• ক্রিকেটে ফেরা
  • " />

     

    সামনের গ্রীষ্মে বাংলাদেশকেও আতিথেয়তা দিতে চায় নিউজিল্যান্ড

    সামনের গ্রীষ্মে বাংলাদেশকেও আতিথেয়তা দিতে চায় নিউজিল্যান্ড    

    নিজেদের গ্রীষ্মের মৌসুমে বাংলাদেশের সিরিজ রেখেই সূচি ঘোষণা করতে চায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়া উইমেনস দলের সফরও রাখতে চায় তারা। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এরই মাঝে নিশ্চিতও করেছে এসব সফরে যাওয়া। ছেলেদের এফটিপিতে ৩টি টি-টোয়েন্টি খেলতে অক্টোবরে নিউজিল্যান্ড যাওয়ার কথা ছিল বাংলাদেশের। 

    এর আগে আগস্ট-সেপ্টেম্বরের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ডের। তবে কোভিড-১৯ পরিস্থিতিতে স্থগিত হয়ে গেছে ব্ল্যাকক্যাপসের সে সফর। গত বছরের শুরুতে নিউজিল্যান্ড সফর করে এসেছে বাংলাদেশ, যার শেষ টেস্টটি স্থগিত রেখেই বাংলাদেশ ফিরে এসেছিল ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার কারণে। 

    এ বছর অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপের, এরপরই নিউজিল্যান্ডে ৩টি ওয়ানডে খেলার কথা বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গেছে। সামনের বছর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডের মাটিতে হওয়ার কথা উইমেনস বিশ্বকাপও পিছিয়ে দেওয়া হয়েছে এক বছর। সে সময়েই আন্তর্জাতিক এই সিরিজগুলি আয়োজন করতে চায় নিউজিল্যান্ড। 


    নিউজিল্যান্ড ক্রিকেট, এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেছেন, তারা আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড, ইসিবির মডেল অনুসরণ করতে চান। ‘বায়ো-সিকিউর’ বলয় তৈরি করে এরই মাঝে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের সঙ্গে দুটি আলাদা ফরম্যাটের সিরিজ আয়োজন করেছে ইসিবি, এখন চলছে পাকিস্তানের সঙ্গে। 

    নিউজিল্যান্ড ক্রিকেটের নতুন রেডিও-স্বত্ত্বের চুক্তির দিনে হোয়াইট বলেছেন নিজেদের পরিকল্পনার কথা, “আমরা দারুণ উন্নতি করছি। আমি একটু আগেও ওয়েস্ট ইন্ডিজে ফোনে কথা বলেছি, তারা নিশ্চিত করেছে। পাকিস্তান নিশ্চিত করেছে, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ… ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট আছে।” 

    তবে নিউজিল্যান্ডের মেয়েদের দলের অস্ট্রেলিয়া সফর দিয়েই শুরু হবে তাদের আন্তর্জাতিক ক্রিকেট, এরপর ফিরতি সফরে সামনের বছর ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া যাবে নিউজিল্যান্ডে। অবশ্য এসব সফর নিশ্চিত করার আগে সরকারের সঙ্গে আলোচনা করবে নিউজিল্যান্ড ক্রিকেট। এখন পর্যন্ত সরকারের দারুণ সহায়তা পেয়েছেন তারা বলেও জানিয়েছেন হোয়াইট। 

    কোভিড-১৯ এর মোকাবেলায় নিউজিল্যান্ড বেশ সফল হয়েছে, টানা ১০২ দিন কমিনিউটি ট্রান্সমিশন ছাড়াই কাটিয়েছে তারা। তবে মঙ্গলবার আইসোলেশন বা কোয়ারেন্টাইনের বাইরে নতুন একটি কেস পাওয়া গেছে বলে নিশ্চিত করেছেন সে দেশের প্রধানমন্ত্রী, জানিয়েছে দ্য গার্ডিয়ান।