• আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬
  • " />

     

    নির্বাচকদের ধুয়ে দিলেন ওয়ার্ন

    নির্বাচকদের ধুয়ে দিলেন ওয়ার্ন    

    অস্ট্রেলিয়া ক্রিকেট দল ‘ব্যর্থ’ হয়েছে আর তিনি মুখে কুলুপ এঁটে বসে আছেন তাই কি হয়! টানা দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে একদিনের ক্রিকেটের বর্তমান বিশ্বসেরারা। আর যথারীতি টিম ম্যানেজম্যান্টকে এক হাত নিয়ে ফেলেছেন শেন ওয়ার্ন। অজিদের এই সাবেক কিংবদন্তী মনে করেন স্মিথ বাহিনীর ব্যর্থতার অন্যতম কারণ ‘ভুল’ দল নির্বাচন।

     

    ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিশিয়াল ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে ওয়ার্ন বলছেন অতিরিক্ত পরীক্ষানিরীক্ষা করতে গিয়েই দলটাকে ডুবিয়েছেন নির্বাচকরা, “তাঁরা সাফল্যের পরীক্ষিত পথে না হেঁটে ইচ্ছেমতো নিত্যনতুন পথ আবিষ্কার করেছেন। আমাদের এই দলটায় আসলে এতো বেশী মেধাবী আর দক্ষ ক্রিকেটার পেয়ে তাঁরা ভাবতে শুরু করেছিলেন যে যেভাবেই দল সাজাই না কেন, কম্বিনেশনে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।”

     

    শেন ওয়ার্নের মূল আপত্তিটা ফিঞ্চ-ওয়ার্নারের পরীক্ষিত উদ্বোধনী জুটিটা ভেঙে দেয়ায়। ফিঞ্চ প্রথম দু’ ম্যাচে দলেই ছিলেন না। আর ওয়ার্নারকে নামানো হয়েছে তিন বা চার নম্বর পজিশনে। এসব করে দলের ভারসাম্য নষ্ট করা হয়েছে বলে মনে করছেন ওয়ার্ন, “ওঁরা দু’জন বেশ লম্বা সময় ধরে একসাথে ব্যাট করছে। টি-টোয়েন্টিতে তাঁরা ভালো করছিল, ওয়ানডেতেও। কিন্তু হটাৎ করেই তাঁদের আলাদা করে দেয়া হল। ফিঞ্চ-ওয়ার্নারের জুটি যে কোনো প্রতিপক্ষের কাছেই আতঙ্কের নামান্তর।”

     

     

    এই টুর্নামেন্টে ওয়াটসন-ফিঞ্চদের সাথে ইনিংস উদ্বোধনে নেমেছিলেন উসমান খাজা, চার ম্যাচ থেকে দলের সর্বোচ্চ স্কোরারও তিনি, বাংলাদেশের বিপক্ষে পেয়েছেন অর্ধশতক। তবে খাজাকে ফিঞ্চ-ওয়ার্নার জুটির বিকল্প মানতে নারাজ ওয়ার্ন, “আমি জানি খাজা অবিশ্বাস্য ফর্মে আছে এবং তাঁকে বাদ দিয়ে দল কল্পনা করা কঠিন। কিন্তু আমি তাঁকে তিন নম্বরে নামাতে চাইবো।”

     

    এছাড়া পেস আক্রমণে জন হ্যাস্টিংসের পরিবর্তে জশ হ্যাজলউডকে খেলানোরও যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না ওয়ার্ন, “তাঁর ইয়র্কারগুলোর জন্য হ্যাস্টিংসকে টি-টোয়েন্টিতে আমি এগিয়ে রাখবো। বিগব্যাশেও তাঁকে ইয়র্কার দিতে দেখেছি। এই মুহূর্তে ওই ছিল আমাদের সেরা বিকল্প। ওকে দলে না রাখা মানে পুরো একটা মাত্রাই ফেলে দেয়া।”

     

    ইতিপূর্বে গত বছরের অ্যাশেজে অস্ট্রেলিয়ার হারের জন্যও দল নির্বাচনে করা ভুলকে দায়ী করেছিলেন ওয়ার্ন। অজিদের কোচ ড্যারেন লেহম্যান তখন শ্রাগ করেই বলেছিলেন, “ও মত দিতে ভালোবাসে। যে কোনো ইস্যুতে মতামত তাঁর ঠোঁটে লেগে থাকে। এটা ভালো। কিন্তু পর্দার আড়ালে কী হয় সেটা তো আর সে বুঝবে না।”

     

    এ যাত্রায় লেহম্যানের কোনো প্রতিক্রিয়া অবশ্য এখনও পর্যন্ত পাওয়া যায় নি!