• ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    স্থগিত হওয়ার শঙ্কা কাটিয়ে শুরু হচ্ছে দ. আফ্রিকা-ইংল্যান্ড সিরিজ

    স্থগিত হওয়ার শঙ্কা কাটিয়ে শুরু হচ্ছে দ. আফ্রিকা-ইংল্যান্ড সিরিজ    

    রবিবার থেকে শুরু হচ্ছে স্থগিত হয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ওয়ানডে সিরিজ। দক্ষিণ আফ্রিকা স্কোয়াডের একজন করোনাভাইরাস কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর শুক্রবার ম্যাচ শুরুর ঘন্টাখানেক আগে স্থগিত করা হয়েছিল কেপটাউনের প্রথম ওয়ানডে। সেদিনই আবারও টেস্ট করার পর পুরো দক্ষিণ আফ্রিকা স্কোয়াড নেগেটিভ এসেছে। এই টেস্টে পজিটিভ কেসের সংখ্যা বাড়লে পুরো সিরিজই স্থগিত হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। 

    ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের এ সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে দক্ষিণ আফ্রিকা, নিজেদের মাটিতে এটি প্রথম আন্তর্জাতিক আয়োজনও তাদের। তবে সিরিজ শুরুর আগেই দুজন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটার, ক্রিকইনফোর মতে ডেভিড মিলার ও অ্যান্ডাইল ফেহলুকওয়ায়ো পজিটিভ হওয়া দিয়ে শুরু হয়েছিল ঝামেলা। বাতিল করা হয়েছিল আন্তঃস্কোয়াড অনুশীলন ম্যাচ। তবে তাদেরকে আইসোলেশনে পাঠানোর পর নির্ধারিত সময়েই হয়েছিল টি-টোয়েন্টি সিরিজ। 

    “ক্রিকেট দক্ষিণ আফ্রিকার আনন্দের সঙ্গে ঘোষণা করছে, পুরো প্রোটিয়া দলের কোভিড-১৯ টেস্টের ফল নেগেটিভ এসেছে, গতকাল সন্ধ্যায় এই টেস্ট করা হয়েছিল কেপটাউনে”, এক বিবৃতিতে শনিবার বলেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। 

    বায়ো-সিকিউর বলয়ের মাঝে থেকেও কীভাবে ওই ক্রিকেটার আক্রান্ত হলেন, সেটি খতিয়ে দেখার কথা বলেছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। “অবশ্যই উদ্বেগের ব্যাপার আছে, এবং ইংল্যান্ড তাদের উদ্বেগ দেখিয়েছে। বায়ো-সিকিউরড বলয়ে তাদের আস্থার ব্যাপারে প্রশ্ন তুলেছে তারা, এবং অবশ্যই তারা এটা করবে”, এর আগে বলেছিলেন সিএসএ-র চিফ মেডিকেল অফিসার শুয়াইব মাঞ্জরা। “গত সপ্তাহে কেউ পজিটিভ হয়ে থাকলে অবশ্যই এটা উদ্বেগের ব্যাপার, এবং আমরা এটিকে (ইংল্যান্ডের উদ্বেগ) সম্মান করি।” 

    “এই টেস্ট আমাদের বিস্মিত করেছে (পজিটিভ কেস), কারণ বায়ো-সিকিউর বলয়ে আমাদের পূর্ণ আস্থা আছে। এটা ইঙ্গিত করে যে বায়ো-সিকিউর বলয়ের মাঝেই এটা ঘটেছে। ফলে অবশ্যই প্রটোকল ভাঙা হয়েছে, এবং কী ঘটেছে সেটা জানার জন্য আমরা খুবই সূক্ষ্ণভাবে সবকিছুই খতিয়ে দেখছি”, বলেছিলেন তিনি। 

    স্থগিত হয়ে যাওয়া প্রথম ওয়ানডে রবিবার, এরপর সোম ও বুধবার হবে পরের দুটি ম্যাচ। বৃহস্পতিবার ইংল্যান্ড স্কোয়াডের একটা অংশের দেশে ফেরার কথা, বাকিরা অস্ট্রেলিয়া যাবেন বিগব্যাশ লিগে খেলতে।