• ইংল্যান্ডের ভারত সফর
  • " />

     

    আহমেদাবাদের সেই পিচকে 'অ্যাভারেজ' বললো আইসিসি

    আহমেদাবাদের সেই পিচকে 'অ্যাভারেজ' বললো আইসিসি    


    আহমেদাবাদে ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় ও দিবা-রাত্রির টেস্টের পিচকে ‘অ্যাভারেজ’ বা ‘গড়পড়তা’ রেটিং দিয়েছে আইসিসি। একই রেটিং দেওয়া হয়েছে চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টের পিচকেও। আইসিসির রেগুলেশনস অনুযায়ী, অ্যাভারেজ রেটিংয়ের জন্য কোনো ডিমেরিট পয়েন্ট নেই। 

    আহমেদাবাদের নতুন স্টেডিয়ামের দিবা-রাত্রির টেস্ট নিয়ে সমালোচনা হয়েছে অনেক। প্রায় শুরু থেকেই পিচে টার্ন ছিল, দ্বিতীয় দিনের মাঝেই ইংল্যান্ডকে হারিয়েছিল ভারত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এটি ছিল সংক্ষিপ্ততম টেস্ট, যেখানে স্পিনাররা নিয়েছিলেন ৩০টির মাঝে ২৮টি উইকেট। 

    ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররা এ পিচ নিয়ে সরব ছিলেন, যদিও অধিনায়ক জো রুট বা বর্তমান ক্রিকেটাররা সেভাবে উইকেট নিয়ে কিছু বলেননি। তবে ভারত অধিনায়ক বিরাট কোহলি, রোহিত শর্মারা সরাসরি বলেছিলেন, এ পিচ বাজে তো নয়ই, বরং ব্যাটিংয়ের জন্য ‘বেশ ভাল’। 

    সিরিজ শেষের পর দ্বিতীয় টেস্টের জন্য চেন্নাইয়ের উইকেটকেও ‘অ্যাভারেজ’ রেটিং দিয়েছে আইসিসি। সে টেস্টে ৩১৭ রানের বড় ব্যবধানে জিতেছিল ভারত। মজার ব্যাপার হচ্ছে, চেন্নাইয়ে প্রথম টেস্টের পিচকে ‘ভেরি গুড’ বা ‘দারুণ’ রেটিং দিয়েছে আইসিসি, যেটিতে ইংল্যান্ড জিতেছিল ২২৭ রানে। 

    আহমেদাবাদে সিরিজের চতুর্থ টেস্টের পিচ পেয়েছে ‘গুড’ বা ‘ভাল’ রেটিং, যে টেস্ট জিতে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জায়গা নিশ্চিত করেছে ভারত।

    নিয়ম অনুযায়ী, এসব রেটিং দিয়েছেন ম্যাচ রেফারি। এক্ষেত্রে সবকটি টেস্টেই ম্যাচ রেফারি ছিলেন সাবেক ভারতীয় পেসার জাভাগাল শ্রীনাথ।