• আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬
  • " />

     

    রাগবিতে ফিরে যাচ্ছেন ভিলিয়ার্স?

    রাগবিতে ফিরে যাচ্ছেন ভিলিয়ার্স?    

    রাগবিতে ফিরে যেতে চান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স, এমনটাই তিনি তাঁর পরিবারের লোকজনকে জানিয়েছেন। একসময় দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৮ রাগবি দলের প্রতিনিধিত্ব করা এবি ডি ভিলিয়ার্স তাঁর দেশের অন্যতম জনপ্রিয় খেলাটির দিকেই আবার ফিরে যেতে চান বলে জানান তাঁর পারিবারিক বিশ্বস্ত সূত্রগুলো। সাম্প্রতিক টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার গ্রুপ পর্যায়ে বাদ পড়ে যাওয়ার হতাশাই কি তাহলে এই সিদ্ধান্তের কারণ? না, এবি জানিয়েছেন ক্রিকেটকে তিনি যথেষ্ট সময় দিয়েছেন বলে তিনি মনে করেন। এখন ৩২ বছর বয়সে তাঁর স্পোর্টিং ক্যারিয়ারের নতুন দিগন্ত খোঁজার শেষ সুযোগ এবং এটি তিনি হাতছাড়া করতে চান না। 

    ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান হারুন লরগাত এ বিষয়ে বলেন, ভিলিয়ার্স এখনো অফিশিয়ালি 'প্যাভিলিয়ন'-কে কিছু জানান নি। তবে তিনি যদি আসলেই ক্রিকেট ছেড়ে রাগবিতে যেতে চান, তবে দেশের স্বার্থেই আমাদের তাঁকে যেতে দেওয়া উচিত। কারণ আমি মনে করি, এবি যেকোনো খেলাতেই বিশ্ব সেরা হওয়ার দাবী রাখে। সে একজন পারফেক্ট স্পোর্টসম্যান। দক্ষিণ আফ্রিকার কোচ রাসেল ডমিনগো অবশ্য এ বিষয়ে মন্তব্য করতে চান নি।

    অপরদিকে সাউথ আফ্রিকা রাগবি ইউনিয়নের প্রেসিডেন্ট ওরেগান হসকিন্স এবির এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, অনূর্ধ্ব-১৮ তে আমি ভিলিয়ার্সের খেলা দেখেছি, আমি মনে করি সে চাইলেই জাতীয় দলে ঢোকার যোগ্যতা রাখে। আর বর্তমান রাগবি দলের অধিনায়ক ফুরি দু পেরেজ সহ দলের আরো অনেক সদস্যই অনূর্ধ্ব-১৮ দলে এবি'র সাথে খেলেছে, তাঁরাও এ সিদ্ধান্তে খুব উত্তেজিত। অবশ্য ভিলিয়ার্স সরাসরি জাতীয় দলে সুযোগ পেয়ে যাবেন না, যাচাই-বাছাই করেই নির্বাচক কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

    ২০০৪ সালের শেষদিকে টেস্টে অভিষেক হওয়া এবি ডি ভিলিয়ার্সকে এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয়। টেস্ট এবং ওয়ানডে মিলে ৪৫টি শতক হাঁকানো এবি ক্রিকেট বিশ্বকে যা দিয়েছেন, তা ভোলার নয়। আশা করা যায়, তিনি তাঁর ক্রিকেটের এই পারফরম্যান্স রাগবি দলেও দেখাতে পারবেন।

    [পহেলা এপ্রিল উপলক্ষে নিতান্তই মজা-র পোস্ট। এই লেখাটির সকল কিছুই কাল্পনিক, দয়া করে বিভ্রান্ত হবেন না। সামনের দিনগুলোতেও ভিলিয়ার্সকে ক্রিকেটেই দেখা যাবে।]