয়ার্টার ফাইনালে কাজটা সবচেয়ে বেশি সহজ হয়েছে সিটিরই। নিউক্যাসেলের মাঠে ২-০ গোলে জিতেছে তারা। কেভিন ডি ব্রুইনের পেনাল্টি ও দ্বিতীয়ার্ধে রাহিম স্টার্লিংয়ের আরেক গোলে সিটিকে জিততে বেগ পেতে হয়নি। তবে কোয়ার্টারের বাকি ম্যাচগুলোয় উত্তাপ ছড়িয়েছে ভালোমতোই।

    চেলসি লেস্টার সিটিকে হারিয়েছে রস বার্কলির একমাত্র গোলে। গোলশূন্য প্রথমার্ধের পর ল্যাম্পার্ড বিরতির সময় ৩ বদলি করিয়েছিলেন। ল্যাম্পার্ডের ওই সিদ্ধান্তই বদলে দিয়েছে খেলার চাল। ডান প্রান্ত থেকে উইলিয়ানের ক্রস পা ছুঁয়ে বার্কলি গোল করেছেন ৬৩ মিনিটে। আগের রাউন্ডে লিভারপুলের বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচেও চেলসির হয়ে গোল করেছিলেন ইংলিশ মিডফিল্ডার।

    আর্সেনাল শেফিল্ড ইউনাইটেডের মাঠে জয় পেয়েছে ৯১ মিনিটে দানি সেবায়োসের গোলে। এর আগে প্রথমার্ধে নিকোলাস পেপের পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল আর্সেনাল। ৮৭ ম্যাকগোল্ডরিক গোল শোধ করে খেলা নিয়ে যাচ্ছিলেন অতিরিক্ত সময়ের দিকে। রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা সেবায়োস এরপর বক্সের ভেতর ডান পাশ থেকে নিচু শটে গোল করে আর্সেনালকে নাটকীয় জয় এনে দেন।

    শনিবার রাতে প্রথম কোয়ার্টার ফাইনালে ইউনাইটেডকে জিততে অবশ্য লড়াই করতে হয়েছে। ইঘালোর গোলে প্রথমে এগিয়ে গেলেও এরপর নরউইচ ম্যাচে ফিরেছিলে। ম্যাচও গড়িয়েছিলেন অতিরিক্ত সময়ে। একেবারে শেষদিকে ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যারগুয়ের জটলার ভেতর থেকে গোল করে ইউনাইটেডকে সেমিফাইনালে নিয়ে যান।

    এই নিয়ে ১৯৮৬-৮৭ মৌসুমের পর প্রথমবারের মতো এফএ কাপের কোয়ার্টারে ফাইনালে ৪ অ্যাওয়ে দলই জয়ী হয়ে সেমিফাইনালে উঠল।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন