• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    ক্রিকেটে ফিরতে মাঠ প্রস্তুত রাখছে বিসিবি

    ক্রিকেটে ফিরতে মাঠ প্রস্তুত রাখছে বিসিবি    

    ক্রিকেটে ফিরতে মাঠগুলির সঙ্গে অনুশীলনের কাঠামোকে ‘পুরোপুরি’ প্রস্তুত রাখছে বিসিবি। আন্তর্জাতিক ভেন্যুগুলির সঙ্গে প্রথম শ্রেণির ভেন্যুগুলোতে গ্রাউন্ডসম্যানরা শারীরিক বিধিনিষেধ মেনে কাজ করে যাচ্ছে, বৃহস্পতিবার এক বিবৃতিতে এমন জানিয়েছে বিসিবি। 

    কভিড-১৯ মহামারিতে মার্চে ঢাকা প্রিমিয়ার লিগের এক রাউন্ডের পরই বাংলাদেশে ক্রিকেট বন্ধ আছে। সেটি কবে ফিরবে, সে সম্পর্কে কোনও সময়কাল জানা যায়নি এখনও। তবে বিসিবি বলছে, মাঠগুলির পরিচর্যায় ১০০ জনের বেশি মাঠকর্মী নিয়মিত কাজ করে যাচ্ছেন। 

    “কভিড-১৯ মহামারির কারণে যে কার্যক্রম ব্যহত হয়েছে, তা থেকে বেরিয়ে আসতে বিসিবির চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে প্রধান আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ভেন্যু, যেমন ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম, ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম, কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়াম, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম ও রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়াম ধারাবাহিক পরিচর্যার ভেতর দিয়ে যাচ্ছে”, বিবৃতিতে বলেছে বিসিবি। 
     

    আরও পড়ুন- করোনাভাইরাসের পর ক্রিকেটে কোন দেশ কবে ফিরছে?


    নিয়মিত কার্যক্রমগুলি কভিড-১৯ এর স্বাস্থ্যবিধি মেনে করা হচ্ছে, কর্মীরা মেনে চলছেন প্রোটোকল। ‘পর্যাপ্ত জনবল নিয়োগে চ্যালেঞ্জ থাকলেও’ প্রয়োজনীয় পরিচ্ছন্নকর্মী নিয়োগ করেছে বিসিবি। 

    বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি বলছেন, তারা প্রস্তুত থাকছেন, “আজ হোক, কাল হোক, আমরা জানি যে ক্রিকেটারদের মাঠে ফেরাতে হবে। এই ফিরে আসার প্রক্রিয়া অনুশীলন দিয়ে শুরু হবে। আমরা আমাদের মাঠ ও অনুশীলনের সুযোগ-সুবিধার কাঠামো পুরো প্রস্তুত রাখছি।” 

    কভিড-১৯ মহামারির কারণে এর মাঝেই স্থগিত হয়ে গেছে জাতীয় দলের বেশ কিছু সিরিজ। অস্ট্রেলিয়া তাদের বাংলাদেশ সফর স্থগিত করেছে, বাংলাদেশের আয়ারল্যান্ড ও যুক্তরাজ্য সফরের পর নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা সিরিজও স্থগিত হয়েছে। 

    ৮ জুলাই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ‘বায়ো-সিকিউর’ ভেন্যুতে দর্শকশূন্য মাঠে হবে এ সিরিজ।