• ক্রিকেটে ফেরা
  • " />

     

    শ্রীলঙ্কা সফরেই ফিরবেন সাকিব?

    শ্রীলঙ্কা সফরেই ফিরবেন সাকিব?    

    সেপ্টেম্বরের শেষ সপ্তাহে শ্রীলঙ্কা সফরে যেতে পারে বাংলাদেশ। কোয়ারেন্টাইনের সম্ভাব্য সময়সীমা কাটানোর পর প্রস্তুতি ম্যাচ, এরপর তিন টেস্টের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি অথবা দুই টেস্টের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ-- আপাতত সম্ভাব্য সূচি এমনই। শ্রীলঙ্কা সরকারের অনুমতি, কোয়ারেন্টাইনের সময়সীমা, প্রস্তুতি ম্যাচ, এর আগে বিসিবির অধীনে আবাসিক ক্যাম্প-- চূড়ান্ত হয়নি কোনোকিছুই। তবে এতো সম্ভাব্যতার ভীড়ে যুক্ত হয়েছে আরেকটি-- শ্রীলঙ্কা সফরেই ফিরবেন সাকিব আল হাসান? 

    সোমবার শ্রীলঙ্কা সফরের ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী বলেছেন, শ্রীলঙ্কা সফরের জন্য প্রাথমিকভাবে তিনটি টেস্টের সঙ্গে টি-টোয়েন্টি খেলার প্রস্তাব আছে বিসিবির কাছে, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা হচ্ছে তাদের। ফরম্যাট ঠিক হয়ে গেলেই চূড়ান্ত করা হবে সূচিও। 

    আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব স্বীকৃত পর্যায়ের ক্রিকেট খেলতে পারবেন ২৯ অক্টোবরের পর। এর আগে সেপ্টেম্বর থেকেই বিকেএসপিতে অনুশীলন শুরু করার কথা রয়েছে তার। সবকিছু মিলে গেলে শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টিতেই দেখা যেতে পারে সাকিবকেও। বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, এর আগে ফিটনেস পরীক্ষা এবং ম্যাচ-অভিজ্ঞতার পর্যায় পেরিয়ে আসতে হবে তাকে। তবে কোভিড-১৯ পরিস্থিতিতে অন্যান্য ক্রিকেটারদের অবস্থাও সাকিবের মতোই, এমনও বলেছেন তিনি। 
     


    ম্যাচের অভিজ্ঞতা ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা কঠিন হবে যে কারো জন্যই, ক্রিকইনফোকে এমন বলেছেন ডমিঙ্গো, “আমরা আশা করছি সবাই ফিট আছে। ফিটনেস লেভেলের ক্ষেত্রে সবাইকেই একটা ন্যূনতম মানে থাকতে হবে। অন্য সব ক্রিকেটারের সঙ্গে সাকিবের জন্যও আমাদের ম্যাচ আয়োজন করতে হবে। কোনোরকম ক্রিকেট ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা কঠিনই হবে। তাকে খেলানোর জন্য আমাদের কিছু সুযোগ বের করে নিতে হবে। সে বিশ্বমানের ক্রিকেটার, সুতরাং, আমি নিশ্চিত সে শীঘ্রই ফিরবে। তবে ফিটনেস গুরুত্বপূর্ণ একটা ব্যাপার।” 

    আরও পড়ুন- সাকিব আল হাসান : নিন্দিত কিংবা নন্দিত নরকে

    নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে কোন ধরনের ম্যাচ খেলতে পারবেন সাকিব, তা নিয়ে নিশ্চিত নন ডমিঙ্গো। গত বছর তার নিষেধাজ্ঞার বিবৃতির সঙ্গে সংযুক্তিতে আইসিসি বলেছিল, “শিক্ষামূলক বা পুনর্বাসনমূলক কর্মকান্ড ছাড়া আইসিসি, জাতীয় ক্রিকেট ফেডারেশন (বোর্ড) অথবা যে কোনও সদস্যের অধীনে কোনও ধরনের ম্যাচ খেলতে পারবেন না” সাকিব। 

    ডমিঙ্গোর মতে, এখনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সময় আছে তাদের, “তাকে নিশ্চিত করতে হবে সে ফিট, এবং ব্যাটিং-বোলিং ঠিকঠাক করতে পারছে। শ্রীলঙ্কা যাওয়ার আগে আমরা যখন একত্র হব এই সফর নিশ্চিত হলে, তাহলে একটা সিদ্ধান্ত নেওয়া যাবে। এখনও বেশ বাকি, মাত্র তো আগস্ট। আড়াই মাসের মধ্যে তার নিষেধাজ্ঞা শেষ হবে। সে যখন ফিট হবে এবং খেলার উপযুক্ত হবে, আমরা এই পথটুকু পাড়ি দিতে পারবো।” 

    এদিকে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর নিয়ে একটু অনিশ্চয়তা তৈরি হয়েছে লঙ্কা প্রিমিয়ার লিগ স্থগিত হয়ে যাওয়ার পর। কোয়ারেন্টাইনের সময়সীমা ১৪ দিনের নিচে নামাতে সরকারের অনুমতি পাওয়া যায়নি বলে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত এ টুর্নামেন্ট পিছিয়ে দিতে হয়েছে সে দেশের বোর্ডকে। কোয়ারেন্টাইনের এই সময়সীমার কারণে ঝামেলায় পড়ে যেতে পারে অক্টোবরে বাংলাদেশের প্রস্তাবিত সফরও, এমন জানিয়েছেন এসএলসির ভাইস প্রেসিডেন্ট রভিন বিক্রমারত্নে।