• আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬
  • " />

     

    উপহার পেয়ে দুর্দান্ত কোহলি

    উপহার পেয়ে দুর্দান্ত কোহলি    

    আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি ২০১৬, দ্বিতীয় সেমিফাইনালঃ ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ

    টসঃ ওয়েস্ট ইন্ডিজ (ফিল্ডিং)

    সংক্ষিপ্ত স্কোরঃ ভারত ১৯২/২, ২০ ওভার (কোহলি ৮৯*, রোহিত ৪৩, রাহানে ৪০; বদ্রি ১/২৬)

     

     

    দু’ বলের ব্যবধানে তিন তিনটে রান আউট, শেষদিকে দুটো ক্যাচ...পাঁচবার জীবন পেলে একজন ব্যাটসম্যান কি করতে পারেন? বিরাট কোহলি তাই করে দেখালেন। ব্যক্তিগত এক রানে যার সাজঘরে ফেরার কথা ছিল, সেই তিনি ইনিংস শেষে ৮৯ রানে অপরাজিত। কোহলির ব্যাটে চড়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৩ রানের বড় লক্ষ্য ছুড়ে দিলো ভারত।

     

    ছোটখাটো এক ঝড়ে ৩১ বলে ৪৩ রান করে বদ্রির এলবিডব্লু শিকার হয়ে ফেরেন রোহিত শর্মা। পরের ওভারেই কোহলিকে ফিরিয়ে দেয়ার দারুণ তিনটি সুযোগ হাতছাড়া করেন ব্র্যাভো-রামদিনরা। ব্র্যাভোর স্লোয়ারে ব্যাট ছোঁয়াতে ব্যর্থ হয়ে ‘বাই’ রানের জন্য বেরিয়ে পড়েছিলেন কোহলি, তাঁকে মাঝ উইকেটে রেখে স্ট্যাম্প ভাঙার সহজ সুযোগ মিস করেন উইকেটরক্ষক রামদিন। মাঝ উইকেট থেকে বল হাতে নিয়ে ফের উইকেট ভাঙার চেষ্টা করেন ব্র্যাভো। এবারেও সেটা গেলো স্ট্যাম্পের পাশ দিয়েই।

     

     

    পরের বল থেকে ঝুঁকিপূর্ণ দু’ রান নিতে গিয়ে আবারো রান আউট হতে চলেছিলেন কোহলি। কিন্তু এ যাত্রায় ফিল্ডারের ছুড়ে মারা বলটা গ্লাভসবন্দী করতেই ব্যর্থ রামদিন।

     

    বাকিটা ওয়াংখেড়েতে কোহলি রাজত্বের গল্প। ধীরে ধীরে থিতু হওয়ার ফাঁকে এক-দুই করে রান নিয়ে গেলেন, সামান্যতম সুযোগে বল সীমানাছাড়া করতেও ছাড়লেন না। প্রতি ওভারে গড়ে একটি করে চার আর প্রায় প্রতি বলে এক-দুই করে রান, কোহলি খেলে গেলেন তাঁর মতো করেই। ৩৩ বল থেকে এলো ক্যারিয়ারের ষোলতম অর্ধশতক। এরপর মাত্র ১৪ বল থেকে এলো ৩৯ রান! সবমিলিয়ে ১১ চার, ১ ছয়। রোহিত-রাহানেদের সাবলীল শুরুর পর সেটা পুঁজি করেই কুড়ি অভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ালো ১৯২।