• আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬
  • " />

     

    ওয়ার্নের সঙ্গে কী হয়েছিল স্যামুয়েলসের?

    ওয়ার্নের সঙ্গে কী হয়েছিল স্যামুয়েলসের?    

    ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সবাইকে চমকে দিয়েছিলেন মারলন স্যামুয়েলস, "ম্যাচসেরার পুরস্কারটা আমি শেন ওয়ার্নকেই উৎসর্গ করছি।" বোঝাই যাচ্ছিল, দুজনের মধ্যে একটা চাপান উতোর চলছে। কিন্তু দুজনের এই দ্বন্দ্বের কারণ কী? ঘটনাটা কিন্তু তিন বছর আগের।

     

    তার আগে তিনদিন আগে ভারতের সঙ্গে ম্যাচটাতে ফিরে যাওয়া যাক। আশীষ নেহরার বলে অলস একটা শট খেলতে গিয়ে আউট হয়ে গেলেন স্যামুয়েলস। পরে ওয়ার্ন বললেন, "স্যামুয়েলসের মতো একজন ব্যাটসম্যানের জন্য এটি লজ্জাজনক। ওটা ছিল গুড লেংথের সাধারণ একটা বল।একটা দলের তিন নম্বর ব্যাটসম্যানের জন্য, বিশেষ করে ওরকম একটা পরিস্থিতিতে অমনভাবে খেলা খুবই বাজে একটা ব্যাপার।"

     

    স্যামুয়েলস মনে মনে সুযোগ খুঁজছিলেন জবাব দেওয়ার। কিন্তু মুখে কিছু বলেননি, যা বলার মাঠেই বললেন। ফাইনালে তাঁর অপরাজিত ৮৫ রানের ইনিংসে ভর করেই তো জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচশেষে আরেকবার ওয়ার্নকে খোঁচা দিলেন," আমি যা বলার মাঠেই বলি, মাইক্রোফোনে নয়।" সংবাদ সম্মেলনেও আরও চাঁছাছোলা ভাষায় বলেছেন, "গত বছরই আমি অস্ট্রেলিয়ায় গিয়ে একটা টেস্ট সিরিজ খেলে এসেছি। প্রতিদিনই ওয়ার্নের সঙ্গে আমার একটা সমস্যা হতো। আমি জানি না, আমি কী করেছি। তাঁকে কখনো অসম্মান করেছি বলেও মনে পড়ে না আমার। মনে হচ্ছে সে আমার ওপর আরও অনেক কিছু পুষে রেখেছে। কিন্তু আমি চাই না, এরকম আর কিছু হোক।'' এরপর যেটা বললেন, সেটা স্যামুয়েলসের বোধ হয় একটু বাড়াবাড়িই হয়ে গেছে, ''হয়তো আমার চেহারাটা আসল, আর ওরটা নয়। এজন্যই সে এরকম করে।"

     

     

    এবার তিন বছর আগের ওই ঘটনায় ফিরে যাওয়া যাক। বিগ ব্যাশের একটা ম্যাচে বল করছিলেন শেন ওয়ার্ন। ওপাশের স্ট্রাইকে ছিলেন মারলন স্যামুয়েলস। আগের ইনিংসের এক ঘটনার রেশ ধরে দু'জনের মধ্যে একচোট কথা কাটাকাটি হয়ে যায়। পরের ওভারে ওয়ার্ন স্যামুয়েলসের দিকে বল ছুঁড়ে মেরেছিলেন। সেটা আবার গিয়ে লাগে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানের গায়ে। সবাইকে হতবাক করে দিয়ে স্যামুয়েলস তাঁর ব্যাটটাই ছুঁড়ে মারেন ওয়ার্ণের মাথার উপর দিয়ে। রীতিমতো উত্তপ্ত পরিস্থিতি! এর আগে, ওয়ার্নের দলের ব্যাটিংয়ের একসময় স্যামুয়েলসের বলে ব্যাটসম্যান এক রান নিয়ে দ্বিতীয়টি নেয়ার জন্য চেষ্টা করার সময় বোলিং প্রান্তে স্যামুয়েলস জার্সি ধরে রেখে সেই ব্যাটসম্যানকে আটকে দিয়েছিলেন। বোঝাই যাচ্ছে, ওই ঘটনার জের এখনো আছে।

     

     

    মজার ব্যাপার, কাল ম্যাচ শেষে ওয়ার্ন আবার টুইট করে স্যামুয়েলস-ব্রাথওয়েটদের অভিনন্দন জানিয়েছেন। 

     

     

    কালকের ম্যাচে আরও একবার স্যামুয়েলস মেজাজ হারিয়েছেন। বেন স্টোকসকে উসকানিমূলক কথাবার্তা বলেছিলেন, পরে সেটির জন্য তাঁর ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানাও দিতে হয়েছে।