• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর ২০২১
  • " />

     

    ভেট্টোরি: বাংলাদেশের সৌভাগ্য, তারা তামিমকে অধিনায়ক হিসেবে পেয়েছে

    ভেট্টোরি: বাংলাদেশের সৌভাগ্য, তারা তামিমকে অধিনায়ক হিসেবে পেয়েছে    

    কুইন্সটাউনে প্রথমদিনের মতো দলীয় অনুশীলনে বাংলাদেশের সঙ্গে যোগ দিয়েছেন স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি। বিসিবির সঙ্গে দিন হিসেবে চুক্তিতে থাকা ভেট্টোরি বাংলাদেশ ক্যাম্পে যোগ দিলেন এক বছরেরও বেশি সময় পর। ওয়ানডে সিরিজের আগে ভেট্টোরি বলেছেন, তামিম ইকবালকে অধিনায়ক হিসেবে পাওয়াটা বাংলাদেশের সৌভাগ্যের ব্যাপার। 

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে পূর্ণমেয়াদে দায়িত্ব পাওয়ার পর প্রথমবারের মতো অধিনায়কত্ব করেছিলেন তামিম, সেখানে বাংলাদেশ জিতেছিল ৩-০ ব্যবধানে। তবে নিউজিল্যান্ড অপেক্ষা করছে বেশ কঠিন এক চ্যালেঞ্জ নিয়ে, যেখানে দ্বিপক্ষীয় সিরিজে কখনোই স্বাগতিকদের বিপক্ষে কোনো ফরম্যাটেই জিততে পারেনি বাংলাদেশ। 

    তবে ভেট্টোরির আশা, তামিমের অতীত অভিজ্ঞতা কাজে আসবে এখানে, “আমার মনে হয় বাংলাদেশের সৌভাগ্য, তারা তামিমকে অধিনায়ক হিসেবে পেয়েছে। সে একটা খোলামেলা মন নিয়ে এসেছে, নিউজিল্যান্ডে খেলার চ্যালেঞ্জটা সে আগে থেকে জানে, অতীতে কী কাজ করেছে সেটা সে জানে, কী কাজে দেবে সেটা নিয়ে সে খুবই ইতিবাচক আছে। আমার মনে হয় সেটা ভাল একটা শুরুর দিক, বাংলাদেশ আশা করি ভাল শুরু করবে। নিউজিল্যান্ড ভাল দল, তবে আশা করি আমরা পূর্বের অভিজ্ঞতা কাজে লাগাবো।”

    নিউজিল্যান্ডের ঘোষিত ওয়ানডে সিরিজের স্কোয়াডে আছেন মাত্র একজন স্পেশালিস্ট স্পিনার, তাদের প্রধান নির্বাচকের মতে, এটি ইঙ্গিত করে ম্যাচগুলি কোন ভেন্যু ও পিচে হতে যাচ্ছে। তবে ভেট্টোরি বলছেন, সীমিত ওভারে সবসময়ই স্পিনারদের একটা বড় ভূমিকা থাকে, “আমার মনে হয় স্পিনের একটা বড় ভূমিকা থাকবে, বিশেষ করে মিচেল স্যান্টনার, ইশ সোধিরা অস্ট্রেলিয়া সিরিজে যেমন করেছে, এমনকি অ্যাশটন অ্যাগার, অ্যাডাম জ্যাম্পাদেরও ভুমিকা ছিল। সবাই জানে সীমিত ওভারে স্পিন কতোটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে (মেহেদি হাসান) মিরাজ, সে যেমন অভিজ্ঞ, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সিরিজে বেশ ভাল করেছে, সে অনেক বড় ভূমিকা পালন করবে। তার সঙ্গে মেহেদি (মাহাদি হাসান), নাসুম (আহমেদ) আছে-- আমি মনে করি  তারা দলে জায়গা করে নিয়ে অবদান রাখতে পারে।”

    কোভিড-১৯ পরিস্থিতির কারণে এর আগে বাংলাদেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দলে যোগ দেননি ভেট্টোরি। প্রথমদিনের অনুশীলনের পর তাই বেশ উচ্ছ্বসিতই ছিলেন তিনি, “ফিরতে পেরে খুবই ভাল লাগছে, বিশেষ করে কুইন্সটাউনে বাংলাদেশের ছেলেদের সাথে। প্রায় এক-দেড় বছর তাদেরকে দেখে খুব রোমাঞ্চিত আমি-- পরিচিত মুখ দেখে, বিশেষ করে স্পিনারদের সঙ্গে নেটে ফিরতে পেরে। বেশ লম্বা সময় পার হয়ে গেছে। যে কোনো খেলা বা আউটডোরে যে কোনো কিছুই দারুণ এখন, নিউজিল্যান্ডের ভাগ্য খুবই ভাল, খেলা চালিয়ে যেতে পারছি আমরা এখানে। বাংলাদেশ সিরিজ সেটিরই ধারাবাহিকতা হতে যাচ্ছে।”