• দলবদলের যত খবর
  • " />

     

    দলবদল : সুয়ারেজের সঙ্গে আলোচনা সেরেছে অ্যাটলেটিকো মাদ্রিদ

    ২২ সেপ্টেম্বর পর্যন্ত দলবদলের বড় খবরগুলো এক নজরে...


    ২১ সেপ্টেম্বর


    জুভেন্টাসে যাচ্ছেন মোরাতা

    জুভেন্টাসে যোগ দিতে তুরিনে পৌঁছে গেছেন স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতা। বার্সেলোনার লুইস সুয়ারেজ এবং রোমার  এডিন জেকোকে না পেয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে মোরাতাকে এক মৌসুমের জন্য ধারে দলে টানছে তুরিনের ক্লাবটি। এই জন্য ক্লাবটিকে ৯ মিলিয়ন ইউরো গুনতে হবে বলে জানিয়েছে গোল.কম

     


    ২১ সেপ্টেম্বর


    জুভেন্টাসের রাডারে অ্যাটলেটিকোর মোরাতা

    গঞ্জালো হিগুয়াইনকে ছেড়ে দেওয়ার পর দলবদলের বাজারে নতুন স্ট্রাইকার খুঁজছে জুভেন্টাস। লুইস সুয়ারেজ,  এডিন জেকোর পর এবার অ্যাটলেটিকো মাদ্রিদের আলভারো মোরাতার সঙ্গে আলোচনা শুরু করেছে তারা। এই স্প্যানিশ স্ট্রাইকারকে ৯ মিলিয়ন ইউরোর বিনিময় এক মৌসুমের জন্য ধারে দলে টানতে চায় জুভেন্টাস। আর ধারের পর তার পারফরম্যান্সে সন্তুষ্ট হলে তাকে ৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্থায়ীভাবে দলে টানার একটি প্রস্তাব অ্যাটলেটিকোকে দিয়েছে তুরিনের ক্লাবটি।

    বার্সা ছেড়ে অ্যাটলেটিকো মাদ্রিদে যাবেন সুয়ারেজ?

    নতুন স্ট্রাইকার হিসেবে বার্সেলোনার লুইস সুয়ারেজকে দলে টানার কথা ভাবছে অ্যাটলেটিকো মাদ্রিদ। আর সেজন্যই আলভারো মোরাতাকে জুভেন্টাসের কাছে ছেড়ে দিতে আপত্তি নেই তাদের। ফ্যাব্রিজিও রোমানোর তথ্যমতে, ফ্রি-তে বার্সেলোনা থেকে সুয়ারেজকে দলে ভেড়াতে চান ডিয়েগো সিমিওনে। অবশ্য এর আগে সুয়ারেজের ব্যাপারে জুভেন্টাস আগ্রহ দেখালেও এখন তারা অ্যাটলেটিকোর মোরাতাকে দলে টানতে চায়।

    ম্যান সিটির এরিক গার্সিয়াকে চায় বার্সেলোনা

    ম্যানচেস্টার সিটির স্প্যানিশ ডিফেন্ডার এরিক গার্সিয়াকে চায় বার্সেলোনা। ১৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে দলে টানার ব্যাপারে সিটির সঙ্গে তাদের আলোচনাও অনেকটা এগিয়েছে বলে জানিয়েছে এল চিরিঙ্গিতো। এমনকি দলবদলের সম্ভাবনার কারণে মঙ্গলবার উলভসের বিপক্ষে সিটির ম্যাচের স্কোয়াডেও গার্সিয়া থাকবে না বলে নিশ্চিত করেছে এল চিরিঙ্গিতো। 

    ইন্টার মিলানে যাচ্ছেন ভিদাল

    বার্সেলোনা ছেড়ে ইন্টারে মিলানে পাড়ি জমাচ্ছেন মিডফিল্ডার আর্তুরো ভিদাল। চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করে আন্তোনিয় কন্তের দলের সঙ্গে যোগ দিতে এরই মধ্যে মিলানে পৌঁছে গেছেন তিনি। ১ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে ইন্টারে যোগ দিচ্ছেন ৩৩ বছর বয়সী এই চিলিয়ান মিডফিল্ডার।

    বার্সেলোনার সেমেদোকে দলে টানছে উলভস

    বার্সেলোনার পর্তুগিজ রাইটব্যাক নেলসন সেমেদোকে দলে ভেড়াচ্ছে উলভস। অভিজ্ঞ রাইটব্যাক ম্যাট ডোহার্টি প্রায় এক দশক খেলার পর এই মৌসুমে উলভস ছেড়ে টটেনহামে যোগ দিয়েছেন, আর তার উত্তরসূরি হিসেবেই বার্সেলোনার সেমেদোকে দলে টানার ব্যাপারে মনস্থির করেছে তারা। স্কাই স্পোর্টসের তথ্যমতে, পাঁচ বছরের চুক্তিতে মলিনক্সে আসছেন সেমেদো, তাকে দলভুক্ত করতে উলভসের ২৯ মিলিয়ন পাউন্ড করতে হচ্ছে।

    নতুন গোলরক্ষক দলভুক্ত করছে চেলসি

    চেলসির গোলবার সামলাতে গিয়ে বেশ হিমশিম খাচ্ছেন কেপা। কিছু দৃষ্টিকটু ভুলে ব্লুজদের একাদশে তার জায়গা নড়বড়ে হয়ে গেছে। আর কেপার এই ফর্মের মাঝেই নতুন গোলরক্ষক দলে টানতে যাচ্ছে চেলসি। ফ্রেঞ্চ ক্লাব রেনের গোলরক্ষক এদুয়ার্দ মেন্ডিকে দলে ভেড়ানোর ব্যাপারে খেলোয়াড় এবং ক্লাবের সঙ্গে চেলসি আলোচনা সেরেছে বলে জানিয়েছেন ফ্যাব্রিজিও রোমানো। আগামী সপ্তাহে আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।


    ২০ সেপ্টেম্বর


    ডেলে আলিকে চায় পিএসজি

    টানা দুই ম্যাচে টটেনহামের স্কোয়াডে নেই ডেলে আলি। কোনো চোট সমস্যা নেই, তবুও কেন স্কোয়াডে জায়গা পাচ্ছেন না তিনি, সাউদাম্পটনের বিপক্ষে ম্যাচের প্রশ্নটি করা হয়েছিল জোসে মরিনহোকে। টটেনহাম কোচের উত্তর, ডেলে আলির পজেশনে আরও অনেক খেলোয়াড় আছে, তাই তিনি সুযোগ পাননি। স্বাভাবিকভাবেই তাই প্রশ্ন উঠছে, মরিনহো যুগের শুরুতে কোচের প্রিয়পাত্র হয়ে ওঠা ডেলে আলিকে কি আর দলে চাচ্ছেন না তিনি?

    এরই মধ্যে ডেইলি টেলিগ্রাফ খবর দিয়েছে, ডেলে আলিকে দলে টানতে পিএসজি টটেনহামের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। এবারের দলবদলের মৌসুম শেষের আগেই এই ইংলিশ মিডফিল্ডারকে দলে টানতে চায় প্যারিসিয়ানরা।

    চেঙ্গিজ উন্দেরকে দলে ভিড়িয়েছে লেস্টার সিটি

    টার্কিশ উইঙ্গার চেঙ্গিজ উন্দেরকে এএস রোমা থেকে এক মৌসুমের জন্য ধারে দলভুক্ত করেছে লেস্টার সিটি। এক মৌসুম ধারে লেস্টারে খেলার পর ক্লাবটি তাকে স্থায়ীভাবে দলে টানবে কিনা সেটা নিয়ে দুই ক্লাবের মধ্যে দীর্ঘ আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত লেস্টারের সিদ্ধান্ত, তারা এক বছর ক্লাবে তার পারফরম্যান্স পর্যবেক্ষণ করবে। পারফরম্যান্সে সন্তুষ্ট হলে লেস্টার তাকে ২২ মিলিয়ন পাউন্ড দিতে স্থায়ীভাবে দলে টানতে পারবে বলে জানিয়েছে স্কাই স্পোর্টস

     


    ১৯ সেপ্টেম্বর


    টটেনহামে ফিরলেন বেল

    টটেনহাম হটস্পারে ফিরেছেন গ্যারেথ বেল। ২০১৩ সালে টটেনহাম থেকেই রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন ওয়েলস ফরোয়ার্ড। সাত বছর তিনি ফিরলেন পুরোনো ঠিকানায়। আপাতত রিয়াল মাদ্রিদের সঙ্গে টটেনহামের চুক্তিটা হয়েছে ১ বছরের জন্য ধারে। ধারণা করা হচ্ছে এই এক বছরের জন্য বেতন ও ধার ফি বাবদ টটেনহামকে গুণতে হয়েছে প্রায় ৯ মিলিয়ন ইউরো।

    জতাকে পেল লিভারপুল​

    দলবদলের ব্যস্ত দিনে প্রায় একই সময়ে লিভারপুলও আরও একজন নতুন খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করেছে। উলভস থেকে  পর্তুগিজ স্ট্রাইকার দিয়োগো জতাকে দলে নিয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। আগের দিন থিয়াগো আলকান্তারার সঙ্গে চুক্তির পর এলো এই ঘোষণা। জতা লিভারপুলে যোগ দিয়েছেন ৪৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে। প্রিমিয়ার লিগে গত দুই মৌসুমে ১৩১ ম্যাচ খেলে ৪৪ গোল করেছেন জতা।

    কোমানের পরিকল্পনায় নেই রিকি পুজ

    গত বেশ কয়েক বছরে লা মাসিয়া থেকে উঠে আসা সবচেয়ে প্রতিভাবান ফুটবলারদের মাঝে অন্যতম রিকি পুজ। বার্সেলোনার মধ্যমাঠে জাভি-ইনিয়েস্তাদের উত্তরসূরি হিসেবে ভাবা হয় তাকে। গত মৌসুমে বার্সেলোনার মূল দলের হয়ে বেশ কয়েকটি ম্যাচে আলো ছড়িয়েছিলেন তিনি। তবে কাতালান ক্লাবটির নতুন কোচ রোনাল্ড কোমানের পরিকল্পনায় পুজ নেই বলে জানিয়েছে আরএসি ১। এই স্প্যানিশ রেডিও স্টেশনের সাংবাদিক জেরার্ড রোমেরোর তথ্যমতে, পুজকে নতুন ক্লাব খুঁজে নিতে বলেছেন কোমান, যেখানে ধারে খেলে পর্যাপ্ত গেমটাইম পাবেন তিনি।

    অ্যালেক্স তেলেসের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরেছে ম্যান ইউনাইটেড

    ব্রাজিলের লেফটব্যাক অ্যালেক্স তেলেসকে দলে টানতে চায় ম্যান ইউনাইটেড। সেজন্য ক্লাবটি খেলোয়াড়ের সঙ্গে পাঁচ বছরের চুক্তির ব্যাপারে প্রাথমিক আলোচনাও সেরেছে বলে জানিয়েছে আরএমসি স্পোর্ট। তবে ট্রান্সফার ফি নিয়ে এখনো পোর্তোর সঙ্গে আলোচনা শুরু করেনি তারা।

    তেলেসের ব্যাপারে ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন পিএসজির আগ্রহের কথা শোনা গিয়েছিল আগে। যদিও এতদিন তারা তাকে দলে টানতে দৃশ্যমান কোনো প্রচেষ্টা চালায়নি। তবে ম্যান ইউনাইটেড খেলোয়াড়ের সঙ্গে আলোচনা করার পর পিএসজিও তাকে দলে টানতে উঠেপড়ে লেগেছে বলে জানিয়েছে পর্তুগিজ পত্রিকা ও জোগো।

    উলভসের জটাকে দলে ভেড়াচ্ছে লিভারপুল

    উলভসের পর্তুগিজ ফরোয়ার্ড ডিয়েগো জটাকে দলভুক্ত করছে লিভারপুল। ইন্ডিপেনডেন্টের তথ্য মতে, জটাকে পাঁচ বছরের জন্য অ্যানফিল্ডে আনতে চান ক্লপ। সেজন্য লিভারপুলের খরচ করতে হচ্ছে ৪১ মিলিয়ন পাউন্ড। খেলোয়াড় এবং উলভসের সঙ্গে লিভারপুলের আলোচনা হয়ে গেছে। শনিবার লিভারপুলের মেলউড ট্রেনিং সেন্টারে তার মেডিকেল হতে পারে বলে জানিয়েছে স্কাই স্পোর্টস


    ১৮ সেপ্টেম্বর


    লিভারপুলে এসেছেন থিয়াগো

    অবশেষে লিভারপুলে যোগ দিয়েছেন থিয়াগো আলকান্তারা। চার বছরের চুক্তিতে অ্যালিয়াঞ্জ অ্যারেনা থেকে অ্যানফিল্ডে এসেছেন তিনি। লিভারপুলে ‘৬’ নম্বর জার্সি পরে খেলবেন থিয়াগো।

    বায়ার্নের ৩০ মিলিয়ন ইউরোর দাবী মেনেই শেষ পর্যন্ত থিয়াগোকে দলে টেনেছে লিভারপুল। ব্রিটিশ ওয়েবসাইট দ্য অ্যাথলেটিকের ডেভিড ওর্নস্টেইন বৃহস্পতিবারই খবরটি নিশ্চিত করেছিলেন। সোমবার থেকে বায়ার্নের সঙ্গে থিয়াগোকে নিয়ে আলোচনা এগিয়েছে দুই ক্লাবের মাঝে।


    বেকহ্যামের ক্লাবে যোগ দিয়েছেন হিগুয়াইন

    বৃহস্পতিবার দুই পক্ষের সম্মতিতে হিগুয়াইন এবং জুভেন্টাসের চুক্তি বাতিল করা হয়েছিল। অবশ্য গত সপ্তাহেই তুরিন ছেড়ে মায়ামিতে পৌঁছে গিয়েছিলেন গঞ্জালো হিগুয়াইন। অবশেষে ডেভিড বেকহ্যামের এমএলএস ক্লাব ইন্টার মায়ামি টুইটারে ভিডিও পোস্ট করে হিগুয়াইনকে দলে টানার বিষয়টি নিশ্চিত করেছে। হিগুয়াইন ইন্টার মায়ামির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি করেছেন বলে জানিয়েছে স্পোর্টস ইলাস্ট্রেটেড


    ১৭ সেপ্টেম্বর


    থিয়াগোকে দল ভেড়াচ্ছে লিভারপুল

    অবশেষে বায়ার্নের ৩০ মিলিয়ন ইউরোর দাবী মেনেই থিয়াগো আলকান্তারাকে দলে টানতে যাচ্ছে লিভারপুল। ব্রিটিশ ওয়েবসাইট দ্য অ্যাথলেটিকের ডেভিড ওর্নস্টেইন খবরটি নিশ্চিত করেছেন। সোমবার থেকে বায়ার্নের সঙ্গে থিয়াগোকে নিয়ে আলোচনা এগিয়েছে দুই ক্লাবের মাঝে। বায়ার্নের সূত্রগুলো বলছে, ১৯ সেপ্টেম্বর বুন্দেসলিগার নতুন মৌসুম শুরুর আগেই এই দলবদল চূড়ান্ত হয়ে যেতে পারে। ৪ বছরের চুক্তিতে লিভারপুলে আসবেন তিনি।

    গত মৌসুম শেষের আগে থেকেই থিয়াগোর বায়ার্ন ছাড়ার গুঞ্জন শুরু হয়। মে-তে ক্লাবের সঙ্গে নতুন চুক্তি নিয়ে আলোচনা শুরু করলেও দ্রুতই মত পাল্টে থিয়াগো 'নতুন চ্যালেঞ্জে'র জন্য ক্লাব ছাড়ার ইচ্ছের কথা বায়ার্নকে জানান। আর তার লিভারপুলে আসার বিষয়টি নিয়ে তখন থেকেই জল্পনা-কল্পনা চলছে। তবে ইউরোপের অন্যতম সেরা সৃষ্টিশীল এই মিডফিল্ডারের জন্য লিভারপুল ৩০ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি নয় বলে শোনা গিয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য ৩০ মিলিয়ন ইউরো ব্যয়েই তাকে অ্যানফিল্ডে আনতে যাচ্ছে অলরেডরা। থিয়াগোর সঙ্গে বায়ার্নের চুক্তি রয়েছে ২০২১ পর্যন্ত।

    সাত বছর আগে আরেক ইউরোপিয়ান বার্সেলোনা থেকে বায়ার্ন মিউনিখে এসেছিলেন থিয়াগো। বায়ার্নের হয়ে সাত মৌসুমে ২৩৫ ম্যাচ খেলেছেন। সৃজনশীল মিডফিল্ডার হিসেবে বায়ার্নের মধ্যমাঠ দাপিয়ে বেড়িয়েছেন এই সাত মৌসুম। লিভারপুলের মিডফিল্ডার জর্জিনিও ওয়াইনাল্ডামের বার্সেলোনায় যাওয়ার গুঞ্জন উঠেছে। তাই তার জায়গায় ২৯ বছর বয়সী থিয়াগোকে দলে টানাটা দারুণ হবে লিভারপুলের জন্য। সর্বোচ্চ পর্যায়ে তার দীর্ঘ সময়ে খেলার অভিজ্ঞতা দিয়ে মধ্যমাঠে লিভারপুলকে স্থিতিশীলতা এনে দেবেন থিয়াগো।

    টটেনহামে আসছেন বেল-রেগিলন

    রিয়াল মাদ্রিদ থেকে গ্যারেথ বেল এবং সার্জিও রেগিলনকে টটেনহাম দলে টেনেছে বলে নিশ্চিত করেছেন ফ্যাব্রিজিও রোমানো। ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রেগিলন পাঁচ বছরের চুক্তিতে স্পার্সে যোগ দেবেন। রেগিলনের সঙ্গে ৪৫ মিলিয়ন ইউরোর বাই আউট ক্লজ জুড়ে দিয়েছে মাদ্রিদ।

    আর বেল সাত বছর পর পুরনো ক্লাব টটেনহামে ফিরবেন ধারে দুই বছরের জন্য। রিয়াল মাদ্রিদের সঙ্গে তার চুক্তির দুই বছর বাকি রয়েছে, সে হিসাবে চুক্তির বাকি সময়টা ধারে টটেনহামেই কাটাবেন তিনি। রিয়াল মাদ্রিদের ট্রেনিং গ্রাউন্ডে বেল এবং রেগিলনের মেডিকেল হয়ে গেছে। আগামীকাল শুক্রবার দুইজনকে দলভুক্ত করার ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে টটেনহাম।

    মার্টিনেজের বদলি হিসেবে দিয়ন গোলরক্ষককে আনছে আর্সেনাল

    দীর্ঘ দশ বছর আর্সেনালে কাটিয়ে কয়েকদিন আগে অ্যাস্টন ভিলায় পাড়ি জমিয়েছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আর তার বদলি হিসেবে ফ্রেঞ্চ ক্লাব দিয়নের গোলরক্ষক রুনার অ্যালেক্স রুনারসনকে দলে টানছে আর্সেনাল। গত মৌসুমে লি আঁ-তে ১১ ম্যাচে দিয়নের গোলপোস্ট সামলেছেন রুনারসন। ১১ ম্যাচের কোনোটিতেই ক্লিন শিট রাখতে পারেননি ২৫ বছর বয়সী এই গোলরক্ষক। তার জন্য আর্সেনালের খরচ করতে হবে ১.৬ মিলিয়ন পাউন্ড। 


    ১৬ সেপ্টেম্বর


    টটেনহামে নাম লেখাচ্ছেন সার্জিও রেগিলন

    রিয়াল মাদ্রিদের লেফটব্যাক সার্জিও রেগিলন আসছেন টটেনহামে। তার সঙ্গে মরিনহোর দলের পাঁচ বছরের চুক্তি হয়ে গেছে বলে জানিয়েছে মার্কা। ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে টটেনহাম দলে টানছে তাকে। সাথে আগামী দুই বছরের জন্য ৪৫ মিলিয়ন ইউরোর একটি 'বাই আউট' ক্লজ জুড়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ।

    রিয়াল মাদ্রিদের একাডেমী থেকে উঠে আসা এই লেফটব্যাক গত মৌসুমে সেভিয়ার হয়ে ইউরোপা লিগ জিতেছেন। মাত্র ২৩ বছর বয়সেই নিজের প্রতিভার বলে সাড়া ফেলেছেন রেগিলন। ম্যান ইউনাইটেডও তাকে দলে ভেড়াতে চেয়েছিল। তবে বাই আউট ক্লজ এবং ৩০ মিলিয়ন ফি-র বিষয়ে রাজি না হওয়ায় আর আলোচনা এগিয়ে নিতে পারেনি মাদ্রিদের সঙ্গে।

    টটেনহামে ফিরছেন বেল? 

    জেডন সানচোকে না পেয়ে গ্যারেথ বেলকে চাইছিল ম্যান ইউনাইটেড, মাদ্রিদের লেফটব্যাক সার্জিও রেগিলনের ব্যাপারেও আলোচনা এগিয়েছিল অনেক দূর। তবে রেগিলনের জন্য মাদ্রিদের চাওয়া ৩০ মিলিয়ন ইউরো দিতে রাজি হয়নি তারা, 'বাই ব্যাক' ক্লজের ব্যাপারেও দ্বিমত ছিল তাদের। তবে ব্রিটিশ এবং স্প্যানিশ মিডিয়ার খবর, রেগিলনের জন্য ৩০ মিলিয়ন ইউরো বিড করেছে টটেনহাম, আর বাই ব্যাক ক্লজেও আপত্তিনেই তাদের। তাই স্প্যানিশ এই লেফটব্যাকের টটেনহামে যোগ দেওয়াটা এখন শুধুই সময়ের ব্যাপার।

    এদিকে ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, রেগিলনের ব্যাপারে মাদ্রিদের সঙ্গে আলোচনার সময়ই বেলের বিষয়ে মাদ্রিদের সঙ্গে কথা বলেন টটেনহাম প্রধান ড্যানিয়েল লেভি। অর্ধেক বেতন দিয়ে হলেও বেলকে বিদায় করতে চায় মাদ্রিদ। আর বেলও সাবেক ক্লাব টটেনহামে আবারও ফিরতে উদগ্রীব হয়ে আছেন বলে বিবিসিকে জানিয়েছেন তার এজেন্ট জোনাথান বার্নেট।

    আর্সেনাল ছেড়ে অ্যাস্টন ভিলায় যোগ দিয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ

    দীর্ঘ দশ বছর পর শৈশবের ক্লাব আর্সেনালকে বিদায় বললেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ২০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে অ্যাস্টন ভিলায় যোগ দিয়েছেন তিনি। ২০১০ সালে আর্সেনালের একাডেমীতে এসেছিলেন মার্টিনেজ। এরপর ২০১২ সালে সিনিয়র টিমে আসেন তিনি। তবে আর্সেনালে তার সময়ের বেশিরভাগই বিভিন্ন ক্লাবে ধারে খেলে এবং বেঞ্চে বসে কেটেছে। গত মৌসুমে আর্সেনালের মূল গোলরক্ষক বার্নড লেনো চোটে পড়ার পর বেশ কিছু ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন।


    আর্সেনাল থেকে যাবার কালে ইনস্টাগ্রামে এক আবেগঘন ভিডিও পোস্ট করেছেন এই আর্জেন্টাইন গোলরক্ষক, সেখানে তিনি বলেছেন, "সবসময়ই মনে হত আর্সেনালে আমার সুযোগ আসবে। মৌসুমের পর মৌসুম লোন থেকে ফিরে আসতাম, আর ভাবতাম যে আমার প্রিয় ক্লাবে সুযোগ পাব। আমি অপেক্ষা করেছি, হতাশা দূরে ঠেলেছি। কারণ ফুটবল এত সহজ নয়। আমি গর্বিত যে হতাশা কাটিয়ে আর্সেনাল ফ্যানদের দেখাতে পেরেছি, তারা গত দশ বছরে কী মিস করেছে। কারণ আমি জানি, আমি আগের মৌসুমগুলোতেও সুযোগ পেলে একইভাবে পারফর্ম করতাম।"

    জুভেন্টাসে যাচ্ছেন না লুইস সুয়ারেজ

    লুইস সুয়ারেজের সঙ্গে কথা পাকাপাকি হয়ে গিয়েছিল জুভেন্টাসের, শুধু বার্সেলোনার সঙ্গে ফি নিয়ে আলোচনা বাকি ছিল। তবে এখন আরএসি ১ জানাচ্ছে, জুভেন্টাসে হয়ত আর আসা হচ্ছে না বার্সেলোনা স্ত্রাইকারের। জুভেন্টাসে খেলতে ইতালিতে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করেছিলেন তিনি, কিন্তু এই অনুমতি পেতে তার অনেক সময় লাগবে। আর ততদিনে জুভেন্টাসকে চ্যাম্পিয়নস লিগের স্কোয়াড জমা দিতে হবে। তাই সুয়ারেজকে দলে টানলেও তাকে চ্যাম্পিয়নস লিগে খেলাতে পারবে না ক্লাবটি। আর সেজন্য সুয়ারেজের জুভেন্টাসের যাওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে।

    ডিপায়ের জন্য বার্সেলোনার বিডের অপেক্ষায় রয়েছে লিওঁ

    ফ্রেঞ্চ ক্লাব লিওঁ-র ডাচ স্ট্রাইকার মেমফিস ডিপায়কে দলে ভেড়াতে চায় বার্সেলোনা। কিন্তু লা লিগার নতুন নিয়ম অনুযায়ী খেলোয়াড় না বেঁচে নতুন কাউকে দলে টানা যাবে না। আর সে কারণে লিওঁ-র কাছে ডিপায়ের জন্য আনুষ্ঠানিক কোনো প্রস্তাব দেয়নি বার্সেলোনা। লিওঁ সভাপতি জ্য-মাইকেল অলাস জানিয়েছেন, তারা বার্সেলোনার বিডের অপেক্ষায় রয়েছেন।


    ১৫ সেপ্টেম্বর


    অবশেষে নতুন চুক্তি স্বাক্ষর করেছেন অবামেয়াং

    শেষ পর্যন্ত আর্সেনালেই থাকছেন গ্যাবনের স্ট্রাইকার পিয়ের-এমেরিক অবামেয়াং। ক্লাবটির সঙ্গে তিন বছর মেয়াদী নতুন চুক্তি করেছেন তিনি। এখন থেকে সপ্তাহে সাড়ে তিন লাখ পাউন্ড আয় করবেন অবামেয়াং। এর আগে দুইবার গানারদের পক্ষ থেকে চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। তবে মিকেল আরতেতার অধীনে আর্সেনালের নতুন উত্থানের বিষয়টিই তাকে ক্লাবে থাকতে উদ্বুদ্ধ করেছে। #COYG


    ওয়েস্ট ব্রমে এসেছেন সাবেক চেলসি ডিফেন্ডার ইভানোভিচ

    এই মৌসুমেই চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ার লিগে উঠে আসা ওয়েস্ট ব্রমে নাম লিখিয়েছেন সার্বিয়ার ডিফেন্ডার ব্রানিস্লাভ ইভানোভিচ। রাশিয়ার ক্লাব জেনিত থেকে এক বছরের জন্য ফ্রি-তে ওয়েস্ট ব্রমে এসেছেন তিনি।

    ২০০৮-১৭ সাল পর্যন্ত চেলসির হয়ে খেলেছেন, ব্লুজদের হয়ে তিনটি প্রিমিয়ার লিগ এবং একটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ৩৬ বছর বয়সী এই সার্বিয়ান।


    ১৪ সেপ্টেম্বর


    রিয়াল মাদ্রিদের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়ে গেছে লাউতারো মার্টিনেজের?

    দীর্ঘ সময় ধরে বার্সেলোনা লিওনেল মেসির স্বদেশী লাউতারো মার্টিনেজকে দলে টানতে চাচ্ছে। লুইস সুয়ারেজ দল ছাড়তে চাচ্ছেন বলে গুঞ্জন বেড়েছে ইদানিং, তাই আগামী মৌসুমে এই আর্জেন্টাইনকে দলে ভেড়াতে কাতালান ক্লাবটি জোর চেষ্টা চালাবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু ইতালির ক্রীড়া বিষয়ক চ্যানেল স্পোর্টস মিডিয়াসেট জানিয়েছে, বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ নাকি মার্টিনেজের সঙ্গে কথা পাকাপাকি করে ফেলেছে।

    স্পোর্টস মিডিয়াসেটের প্রতিবেদনে বলা হয়েছে, ৯২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাকে দলে টানতে যাচ্ছে লস ব্লাঙ্কোসরা, সঙ্গে সার্বিয়ার স্ট্রাইকার লুকা ইয়োভিচকেও চুক্তির অংশ হিসেবে ইন্টার মিলানে পাঠাতে চায় তারা।

    তবে ফ্যাব্রিজিও রোমানোর তথ্যমতে, ইন্টার মিলান এখনো মার্টিনেজের জন্য কোনো ক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রস্তাব পায়নি।

    সানচোকে না পেয়ে পেরিসিচ, বেলে নজর ম্যান ইউনাইটেডের

    জেডন সানচো এবারের দলবদলে ম্যানচেস্টার ইউনাইটেডের মূল টার্গেট ছিলেন। কিন্তু বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে ফি নিয়ে বনিবনা না হওয়ায় সানচোর ওল্ড ট্রাফোর্ডে আসা ক্রমেই অনিশ্চিত হয়ে যাচ্ছে। আর তাই সানচোকে না পেলে রিয়াল মাদ্রিদের গ্যারেথ বেল, ইন্টারের ইভান পেরিসিচ এবং জুভেন্টাসের ডগলাস কস্তাদের মাঝে কাউকে ক্লাবে টানার চেষ্টা করতে পারে ইউনাইটেড, এমনটা জানিয়েছে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ

    রোমায় স্থায়ী হতে যাচ্ছেন ক্রিস স্মলিং

    ২০১৯-২০ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ধারে সিরি আ-র ক্লাব রোমায় খেলেছিলেন ক্রিস স্মলিং। তার পারফরম্যান্সে সন্তুষ্ট হয়ে ইতালিয়ান ক্লাবটি এখন তাকে স্থায়ীভাবে দলে টানতে চাচ্ছে। সেজন্য ১১ মিলিয়ন পাউন্ডের একটি প্রস্তাবও ইউনাইটেডের পাঠিয়েছে তারা। প্রস্তাবটি ইউনাইটেড গ্রহণ করতে পারে বলে জানিয়েছে গ্যাজেত্তা দেল্লো স্পোর্ত

    ড্যানি ইংসকে দলে টানতে চান মরিনহো

    টটেনহামে হ্যারি কেইনের ব্যাকআপ স্ট্রাইকার হিসেবে এখন পর্যন্ত প্রায় ডজনখানেক নাম উঠে এসেছে সংবাদমাধ্যমে। আর এই তালিকায় সর্বশেষ সংযোজন সাউদাম্পটনের ইংলিশ স্ট্রাইকার ড্যানি ইংস। ২০১৯-২০ মৌসুমে প্রিমিয়ার লিগে দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। ৩৮ ম্যাচ খেলে ২২ গোল করেছিলেন তিনি, গোল্ডেন বুটজয়ী জেমি ভার্ডির চেয়ে ১ গোল কম।

    মরিনহো কেইনের ব্যাকআপ হিসেবে তাকে দলে ভেড়াতে চাচ্ছেন বলে জানিয়েছে ফুটবল.লন্ডন। তবে মৌসুম শুরু হয়ে যাওয়ায় সাউদাম্পটন দলের মূল স্ট্রাইকারকে সহজে ছাড়বে না বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

    রেগিলনের ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে ম্যান ইউনাইটেড

    রিয়াল মাদ্রিদের লেফট ব্যাক সার্জিও রেগিলনকে চায় ম্যান ইউনাইটেড। তবে তার জন্য মাদ্রিদের দাবী করা ৩০ মিলিয়ন ইউরো ব্যয় করতে আপত্তি রয়েছে ক্লাবটির। এছাড়া চুক্তিতে 'বাই ব্যাক' ক্লজ জুড়ে দিতে চায় মাদ্রিদ, সেটি নিয়েও আপত্তি রয়েছে তাদের। তবে এরপরও রেগিলনের জন্য ম্যান ইউনাইটেড একটি প্রস্তাব তৈরি করছে বলে জানিয়েছেন ফ্যাব্রিজিও রোমানো।

    রেনের গোলরক্ষককে দলভুক্ত করছে চেলসি

    রেনের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডিকে দলে ভেড়াচ্ছে চেলসি। দলের মূল গোলরক্ষক কেপার ওপর মোটেই আস্থা রাখতে পারছেন না চেলসি কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। সেজন্য ফ্রেঞ্চ ক্লাব রেনের গোলরক্ষক মেন্ডিকে দলে টানছে তারা। ২৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাকে দলে টানার ব্যাপারে রেনের সঙ্গে আলোচনাও হয়ে গেছে। চেলসিতে তার মেডিকেলও হয়ে গেছে বলে জানিয়েছে ডেইলি স্টার। 


    ১৩ সেপ্টেম্বর


    কোম্যানের 'এক নম্বর টার্গেট' সালাহ?

    লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানেকে চায় বার্সেলোনা, এমন গুঞ্জন শোনা গেছে এতদিন। তবে এবার সানডে এক্সপ্রেস জানিয়েছে, মানে নন বরং লিডসের বিপক্ষে লিভারপুলের হ্যাটট্রিক হিরো মোহাম্মদ সালাহ বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যানের 'এক নম্বর টার্গেট'।

    আয়াক্সের হয়ে রেকর্ডসংখ্যক ম্যাচ খেলা সাবেক ডাচ ফুটবলার জাক সোয়ার্ট ভোয়েটবলের সঙ্গে আলাপে কোম্যানের টপ ট্রান্সফার টার্গেট হিসেবে সালাহর নাম উল্লেখ করেন। বার্সেলোনা কোচ কোম্যানের খুব কাছের বন্ধু সোয়ার্ট। সালাহ ছাড়াও লিভারপুলের ডাচ মিডফিল্ডার জর্জিনিও ওয়াইনাল্ডামকেও ন্যু ক্যাম্পে আনতে চাচ্ছে বার্সেলোনা।

    মৌসুম শেষে পিএসজি ছাড়তে চান এমবাপে

    ২০২০-২১ মৌসুম শেষে পিএসজি ছাড়তে চান কিলিয়ান এমবাপে, এরই মধ্যে তিনি ক্লাবকে বিষয়টি জানিয়ে দিয়েছেন বলে খবর দিয়েছে দ্য টাইমস। ফ্রেঞ্চ লিগ ছেড়ে লা লিগা অথবা প্রিমিয়ার লিগে খেলতে চান তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, রিয়াল মাদ্রিদসহ দীর্ঘ সময় ধরে তাকে দলে পেতে চাইছে। আর নতুন এই খবর যদি সত্যি হয়, তাহলে এই ক্লাবগুলো এখন থেকেই এমবাপের জন্য তাদের প্রস্তাব তৈরির কাজ শুরু করে দিতে পারে।

    ২০১৮ সালে ফ্রেঞ্চ ক্লাব মোনাকো থেকে ১৪৫ মিলিয়ন ইউরো খরচ করে এমবাপেকে দলে টেনেছিল পিএসজি। এখন পর্যন্ত প্যারিসিয়ানদের হয়ে ১২৪ ম্যাচ খেলে ৯০ গোল করেছেন এমবাপে। পিএসজির সঙ্গে এমবাপের বর্তমান চুক্তির মেয়াদ ২০২২ পর্যন্ত। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই প্রতিভাকে ধরে রাখতে বেশ কয়েকবার নতুন চুক্তির প্রস্তাব দিয়েছিল পিএসজি, তবে সেগুলো গ্রহণ করেননি এমবাপে।

    মিলানে স্থায়ী হলেন আনতে রেবিচ

    গত গ্রীষ্মে দুই বছরের জন্য ধারে জার্মান ক্লাব ফ্রাঙ্কফুর্ট থেকে মিলানে খেলতে এসেছিলেন আনতে রেবিচ। এক বছর খেলার পরই মিলানের সঙ্গে স্থায়ী চুক্তি করেছেন এই ক্রোয়াট ফরোয়ার্ড। নতুন চুক্তিতে ২০২৫ পর্যন্ত মিলানেই থাকছেন তিনি। গত মৌসুমে মিলানের হয়ে ৩০ ম্যাচ খেলে ১২ গোল করেছিলেন রেবিচ। ২০১৮ বিশ্বকাপ ফাইনাল খেলা ক্রোয়েশিয়া দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।


    ১২ সেপ্টেম্বর


    অ্যালেক্স মরগান খেলবেন টটেনহামের হয়ে

    হন্য হয়ে হ্যারি কেইনের ব্যাকআপ খুঁজছে টটেনহাম। তবে জোসে মরিনহোর দল এখনো মনমতো স্ট্রাইকার খুঁজে না পেলেও টটেনহামের নারী দল বাজিমাত করে দিয়েছে। দুইবারের বিশ্বকাপজয়ী যুক্তরাষ্ট্রের স্ট্রাইকার অ্যালেক্স মরগানকে দলে ভিড়িয়েছে তারা। ওরল্যান্ডো প্রাইড থেকে ২০২০-২১ মৌসুমের জন্য তাকে নিয়ে এসেছে টটেনহাম।


    অ্যাস্টন ভিলায় যাচ্ছেন আর্সেনালের মার্টিনেজ

    অবশেষে আর্সেনালকে বিদায় বলছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ২০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে আর্সেনাল ছেড়ে অ্যাস্টন ভিলায় যাচ্ছেন তিনি। আর্সেনালের একাডেমী থেকে উঠে আসা এই গোলরক্ষক ২০১২ সাল থেকে আর্সেনালের মূল দলে খেলছেন। তবে গানারদের হয়ে ক্যারিয়ারের বড় অংশ দ্বিতীয় বা তৃতীয় গোলরক্ষক হয়েই কাটিয়েছেন মার্টিনেজ। যদিও গত মৌসুমে আর্সেনালের মূল গোলরক্ষক বার্নড লেনো চোটে পড়ার পর নিয়মিত খেলার সুযোগ পেয়েছিলেন, সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩ ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি।

    রেনের গোলরক্ষককে চায় চেলসি

    রেনের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডিকে দলে ভেড়াতে চায় চেলসি। দলের মূল গোলরক্ষক কেপার ওপর মোটেই আস্থা রাখতে পারছেন না চেলসি কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। সেজন্য ফ্রেঞ্চ ক্লাব রেনের গোলরক্ষক মেন্ডিকে চাইছে তারা। ২৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাকে দলে টানার ব্যাপারে রেনের সঙ্গে আলোচনাও অনেক দূর এগিয়ে গেছে।

    আবারও প্রিমিয়ার লিগে আসতে পারেন সাবেক চেলসি ডিফেন্ডার ইভানোভিচ

    চ্যাম্পিয়নশিপ থেকে এই মৌসুমে প্রিমিয়ার লিগে উঠে আসা ওয়েস্ট ব্রম তাদের রক্ষণভাগ মজবুত করতে সাবেক চেলসি ডিফেন্ডার ব্রানিস্লাভ ইভানোভিচকে চাইছে। ২০০৮-১৭ সাল পর্যন্ত চেলসির হয়ে খেলেছেন, ব্লুজদের হয়ে তিনটি প্রিমিয়ার লিগ এবং একটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ৩৬ বছর বয়সী এই সার্বিয়ান। 


    ১১ সেপ্টেম্বর


    ফ্লোরেনজিকে দলে ভিড়িয়েছে পিএসজি

    এএস রোমার ফুলব্যাক আলেসান্দ্রো ফ্লোরেনজিকে দলভুক্ত করেছেন থমাস তুখল। ইতালিয়ান সংবাদমাধ্যম ক্যালসিও মের্কাতো  আগেই জানিয়েছিল, আগামী মৌসুমে ধারে পিএসজিতে আসছেন তিনি। পরের মৌসুমে তাকে স্থায়ীভাবে দলে টানার সুযোগ রয়েছে পিএসজির।


    বেকহ্যামের ক্লাবে যাচ্ছেন হিগুয়াইন

    ডেভিড বেকহ্যামের এমএলএস ক্লাব ইন্টার মায়ামিতে যাচ্ছেন জুভেন্টাসের আর্জেন্টাইন স্ট্রাইকার গনজালো হিগুয়াইন। জুভেন্টাসের সঙ্গে তার চুক্তিতে আরও এক বছর বাকি ছিল, তবে নতুন কোচ আন্দ্রেয়া পিরলোর পরিকল্পনায় না থাকায় হিগুয়াইনের চুক্তি বাতিল করে দিয়েছে জুভেন্টাস। এতে করে ফ্রি-তেই ইন্টার মায়ামিতে যেতে পারবেন তিনি। দুই বছরের চুক্তিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার।

    জুভেন্টাসের হয়ে তিন মৌসুমে ১৪৮ ম্যাচ খেলে ৬৬ গোল করেছেন হিগুয়াইন। ২০১৮-১৯ মৌসুমে এসি মিলান এবং চেলসিতে হিগুয়াইনকে ধারেও খেলতে পাঠিয়েছিল জুভেন্টাস। সেই মৌসুমে মিলানের হয়ে ৮ গোল এবং চেলসির ৫ গোল করেছিলেন তিনি।

    আর্সেনালের সঙ্গে নতুন চুক্তি করবেন অবামেয়াং

    দীর্ঘ প্রতিক্ষার পর আর্সেনাল সমর্থকদের জন্য সুখবর। ব্রিটিশ ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট দ্য অ্যাথলেটিক এবং ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো নিশ্চিত করেছেন, গানারদের সঙ্গে তিন বছরের নতুন চুক্তিক করতে যাচ্ছেন ফরোয়ার্ড পিয়ের-এমেরিক অবামেয়াং। নতুন চুক্তিতে সপ্তাহে আড়াই লাখ পাউন্ড করে পাবেন তিনি, যেটি বোনাসসহ বেড়ে তিন লাখ পাউন্ডও হতে পারে।

    ২০১৮ সালে জানুয়ারিতে আর্সেনালে আসার পর এখন পর্যন্ত ১১০ ম্যাচ খেলে ৭১ গোল করেছেন অবামেয়াং। মিকেল আরতেতার অধীনে গত মৌসুমে দলকে এফএ কাপ এবং কমিউনিটি শিল্ড জেতাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এই ফরোয়ার্ড।

    জুভেন্টাসের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরেছেন জিরু

    হিগুয়াইনকে ছেড়ে দিচ্ছে জুভেন্টাস, তাই নতুন স্ট্রাইকারের খোঁজে তোড়জোড় শুরু করেছে ক্লাবটি। হিগুয়াইনের উত্তরসূরি হিসেবে চেলসির ফ্রেঞ্চ ফরোয়ার্ড অলিভিয়ের জিরুকে দলে ভেড়াতে চাইছে জুভেন্টাস। সেই লক্ষ্যে ক্লাবটি জিরুর সঙ্গে প্রাথমিক আলোচনাও সেরে ফেলেছে বলে জানিয়েছেন ইতালিয়ান সাংবাদিক জিয়ানলুকা ডি মারজিও।


    ১০ সেপ্টেম্বর


    বর্ষীয়ান ডিফেন্ডার কোলারভকে দলে নিয়েছেন কন্তে

    এএস রোমা থেকে ডিফেন্ডার অ্যালেক্সান্ডার কোলারভকে দলে ভিড়িয়েছে ইন্টার মিলান। দুই বছরের চুক্তিতে নেরাজ্জুরিদের ডেরায় এসেছেন সার্বিয়ার অধিনায়ক কোলারভ। সাবেক লাৎসিও এবং ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার কোলারভ ইন্টারের রক্ষণকে নিজের অভিজ্ঞতা দিয়ে আরও শক্তিশালী করবে বলেই প্রত্যাশা কন্তের।


    ২০১৭ সালে ম্যানচেস্টার সিটি থেকে রোমায় আসার পর ১৩২ ম্যাচ খেলেছেন তিনি। আর তারও আগে লাৎসিওতে খেলায় ইতালিয়ান ফুটবল নিয়ে তার জানাশোনাও বেশ।

    তোনালিকে পেয়েছে মিলান

    ব্রেসিয়া থেকে সম্ভাবনাময় মিডফিল্ডার সান্দ্রো তোনালিকে দলভুক্ত করেছে এসি মিলান। ২০২০-২১ মৌসুমের জন্য ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ধারে তাকে দলে এনেছে মিলান। পরের মৌসুমে ব্রেসিয়াকে ১৫ মিলিয়ন ইউরো দিয়ে তাকে স্থায়ীভাবে দলে নিতে পারবে তারা।


    এদিকে এসি মিলানে কিংবদন্তি গাত্তুসোর '৮' নম্বর জার্সি পরে খেলতে চান তোনালি। সেজন্য মিলানের কিংবদন্তিকে ফোনও করেছেন তিনি, আর বিষয়টি বেশ ভালো লেগেছে নাপোলি কোচ গাত্তুসোর। ফোনে তোনালিকে অনুমতি দেওয়ার সঙ্গে এও বলেছেন যে, মিলানের জার্সির ভার অনেক। গাত্তুসো নিজেও তার পূর্বসুরি ডোনাডোনিকে ফোন করে অনুমতি নিয়ে তবেই জার্সিটি গায়ে চড়িয়েছিলেন।

    ইন্টারে ফিরে গেলেন পেরিসিচ

    চ্যাম্পিয়নস লিগ শিরোপাজয়ী বায়ার্ন মিউনিখের সামনে সুযোগ ছিল ক্রোয়েশিয়ার উইঙ্গার ইভান পেরিসিচকে কিনে নেওয়ার। তবে এক বছর ধারে দলটির হয়ে খেলার পরই তাকে ইন্টার মিলানে ফিরিয়ে দিয়েছে ক্লাবটি। বায়ার্নের হয়ে গত মৌসুমে ৩৫ ম্যাচ খেলেছেন পেরিসিচ, গোল করেছেন ৮ টি আর বানিয়ে দিয়েছেন ১০ টি। বায়ার্নকে চ্যাম্পিয়নস লিগ, বুন্দেসলিগা এবং পোকাল কাপ জিততে সাহায্য করেছেন। ইন্টার মিলানের সঙ্গে পেরিসিচের চুক্তি রয়েছে ২০২২ পর্যন্ত।


    ৯ সেপ্টেম্বর


    ডিপায়ের সঙ্গে কথাবার্তা সেরেছে বার্সেলোনা

    লুইস সুয়ারেজ বার্সেলোনা ছেড়ে জুভেন্টাসে যোগ দিচ্ছেন, সেটা প্রায় নিশ্চিত। দলের এই তারকা স্ট্রাইকারের উত্তরসূরি হিসেবে অলিম্পিক লিওঁ-র ডাচ ফরোয়ার্ড মেমফিস ডিপায়কে দলে টানতে চাচ্ছে বার্সেলোনা। ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর দেওয়া তথ্য অনুযায়ী, কয়েকদিন আগে ডিপায়ের সঙ্গে আলোচনা শুরু করে বার্সা কর্তৃপক্ষ। আর সেই আলোচনায় ডিপায়ের সঙ্গে ব্যক্তিগত শর্তাবলী'র ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে বার্সেলোনা। এখন লিওঁ-র সঙ্গে ফি নিয়ে আলোচনা করবে কাতালান ক্লাবটি।

    লিওঁ-র সাথে ডিপায়ের বর্তমান চুক্তিতে আর মাত্র এক বছর বাকি রয়েছে। লুই ভ্যান হালের আমলে ম্যানচেস্টার ইউনাইটেডে এসেছিলেন ডিপায়। তবে রেড ডেভিলদের হয়ে খুব একটা জ্বলে উঠতে পারেননি তিনি। ইউনাইটেডে খুব একটা সাড়া জাগাতে না পারলেও এরপর ফ্রান্সে গিয়ে নিজেকে খুঁজে পেয়েছেন ডিপায়। গত চার মৌসুম লিওঁ-র হয়ে ১৩৯ ম্যাচে ৫৭ গোল করেছেন ২৬ বছর বয়সী এই স্ট্রাইকার।


    ৮ সেপ্টেম্বর


    হামেস, ডকুরেকে দলে টেনেছে এভারটন

    নতুন মৌসুমের আগে দলের মধ্যমাঠ শক্তিশালী করার মিশন সম্পন্ন করেছেন কার্লো আনচেলত্তি। নাপোলি থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যালানের পর এবার রিয়াল মাদ্রিদ থেকে হামেস রদ্রিগেজ এবং ওয়াটফোর্ডের আব্দুলায়ে ডকুরেকেও দলে ভিড়িয়েছে এভারটন। ২০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দুই বছরের চুক্তিতে গুডিসন পার্কের এসেছেন কলম্বিয়ার হামেস। একই পরিমাণ অর্থ ব্যয়ে গত মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে অবনমিতে ওয়াটফোর্ড মিডফিল্ডার ডকুরেকেও দলে এনেছেন আনচেলত্তি। তিন বছরের চুক্তিতে এভারটনে এসেছেন তিনি।


    ৬ সেপ্টেম্বর


    লিওঁ ডিফেন্ডার ফার্নান্দো মার্সালকে দলভুক্ত করেছে উলভস

    ফ্রেঞ্চ ক্লাব লিওঁ-র ব্রাজিলিয়ান লেফট ব্যাক ফার্নান্দো মার্সালকে ২ মিলিয়ন ইউরো খরচ করে দলে ভিড়িয়েছে উলভস। ক্লাব রেকর্ড ফি দিয়ে পর্তুগিজ ফরোয়ার্ড ফাবিও সিলভার পর এটি এই মৌসুমে উলভসের দ্বিতীয় সাইনিং। ২০১৭ সালে লিওঁ-তে যোগ দেওয়ার পর থেকে নিয়মিত পারফর্ম করেছেন ৩১ বছর বয়সী এই ডিফেন্ডার, গত চ্যাম্পিয়নস লিগে লিওঁ-কে সেমিফাইনালে তোলার ক্ষেত্রেও অবদান রেখেছিলেন তিনি।


    ডিপায়কে চায় বার্সেলোনা

    বর্ষীয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজকে ছেড়ে দিচ্ছে বার্সেলোনা। তার উত্তরসূরি হিসেবে ক্লাবটি লিওঁ-র ডাচ স্ট্রাইকার মেমফিস ডিপায়কে চায় বলে জানিয়েছে লা ভ্যাঙ্গারদিয়া। ম্যানচেস্টার ইউনাইটেডে খুব একটা সাড়া জাগাতে না পারলেও ফ্রান্সে গিয়ে নিজেকে খুঁজে পেয়েছেন ডিপায়। গত চার মৌসুম লিওঁ-র হয়ে ১৩৯ ম্যাচে ৫৭ গোল করেছেন ২৬ বছর বয়সী এই স্ট্রাইকার।

    লিওঁ-র সাথে ডিপায়ের বর্তমান চুক্তিতে আর মাত্র এক বছর বাকি রয়েছে। তাই এই স্ট্রাইকারে মাত্র ১৭ মিলিয়ন পাউন্ডে পেয়ে যেতে পারে বার্সেলোনা। বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে ডাচ জাতীয় দলে খেলেছেন ডিপায়।

    পানির দামে ওয়াইনালডামকে ছাড়তে রাজি লিভারপুল

    মধ্যমাঠের শক্তি বাড়াতে লিভারপুলের ডাচ মিডফিল্ডার জিনি ওয়াইনালডামকে চান বার্সেলোনা কোচ কোম্যান। আর স্বদেশী ওয়াইনালডামকে পেতে খুব বেশি অর্থও খরচ করতে হবে না সাবেক ডাচ কোচ কোম্যানকে। লিভারপুলের সঙ্গে চুক্তির শেষ বছরে থাকা এই মিডফিল্ডারকে ১৫ মিলিয়ন পাউন্ড পেলেই ক্লাবটি ছেড়ে দেবে বলে জানিয়েছে মিরর।  বার্সেলোনা অবশ্য ২৯ বছর বয়সী এই মিডফিল্ডারের জন্য ১০ মিলিয়নের বেশি খরচ করতে হবে বলে ভাবেনি। ২০১৬ সালে নিউক্যাসল থেকে লিভারপুলে আসার পর ক্লাবের হয়ে এখন পর্যন্ত ১৮৭ ম্যাচ খেলেছেন তিনি। জিতেছেন প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ, ইউয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ।

    ক্লাব রেকর্ড ফি-তে পর্তুগিজ বিস্ময়বালককে দলে ভিড়িয়েছে উলভস

    ১৮ বছর বয়সী পর্তুগিজ স্ট্রাইকার ফাবিও সিলভাকে দলে টেনেছে উলভস। ক্লাব রেকর্ড ৩৭ মিলিয়ন পাউন্ড খরচ করে পাঁচ বছরের চুক্তিতে মলিনক্সে এসেছেন তিনি। পোর্তোর এই তরুণ তার অসাধারণ প্রতিভার জন্য এরই মধ্যে 'নেক্সট রোনালদো' খেতাব পেয়েছেন।


    ৫ সেপ্টেম্বর


    নাপোলি থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দলে টেনেছে এভারটন

    ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যালানকে দলে ভিড়িয়েছে এভারটন। ২২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তিন বছরের চুক্তিতে গুডিসন রোডে এসেছেন ২৯ বছর বয়সী এই ব্রাজিলিয়ান। নাপোলিতে কার্লো আনচেলোত্তির অধীনে খেলেছিলেন এই মিডফিল্ডার, আর সেই 'প্রফেসর অ্যানচেলোত্তি'র প্রভাবে এভারটনে এসেছেন তিনি।


    জুভেন্টাসে যোগ দিতে সম্মত হয়েছেন সুয়ারেজ

    জুভেন্টাসের সঙ্গে আলোচনার পর ইতালিয়ান চ্যাম্পিয়নদের ডেরায় যোগ দিতে সম্মত হয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। ক্লাবের সঙ্গে 'ব্যক্তিগত শর্তাবলী'র বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন এই উরুগুইয়ান। এখন শুধু বার্সেলোনার সঙ্গে আলোচনা বাকি।

    বার্সেলোনার সঙ্গে আলোচনা করে ফ্রি-তে অথবা সামান্য ফিয়ের বিনিময়ে সুয়ারেজ কাতালুনিয়া ছাড়তে পারবেন বলে জানিয়েছেন স্প্যানিশ সাংবাদিক গিয়েম বালাগ। ২০১৪ সালে ৭৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে লিভারপুল থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন সুয়ারেজ। এরপর বার্সেলোনার হয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছেন তিনি। ২৮৩ ম্যাচে ক্লাবের হয়ে ১৯৮ গোল করেছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

    অবশেষে চেলসিতে এলেন হ্যাভার্টজ

    এবারের দলবদলের মৌসুমে চেলসির চেয়ে সক্রিয় বোধহয় আর কেউ নেই। দলবদলের মৌসুম আনুষ্ঠানিকভাবে শুরুর অনেক আগেই হাকিম জিয়েখ, তিমো ভের্নারদের দলে ভিড়িয়েছিল চেলসি। এরপর একের পর এক নতুন মুখে ভরে উঠেছে স্ট্যামফোর্ড ব্রিজের ড্রেসিং রুম। এবার ক্লাব রেকর্ড ৭৫.৮ মিলিয়ন পাউন্ড খরচ করে পাঁচ বছরের চুক্তিতে জার্মান ক্লাব বায়ার লেভারকুজেন থেকে ফরোয়ার্ড কাই হ্যাভার্টজকে দলে টেনেছে চেলসি।


    হ্যাভার্টজকে দলে টানার প্রক্রিয়াটি সহজ ছিল না। মৌসুমের আগের ছয় সাইনিংয়ের পেছনে অনেক অর্থ ব্যয় করা চেলসি হ্যাভার্টজের জন্য বেশ দরকষাকষি করার চেষ্টা করেছিল লেভারকুজেনের সঙ্গে। তবে লেভারকুজেন সাফ জানিয়ে দিয়েছিল, ফি কমবে না মোটেও। করোনা জন্য কোনো ছাড়ও নেই। তাই শেষ পর্যন্ত রেকর্ড পরিমাণ অর্থ ব্যয় করেই ২১ বছর বয়সী এই উইঙ্গারকে স্ট্যামফোর্ড ব্রিজে এনেছে চেলসি।


    ৪ সেপ্টেম্বর


    কুলিবালিকে ছাড়তে প্রস্তুত নাপোলি

    প্রিমিয়ার লিগের শীর্ষ ক্লাবগুলোর দীর্ঘদিনের টার্গেট নাপোলির সেন্টার ব্যাক কালিদু কুলিবালি। কিন্তু ইউরোপের অন্যতম সেরা এই ডিফেন্ডারকে এতদিন ছাড়তে চায়নি নাপোলি। তবে ইএসপিএনের তথ্যমতে, এই মৌসুমে পর্যাপ্ত অর্থ পেলে এই তারকা ডিফেন্ডারকে ছেড়ে দিতে প্রস্তুত তারা। এছাড়া দলটির পোলিশ ফরোয়ার্ড স্ট্রাইকার আরকাদিউস মিলিককেও ছেড়ে দিতে চায় তারা।

    দীর্ঘ সময় ধরে ভিনসেন্ট কোম্পানির উত্তরসূরি হিসেবে কুলিবালির বিষয়ে খোঁজখবর করেছিল ম্যান সিটি। তবে এই মৌসুমে ৪১ মিলিয়ন পাউন্ড খরচ করে বোর্নমাউথ থেকে ডাচ ডিফেন্ডার নাথান আকে-কে দলে ভিড়িয়েছে তারা।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন