• আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬
  • " />

     

    সেরা একাদশে নেই মুস্তাফিজ

    সেরা একাদশে নেই মুস্তাফিজ    

    প্রথম পর্বে খেলার সুযোগ পান নি ইনজুরির কারণে। সুপার টেনের লড়াইয়েও প্রথম ম্যাচটিতে মাঠে নামা হয় নি। তবে পরের তিন ম্যাচ খেলেই দেখিয়েছেন নিজের প্রতিভার ঝলক। টুর্নামেন্টে এক ইনিংসে সেরা বোলিং ফিগারও তাঁর। এরপরও মুস্তাফিজুর রহমানের ঠাই হয় নি সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত আইসিসির সেরা একাদশে। তবে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে এই তরুণ বাঁহাতি পেসার আছেন দলের দ্বাদশ খেলোয়াড় হিসেবে।

     

    বিরাট কোহলিকে অধিনায়ক করে ১২ সদস্যের এই দল ঘোষণা করেছে আইসিসি। মূল একাদশে সবচেয়ে বেশী চারজন ইংল্যান্ডের, দুইজন করে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের আর অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা থেকে একজন করে জায়গা পেয়েছেন। তবে ঠাই হয় নি পাকিস্তান বা শ্রীলংকার কারও।

     

     

    সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকারদের একটি দল টুর্নামেন্টের পারফরম্যান্সের ভিত্তিতে এই দল নির্বাচন করেছেন। উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের জেসন রয়ের সাথে আছেন দ. আফ্রিকার কুইন্টন ডি কক, যিনি একইসাথে দলের উইকেটরক্ষকও। ব্যাটিং লাইন আপে তিন নম্বরে বিরাট কোহলির পর মিডল অর্ডারে আছেন আসরজুড়ে দারুণ পারফর্ম করা দুই ইংলিশ ব্যাটসম্যান জো রুট ও জস বাটলার। অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন বিশ্বকাপ খেলেই অবসরে যাওয়া অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন, তাঁর সঙ্গী ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। দলে স্পিনার হিসেবে থাকা দু’জনের কেউই উপমহাদেশের নন, একজন নিউজিল্যান্ডের সফল বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার ও আরেকজন ওয়েস্ট ইন্ডিজের লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি।

     

    দলের দুই মূল পেসারের একজন ইংল্যান্ডের ডেভিড উইলি ও আরেকজন ভারতের আশিষ নেহরা। তবে টুর্নামেন্টে প্রাপ্ত উইকেটসংখ্যা বিচারে দ্বাদশ খেলোয়াড় হিসেবে থাকা মুস্তাফিজুর রহমান আশিস নেহরার চেয়ে এগিয়ে আছেন অনেকটাই। তিন ম্যাচ খেলে মুস্তাফিজের প্রাপ্ত উইকেট ৯। বিপরীতে নেহরা পাঁচ ম্যাচ খেলে প্রত্যেকটিতে নিয়েছেন একটি করে উইকেট। এ আসরে এক ইনিংসে সেরা বোলিং ফিগারের (৫/২২) মালিকও মুস্তাফিজই। তবে ওভারপ্রতি কম রান খরচের দিক থেকে এগিয়ে আছেন নেহরা। পাঁচ ম্যাচের তিনটিতেই তিনি রান দিয়েছেন ওভারপ্রতি পাঁচের নীচে, মোটের উপর গড় হিসেবে যা ৫.৬৫। আর মুস্তাফিজের ওভারপ্রতি রান দেয়ার হার ছিল ৭.১৭।