• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর ২০২১
  • " />

     

    ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড, টি-টোয়েন্টিতে এক ধাপ এগুলো বাংলাদেশ

    ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড, টি-টোয়েন্টিতে এক ধাপ এগুলো বাংলাদেশ    

    আইসিসি র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদের পর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টপকে মেনস ওয়ানডের শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। সোমবার ওয়ানডে ও টি-টোয়েন্টির এই হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি, টেস্টেরটি করা হবে চলমান জিম্বাবুয়ে-পাকিস্তান সিরিজের পর। 

    বাংলাদেশের বিপক্ষে দেশের মাটিতে ৩-০ ব্যবধানে সিরিজ জেতার পর নিউজিল্যান্ড রেটিং এখন ১২১। এবারের বার্ষিক হালনাগাদে বাদ পড়েছে ২০১৭-১৮ মৌসুমের ম্যাচ। আগের তিন বছরের সমন্বিত পারফরম্যান্সের একটা প্রভাব থাকে আইসিসি র‍্যাঙ্কিং পদ্ধতিতে। ফলে ২০১৮ সালের ১ মে-র আগে হওয়া ম্যাচ গণনা করা হয়নি আর। 

    ওয়ানডেতে নিউজিল্যান্ডের পর আছে অস্ট্রেলিয়া ও ভারত, যথাক্রমে ১১৮ ও ১১৫ রেটিং নিয়ে। ইংল্যান্ড নেমে গেছে চারে, রেটিংয়ে ভারতের চেয়ে ভগ্নাংশ ব্যবধানে পিছিয়ে তারা। র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার, এক ধাপ নিচে নেমে গেছে ভারত। 

    ৯০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডেতে ৭ নম্বরে আছে বাংলাদেশ, আইসিসির পূর্ণসদস্য দলগুলির মাঝে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে তারা। 

    টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের, নয়ে উঠে এসেছে তারা এখন ২২৫ রেটিং নিয়ে। বাংলাদেশের ঠিক আগে আছে এক ধাপ এগুনো শ্রীলঙ্কা, দুই ধাপ পিছিয়ে দশে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। 

    ওয়ানডেতে শীর্ষস্থান হারালেও টি-টোয়েন্টিতে সেটি ধরে রেখেছে ইংল্যান্ড। তাদের রেটিং ২৭৭। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন