• ক্রিকেটে ফেরা
  • " />

     

    'চাপ, চ্যালেঞ্জ' মাথায় রেখেই ক্রিকেটারদের মাঠে ফেরানোর প্রয়োজনীয়তা দেখছে বিসিবি

    'চাপ, চ্যালেঞ্জ' মাথায় রেখেই ক্রিকেটারদের মাঠে ফেরানোর প্রয়োজনীয়তা দেখছে বিসিবি    

    কোভিড-১৯ মহামারির মাঝে শ্রীলঙ্কা সফর করাটা একইসঙ্গে চাপ ও চ্যালেঞ্জের হলেও ক্রিকেট শুরুর প্রয়োজনীয়তা দেখছে বিসিবি। ক্রিকেটারদের মাঠে ফেরানোর জন্য এই সফরকেই ‘ভাল অপশন’ হিসেবে দেখছে তারা। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে ইংল্যান্ডের প্রোটোকল অনুসরণ করতে চায় বিসিবি। 

    অক্টোবরে ৩ টেস্টের সিরিজের জন্য সামনের মাসের শেষদিকে শ্রীলঙ্কা যাওয়ার কথা আছে বাংলাদেশ জাতীয় দল ও এইচপি দলের। তবে সেখানকার ভেন্যু, থাকার জায়গা-- ঠিক হয়নি কিছুই। এমনকি শ্রীলঙ্কা গিয়ে কতোদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে, বিসিবি নিশ্চিত হতে পারেনি সেটি নিয়েও। 

    বদলে যাওয়া পরিস্থিতিতে দিন দিন বদলাচ্ছে শ্রীলঙ্কা সফর নিয়ে বিসিবির সিদ্ধান্তও। আবাসিক ক্যাম্প, দল ঘোষণা, কোচদের আসা, শ্রীলঙ্কা গিয়ে কোয়ারেন্টাইনে থাকা, সেখানকার আবাসিক ব্যবস্থা, শ্রীলঙ্কার করোনাভাইরাস পরিস্থিতি-- বিসিবির সামনে আছে নানা রকমের চ্যালেঞ্জ। 

    সেসব মাথায় রেখেই এ সফরে যাচ্ছে বাংলাদেশ, বলেছেন বিসিবির গেম ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়, “এটা (এই সফরটা) অবশ্যই চ্যালেঞ্জিং। কিন্তু যতদিন এই মহামারিটা না যাবে-- বিশেষ করে সবাই (যখন) ভ্যাকসিনের দিকে তাকিয়ে আছে, সেটা না আসা পর্যন্ত আমাদের এটা নিয়ে থাকতে হবে। যেহেতু অন্যান্য দেশ বিশেষ করে ইংল্যান্ড শুরু করেছে, চালিয়ে যাচ্ছে। তো ঐ প্রোটোকলটা অনুসরণ করে আমরাও যদি খেলাটা চালাতে পারি তাহলে ভালো। কারণ ক্রিকেটাররা আর কতদিন বসে থাকবে। খেলাটা শুরু করারও প্রয়োজনীয়তা আছে। সেক্ষেত্রে আমি মনে করি এটা ভালো অপশন।”

    শ্রীলঙ্কা সফর হলেও ঘরোয়া বা আন্তর্জাতিক ক্রিকেট বাংলাদেশের মাটিতে শীঘ্রই হবে না, এমন জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট। আপাতদৃষ্টিতে শ্রীলঙ্কার অবস্থা ভাল মনে হলেও তার নিশ্চয়তা নেই, সেটির কথা মনে করিয়ে দিচ্ছেন দুর্জয়ও, “চাপ, চ্যালেঞ্জ সবকিছুই থাকবে, আছে। এখনো বলা যাচ্ছে না। শ্রীলঙ্কার অবস্থা ভালো দেখে আমরা চিন্তা করছি, আমরা যাওয়ার আগ পর্যন্ত যে এরকম থাকবে সেটারও কোন নিশ্চয়তা নেই। পরিস্থিতি বদলাচ্ছে। নিউজিল্যান্ড একদিন ঘোষণা দেয় কোভিড মুক্ত দেশ, তার পরে আবার দেখা যাচ্ছে সংক্রমিত রোগী পাওয়া যাচ্ছে। সুতরাং একটা বড় কনফিউশনও থাকে।”

    শ্রীলঙ্কা গিয়ে বাংলাদেশ কোথায় থাকবে, নিশ্চিত করা হয়নি সেটাও। বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, এখন পর্যন্ত সম্ভাব্য ভেন্যু হিসেবে কলম্বোকেই ভাবা হচ্ছে। তবে সেসবের কিছুই নিশ্চিত হয়নি, বলছেন দুর্জয়ও, “এখনো থাকার জায়গার ব্যবস্থা ও ভেন্যু চূড়ান্ত হয়নি। প্রাথমিক যে আলাপ আলোচনা হচ্ছে তাতে জাতীয় দল ও এইচপি একই আয়োজনে থাকবে। কারণ এটা শুধু আমাদের ইচ্ছের ব্যাপার না, শ্রীলঙ্কারও প্রোটোকলের ব্যাপার আছে। (তারা) ওইভাবেই আয়োজন করবে।”

    জাতীয় দলের সঙ্গে শ্রীলঙ্কা গিয়ে প্রথমে তাদের অনুশীলনে সহায়তা করবে এইচপি। এরপর তারা খেলবে তাদের সিরিজ। এ সফরের আগেই এইচপি দলের নতুন কোচ প্রায় চূড়ান্ত করে ফেলেছে বিসিবি, “আমাদের মোটামুটি কোচিং স্টাফ নিয়ে সমস্যা নাই কারণ আমাদের একজন হেড কোচ প্রায় চূড়ান্ত, আসবে। তার ফাইনাল ক্লিয়ারেন্সের অপেক্ষায় আছি। বোলিং কোচ চম্পকা রামানায়েকে এরই মাঝে শ্রীলঙ্কাতেই আছে।”