• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর ২০২১
  • " />

     

    ব্যক্তিগত কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে খেলবেন না তামিম

    ব্যক্তিগত কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে খেলবেন না তামিম    

    ব্যক্তিগত কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না তামিম ইকবাল। নিউজিল্যান্ড যাওয়ার আগেই কোচ ও নির্বাচকদের সঙ্গে এ ব্যাপারে তার কথা হয়েছে বলেও জানিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তবে চোটের শঙ্কা কাটিয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে নিজের খেলার ব্যাপারে আশাবাদি তিনি।

    সফরে তিনটি ওয়ানডের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের পরই তাই নিউজিল্যান্ড ছাড়বেন তামিম, বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন তিনি। 

    “আমি (নিউজিল্যান্ড) আসার আগেই হেড কোচ ও নির্বাচকদের সঙ্গে কথা বলেছি। আমি ব্যক্তিগত কারণে টি-টোয়েন্টি সিরিজে ‘অ্যাভেইল-অ্যাবল’ থাকব না”, বলেছেন তামিম। 

    আগেই পারিবারিক কারণে সাকিব নিজেকে সরিয়ে নিয়েছিলেন এ সফর থেকে, যিনি সম্প্রতি তৃতীয়বারের মতো বাবা হয়েছেন। ফলে টি-টোয়েন্টিতে বাংলাদেশকে খেলতে হবে দুই সিনিয়র ক্রিকেটারকে ছাড়াই। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ছিলেন না তামিম, এর আগে দ্বিতীয়বার বাবা হওয়ার সময়ের সঙ্গে মিলে যাওয়ার কারণে নিজেকে সরিয়ে নিয়েছিলেন ২০১৯ সালের শেষদিকের ভারত সফর থেকেও। 

    দেশ ছাড়ার আগে থেকেই নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে কোনো ফরম্যাটেই না জেতার রেকর্ডটা ভাঙার আশা করেছিলেন তামিম, এদিন একই কথা বলেছেন হেড কোচ রাসেল ডমিঙ্গোও। 

    তামিম বলছেন, সে রেকর্ড ভাঙার আশা শুধু ওয়ানডের জন্য নয়, “শুভকামনা দলের জন্য। মূলত যেটা বলছিলাম, যখন নিউজিল্যান্ড সফর নিয়ে কথা বলছি, সেখানে টি-টোয়েন্টি সিরিজও আছে, শুধু আমি ওয়ানডে অধিনায়ক বলে এটা নিয়েই কথা বলছি-- আমরা শুধু ওয়ানডে জিততে চাই, ভাল করতে চাই, সেটা নয়, সেটা টি-টোয়েন্টির জন্যও প্রযোজ্য।”

    তামিমকে নিয়ে চোটের শঙ্কা আছে ওয়ানডে সিরিজের আগেও, তবে প্রথম ওয়ানডেতে খেলার জন্য তিনি আশাবাদি তিনি, “আমার খেলার সম্ভাবনা প্রথম ম্যাচে অনেকটা। আমার মনে হয় না কোনো সমস্যা হবে। আরেকটু পুরো ছন্দে অনুশীলন করার চেষ্টা করব। আমি আশাবাদী প্রথম ওয়ানডেতে খেলা নিয়ে।

    “আমার চোট নিয়ে আসলে দুইটা জায়গা নিয়ে ঝামেলা ছিল। যেটা শেষ ছিল সেটা হলো হ্যামস্ট্রিং নিয়ে। তবে এখন সেটা মোটামুটি ভালো আছে। আজকে আমি অনুশীলনওও করেছি। কাল আমি সব ধরনের একটিভ প্লেতেও থাকবো। আমি যেটা বললাম যে, খুবই আশাবাদি যে প্রথম ওয়ানডে থেকেই অ্যাভেইল-অ্যাবল থাকবো।”

    এর আগে সতর্কতা হিসেবে কুইন্সটাউনে আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচটা খেলেননি তিনি।