• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর ২০২১
  • " />

     

    উন্নতি করতে আসিনি, জিততে এসেছি। আজ সুযোগ পেয়েছিলাম- তামিম

    উন্নতি করতে আসিনি, জিততে এসেছি। আজ সুযোগ পেয়েছিলাম- তামিম    


    প্রথম ম্যাচের পর থেকেই তামিম ইকবাল বলে আসছিলেন, নিজেদের ব্যাটিং নিয়ে গর্ব করেন তারা, ডানেডিনে যেটি হয়েছে, তাদের দল তেমন নয়। মোহাম্মদ মিঠুন বলেছিলেন, ডানেডিনের পুনরাবৃত্তি হবে না। পেস বোলিং আক্রমণ নিয়ে বেশ উচ্ছ্বসিত ছিলেন তামিম, হেড কোচ রাসেল ডমিঙ্গো। স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি বলেছিলেন, এ সিরিজে একটা বড় ভূমিকা রাখবে স্পিন। 

    সবার কথাই ঠিক হলো। পক্ষে এলো সবই। তবে বাংলাদেশ গুবলেট পাকিয়ে ফেললো আরেক ডিপার্টমেন্টে- ফিল্ডিং। ৩ ওভারের ক্ষ্যাপাটেপনায় ম্যাচ থেকে ছিটকে গেল বাংলাদেশ, ক্রাইস্টচার্চে দারুণ সুযোগ পেয়েও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ফেরা হলো না তাদের। ম্যাচের পর অধিনায়ক তামিম ইকবাল সরাসরিই বলেছেন, এ ম্যাচ জেতা উচিৎ ছিল তাদের, সুযোগ নিতে পারেননি তারা। 

    টম ল্যাথামের সঙ্গে ডেভন কনওয়ের জুটি বেশ ভোগাচ্ছিল বাংলাদেশকে, তামিমের দারুণ ফিল্ডিংয়ে সে জুটি ভাঙার পর নিউজিল্যান্ডকে চেপে ধরার সুযোগ বাংলাদেশ হাতছাড়া করেছে মুশফিকুর রহিম তাসকিন আহমেদের বলে সহজ ক্যাচ ফেললে। এরপরের ওভারে আরেকটি সহজ সুযোগ দিয়েছিলেন টম ল্যাথামও, নিজের বলে সেটি নিতে পারেননি মাহাদি হাসান। 

    তামিম বলছেন, সে দুটি ক্যাচ নিলে পরিস্থিতি ভিন্ন হতো নিশ্চিতভাবেই, “ক্যাচ মিস হবেই, ক্রিকেটে। মাঝে মাঝে এগুলো আসলে কষ্ট দেয়। যদি ওই দুইটা ক্যাচ নিতে পারতাম, তাহলে ম্যাচে সুযোগ ছিল। কেউ ইচ্ছা করে মিস করে না। তবে আমাদের নিশ্চিত করতে হবে, যখনোই সুযোগ আসুক না কেন, আমরা যাতে দুহাতে নিতে পারি।”

    ডানেডিনের দুস্মৃতি ভুলে ব্যাটিংয়ে দারুণ উন্নতি হয়েছে বাংলাদেশের, তবে তামিম সেটিতে সন্তুষ্ট থাকতে চান না, “উন্নতি না শুধু, আমার মনে হয় আমাদের এই ম্যাচ জেতা উচিৎ ছিল। বোলাররা সুযোগ তৈরি করেছে, আমরা ধরে রাখতে পারিনি। ড্রপড ক্যাচ… এমন সুযোগ সবসময় আসে না। এসব পরিস্থিতিতে আমরা ম্যাচ জিতি না বলতে গেলে, ফলে সুযোগ এলে তো সেসব শতভাগই নিতে হবে। হতাশ, ব্যাটসম্যানরা ভাল করেছিল, উইকেটটা একটু ভিন্ন ছিল, একটু ধীরগতির ছিল। ২৭০ বেশ ভাল একটা স্কোর ছিল। বোলাররা শুরু করেছিল ভাল, এরপর সুযোগ তৈরি হলো, তবে আমরা নিতে পারলাম না। হতাশার আসলে অনেক।”

    তবে এরপরও সিরিজের শেষ ম্যাচে ওয়েলিংটনে ভাল পারফরম্যান্সের আশা তার, “(মোহাম্মদ) মিঠুন (এদিন) অসাধারণ ব্যাটিং করেছে। মুশি (মুশফিক) ভাল করছিল। যাই হোক, এ ম্যাচে প্রথম ম্যাচের থেকে বেশ উন্নতি ছিল। তবে যেমনটা বললাম, আমরা এখানে নিজেদের খেলার উন্নতি করতে আসিনি। জিততে এসেছি। এবং আজ আমরা সুযোগ পেয়েছিলাম।” 

    “আমাদের ইতিবাচক থাকতে হবে। ওয়েলিংটনে আরেকটা সুযোগ পাব, সেখানে যাতে ভাল করতে পারি।”